বেশিক্ষণ বসে থাকলে পা অবশ হয়ে আসে?

পরামর্শ দিয়েছেন—ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতালের বাত, ব্যথা, প্যারালাইসিস ও আর্থ্রাইটিস মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক মো. মাহফুজুর রহমান

জিজ্ঞাসা: এক জায়গায় বেশিক্ষণ বসে থাকলে পা অবশ হয়ে আসে। অনেকটা ঝি ঝি লেগে যাওয়ার মতো হয়। কোন খাবার গ্রহণের মাধ্যমে এ সমস্যা দূর করা সম্ভব?

রূপালি

পরামর্শ: দীর্ঘ সময় এক জায়গায় একই ভঙ্গিতে ব‌সে থাকলে কিংবা একটানা ভ্রমণ করলে পা‌য়ে ঝি ঝি ধরতে পা‌রে। একে বলে টেম্পোরারি প্যারেসথেসিয়া বা পিনস অ্যান্ড নিডলস। এতে কিছুক্ষণের জন্য পা অসাড় বা অবশ লাগে। পায়ের ভঙ্গি পরিবর্তন করলে অল্প সময়েই আবার ঠিক হয়ে যায়। এটি কোনো রোগ নয়। তবে অন্য কোনো রোগের উপসর্গ হিসেবে সমস্যাটি দেখা দিতে পারে। এ ক্ষেত্রে বয়স একটি বিষয়। আপনার বয়সের উল্লেখ থাকলে ভালো হতো। পাশাপাশি ডায়াবেটিস বা নার্ভজনিত কোনো জটিলতা থাকলেও এটি হয়। তাই দৃশ্যমান কোনো কারণ ছাড়া এমন হতে থাকলে স‌চেতন হ‌তে হ‌বে। খাবারের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই।

মূল সমস্যা জানার জন্য কিছু পরীক্ষা–নিরীক্ষা করা জরুরি। এ জন্য একজন বি‌শেষজ্ঞ চি‌কিৎস‌কের পরামর্শ নিতে হবে। চিকিৎসকের নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় পরীক্ষা ক‌রে চি‌কিৎসা নিলে আপ‌নি ভা‌লো থাক‌বেন ব‌লে আশা কর‌ছি।

প্রশ্ন পাঠানোর ঠিকানা

স্বাস্থ্য জিজ্ঞাসা ডাকযোগে: প্র অধুনা, প্রথম আলো, ১৯ কারওয়ান বাজার, ঢাকা ১২১৫ ই–মেইল: adhuna@prothomalo.com (সাবজেক্ট হিসেবে লিখুন: স্বাস্থ্য জিজ্ঞাসা) ফেসবুক পেজ: fb.com/Proadhuna