কীভাবে বেছে নেবেন ভেগান লাইফস্টাইল

ডায়েট, ব্যায়াম ও ওজন কমানো–বাড়ানো নিয়ে পাঠকদের নির্বাচিত প্রশ্নের উত্তর দিয়েছেন বারডেম জেনারেল হাসপাতালের প্রধান পুষ্টিবিদ ও বিভাগীয় প্রধান শামছুন্নাহার নাহিদ

শামছুন্নাহার নাহিদ

প্রশ্ন: আমার বয়স ৩৫ বছর, ওজন ৬০ কেজি, উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি। আমার দুই সন্তান, বয়স ৯ ও ৫ বছর। পরিবারে আমরা এই চারজন ছাড়াও শাশুড়ি আছেন। আমি এখন পুরোপুরি ভেগান জীবন যাপন করতে চাইছি। সেটা পরিবারের সবাইকে নিয়ে না, আমি একা। সে ক্ষেত্রে খাবারদাবারে হঠাৎ করে কোনো ধরনের অসুবিধা হবে কি না? কীভাবে আমি ভেগান লাইফস্টাইল বেছে নিতে পারি, পরামর্শ দেবেন প্লিজ।

শিউলী আক্তার, খুলনা

উত্তর: আপনার ভেগান লাইফস্টাইল বেছে নিতে কোনো সমস্যা নেই, শুধু মনে রাখতে হবে শরীরের চাহিদা অনুযায়ী পুষ্টি সরবরাহে যেন কোনো ঘাটতি না হয়। ভেগান জীবনধারা পাঁচ ধরনের হতে পারে। তবে পুরোপুরি ভেগান যাঁরা, তাঁরা কোনো ধরনের প্রাণিজ প্রোটিন খান না। পরিবর্তে উদ্ভিজ্জ প্রোটিন অর্থাৎ ডাল, বাদাম, সয়াবিন, অন্যান্য বিচিজাতীয় খাবার খান। এ ধরনের খাবারে প্রোটিনের পরিমাণ ঠিক থাকলেও মান কম থাকে। কারণ, এতে প্রয়োজনীয় অ্যামিনো অ্যাসিডের ঘাটতি থাকে। ফলে ধীরে ধীরে, একটু একটু করে, শরীরে প্রোটিনের ঘাটতি হতে শুরু করে। যদি এই পদ্ধতি অনুসরণ করতে চান, তবে অবশ্যই ‘মিউচুয়াল প্রোটিন’ কীভাবে তৈরি করতে হয়, কতটা খেতে হবে, তা একজন পুষ্টিবিদের কাছ থেকে জেনে নিতে হবে। না হলে প্রোটিনের ঘাটতিতে আপনার চুল পড়া, চামড়ায় ভাঁজ পড়া বা চামড়া ঝুলে বা কুচকে যাওয়া, রক্তস্বল্পতা, শরীরের মাংসপেশি কমে মাসল ওয়াসটিং ও জয়েন পেইন, হাড়ের ক্ষয় হতে থাকবে, ফলে অল্পতেই হাড় ভেঙে যেতে পারে।

তরুণদের খাবারে ধীরে ধীরে জনপ্রিয়তা পাচ্ছে সবজির নানা পদ। মডেল: নাজিয়া, রাসিকা ও আসিফ। স্থান কৃতজ্ঞতা: যাত্রা বিরতি

অন্য দিকে ব্লাড প্রেশার কমে যেতে পারে, ভুলে যাওয়া (আলঝেইমার ডিজিজ), পুষ্টির হজম ও শোষণ ব্যাহত হতে পারে, ফলে শরীরে রোগ প্রতিরোধক্ষমতা কমে গিয়ে বিভিন্ন ধরনের রোগ ও সমস্যা দেখা দিতে থাকবে। এতে যেকোনো রোগ থেকে সুস্থ হতে দেরি হবে।

সম্পূর্ণ ভেগান না হয়ে আংশিক ভেজিটেরিয়ান পদ্ধতিও অনুসরণ করতে পারেন। যেমন

১. মাছ/মাংস বাদ দিয়ে ডিম ও দুধের প্রোটিন খেতে পারেন (ওভো-ল্যাকটো ভেজিটেরিয়ান)।

২. আবার ডিমও বাদ দিয়ে শুধু দুধ, দই, ছানা ও পনির খেতে পারেন (ল্যাকটো ভেজিটেরিয়ান)।

৩. আবার শুধু ডিম খেয়ে প্রোটিনের চাহিদা পূরণ করতে পারেন (ওভো ভেজিটেরিয়ান)।

তবে এর মধ্যে যে পদ্ধতিই অনুসরণ করেন না কেন, বাকি সব খাবার আনুপাতিকভাবে খেলে কোনো সমস্যা হবে না আশা করি।

আপনি যদি সঠিকভাবে, পুষ্টির সমতা রেখে ভেগান বা অন্য জীবনধারা অনুসরণ করতে পারেন, তাহলে ওই শারীরিক সমস্যাগুলো প্রতিরোধ করা সম্ভব। তবে তার জন্য অবশ্যই একজন পুষ্টিবিদের পরামর্শমতো ডায়েট নির্ধারণ করে নেওয়া জরুরি। আশা করি আপনি যা করবেন, তা নিজের শরীরের সুস্থতার জন্যই করবেন।

পাঠকের প্রশ্ন, বিশেষজ্ঞের উত্তর

পাঠকের প্রশ্ন পাঠানো যাবে ই–মেইলে, ডাকে এবং প্র অধুনার ফেসবুক পেজের ইনবক্সে।

ই–মেইল: adhuna@prothomalo.com

(সাবজেক্ট হিসেবে লিখুন ‘পাঠকের প্রশ্ন’)

ডাক ঠিকানা: প্র অধুনা,

প্রথম আলো, ১৯ কারওয়ান বাজার, ঢাকা ১২১৫। (খামের ওপর লিখুন ‘পাঠকের প্রশ্ন’), ফেসবুক পেজ: fb.com/Adhuna.PA