নানা কারণে চুল পড়ে যাওয়ার সমস্যায় দেখা দেয়
নানা কারণে চুল পড়ে যাওয়ার সমস্যায় দেখা দেয়

চুল পড়ে মাথা প্রায় ফাঁকা হয়ে যাচ্ছে, কী করি

পরামর্শ দিয়েছেন—ল্যাবএইড লেজার অ্যান্ড অ্যাস্থেটিক লাউঞ্জ ও ল্যাবএইড আইকনিকের কনসালট্যান্ট, চর্ম, যৌন, অ্যালার্জি, লেজার অ্যান্ড হেয়ার ট্রান্সপ্ল্যান্ট সার্জন ডা. মো. কামরুল হাসান চৌধুরী

প্রশ্ন: আমি একজন নারী, বয়স ২১ বছর। ২০২১ সালের আগ পর্যন্ত আমারও অন্য সবার মতো সাধারণ হারে চুল পড়ত। কিন্তু এর পর থেকে অকারণে আমার প্রচুর চুল পড়তে থাকে। শুরুতে সেভাবে বিষয়টা পাত্তা না দিলেও এখন আর পারছি না। মাথা প্রায় ফাঁকা হয়ে যাচ্ছে। চুলে শ্যাম্পু করার সময়, চুল শুকানোর জন্য ছেড়ে রাখলেও পড়তে থাকে। আর আঁচড়ালে তো কথাই নেই। আমার মাথায় হালকা খুশকি আছে, কিন্তু শ্যাম্পু করলেও যাচ্ছে না। চুল পড়া দেখে এখন আমার সারাক্ষণ কাঁদতে ইচ্ছা করে। কোনো তেল আছে কি? বা অন্য কোনো উপায়?

সাদিয়া

পরামর্শ: নানা কারণে মেয়েদের মাথার চুল পড়ে। তার মধ্যে অন্যতম একটি কারণ হলো হরমোনজনিত সমস্যা। এ ছাড়া শরীরে ভিটামিন ডি-এর অভাব, রক্তশূন্যতা, মাথায় খুশকিজনিত অসুখ, অতিরিক্ত দুশ্চিন্তা, রাতে পর্যাপ্ত না ঘুমানো এবং পারলারে গিয়ে মাথায় বা চুলে বিভিন্ন ধরনের সেবা গ্রহণ করার কারণেও অনেক সময় এমন সমস্যা দেখা দিতে পারে। আগে তাই ঠিক কোন কারণে আপনার চুল পড়ে যাচ্ছে, তা নির্ণয় করাটা জরুরি। এ ক্ষেত্রে দ্রুত একজন বিশেষজ্ঞ চিকিৎসকের শরণাপন্ন হয়ে চুল পড়ার কারণ জেনে নিতে পারেন। চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে আপনার চুল পড়ার কারণ নির্ণয় করবেন। এতে সঠিক চিকিৎসা নিশ্চিত করা সম্ভব হবে। কেননা এভাবে চুল পড়তে থাকলে আপনার দুশ্চিন্তার মাত্রা বাড়তে থাকবে। তাতে ক্ষতিটাও বেশি।