জুতা বেশি দিন ভালো রাখতে হলে নিয়মিত ভালো মানের ক্রিম ও ব্রাশ দিয়ে পালিশ করতে হবে
জুতা বেশি দিন ভালো রাখতে হলে নিয়মিত ভালো মানের ক্রিম ও ব্রাশ দিয়ে পালিশ করতে হবে

জুতা অনেক দিন ভালো থাকবে, যদি এসব নিয়ম মেনে চলেন

জুতা হতে হবে মানানসই। শুধু মানানসই হলেই হবে না। যত্ন নিতে হবে নিয়মিত। জুতার যত্নের ব্যাপারে একটি কথা বেশ জোর দিয়ে বলেন টিম কুপার। আপনি হয়তো বলবেন কিন্তু এই টিম কুপারটি কে যে তাঁর কথা শুনতে হবে? পুরুষদের বিলাসবহুল জুতা ও পোশাকের জন্য বিখ্যাত অলিভার সুইনি। ব্রিটিশ এই প্রতিষ্ঠানের জুতার প্রধান কারিগর টিম কুপার। তিনি বলেছেন, ‘আপনি জুতার যত্ন নিন, জুতাও আপনার যত্ন নেবে।’
জুতার যত্নে তাঁর কয়েকটি পরামর্শ রয়েছে। চলুন জেনে নিই।

নতুন জুতা প্রথমে বাসায় পরুন

কিনে আনার পরই নতুন জুতা পরে বাইরে চলে যাবেন না। বাক্স থেকে বের করার পর বাসাতেই পরে বেশ কয়েক ঘণ্টা চলাফেরা করে নেওয়া ভালো। তাহলে নতুন জুতার আঁটোসাঁটো শক্ত ভাবটা কেটে যাবে। বলা যায়, জুতার আড়ষ্টতা কেটে যাবে। মনে রাখতে হবে, কিছু জুতা পায়ের সঙ্গে মানিয়ে নিতে একটু বেশি সময় নেয়।

নতুন জুতা পায়ে দিয়েই ‘অ্যাডভেঞ্চারে’ বেরিয়ে পড়া ঠিক হবে না

নতুন জুতা প্রথম শুকনা দিনে পরুন

জুতার সোলে ‘গ্রিট’ থাকে, যা আর্দ্র আবহাওয়ার বিরুদ্ধে একটি প্রতিরক্ষামূলক ঢাল হিসেবে কাজ করে। কিন্তু শুরুতেই আর্দ্র আবহাওয়ায় নতুন জুতা পরলে নষ্ট হয়ে যেতে পারে সেই গুণ। আবার নতুন জুতা পরে মসৃণ মেঝে কিংবা কার্পেটমোড়া সিঁড়িতে হাঁটলে নতুন সোলের কারণে পিছলে পড়ার আশঙ্কা থাকে। তাই শুষ্ক দিনে অমসৃণ মেঝে বা বাইরের রাস্তায় নতুন জুতার শুরুটা করতে হবে।

প্রতিদিন একই জুতা না

জুতারও কিন্তু বিশ্রামের প্রয়োজন। সেটা কেমন? এই যেমন এক জোড়া জুতা এক দিন পরপর পরাই হবে সবচেয়ে উত্তম বিশ্রাম। এতে করে জুতার আর্দ্রতা দূর হয়ে যাবে, পরার জন্য সেগুলো হয়ে উঠবে দারুণ স্বস্তিদায়ক। প্রতিদিন পরা একই জুতার চেয়ে বিশ্রাম পাওয়া জুতা টেকসই হয় চার গুণ।

শু ট্রি ব্যবহার করলে জুতার আকৃতি ঠিক থাকে, ভাঁজ পড়ে না ও জুতা হয় দীর্ঘস্থায়ী।

ভালো কাঠের শু ট্রি

শু ট্রি হলো পায়ের আকৃতিতে তৈরি একটি উপকরণ। পা থেকে খুলে রাখার পর এটিতে জুতা পরিয়ে রাখতে হয়। এটি ব্যবহার করলে জুতার আকৃতি ঠিক থাকে, ভাঁজ পড়ে না ও জুতা হয় দীর্ঘস্থায়ী। তবে যেমন-তেমন শু ট্রি ব্যবহার করা যাবে না। এটি হতে হবে ভালো মানের কাঠের। তাহলেই কেবল এটি জুতার ঘাম শোষণ করে নেবে এবং সঠিক আকৃতি ধরে রাখতে সাহায্য করবে।

অতিরিক্ত আর্দ্র দিনে চামড়ার জুতা না

আমাদের হয়তো জানা নেই, জুতায় ব্যবহৃত চামড়ায় অনেক ছিদ্র থাকে। যার কারণে অতিরিক্ত আর্দ্র আবহাওয়ায় এটি খারাপ হয়ে যেতে থাকে। তাই এ ধরনের আবহাওয়ায় চামড়ার জুতা ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। বিশেষজ্ঞরা এ সময় রাবারের সোলে তৈরি জুতা ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন। তবে হঠাৎ বৃষ্টির মধ্যে পড়লে কিংবা কোনোভাবে পানিতে চামড়ার জুতা ভিজে গেলে উপায় কী? সে ক্ষেত্রে ঘরে ফিরে ওয়েস্ট পেপার বা সংবাদপত্র দিয়ে জুতা মুড়িয়ে রাখতে হবে এবং ঘরের তাপমাত্রায় শুকাতে হবে। কোনোভাবেই সরাসরি তাপ দেওয়া উচিত হবে না।

নিয়মিত পালিশ করুন

আপনি যদি নিয়মিত যত্ন নেন, তাহলে সেই জুতা অবশ্যই বেশি দিন টিকবে এবং এটাই স্বাভাবিক। তাই জুতা বেশি দিন ভালো রাখতে হলে নিয়মিত ভালো মানের ক্রিম ও ব্রাশ দিয়ে পালিশ করতে হবে। সেটা আপনি ঘরে করতে পারেন কিংবা চর্মকারের কাছে।
তথ্যসূত্র: অলিভার সুইনি