মেয়েদের ব্যাগের যেমন ধারা চলছে এখন

একেক সময় ব্যাগের ধারা থাকে একেক রকম।
ছবি : নকশা

অনেকের পছন্দ পুরো দুনিয়া নিয়ে ঘোরা, তাঁর দরকার বড় হাতব্যাগ। কেউ আবার একান্ত না হলেই নয়, এমন জিনিস নিয়ে ঘুরতে স্বচ্ছন্দ, মাঝারি বা ছোট একটা ব্যাগেই তাঁর চলে। প্রয়োজন যা-ই থাক, একটা হাতব্যাগ কিন্তু চাই-ই চাই। দরকারি এই জিনিসই আবার অনেক আগেই নিজেকে স্টাইলিশ অনুষঙ্গ হিসেবে প্রতিষ্ঠা করেছে। একেক সময় ব্যাগের ধারা থাকে একেক রকম। হাতের মুঠোয় এঁটে যাবে, এমন ব্যাগের পাশাপাশি বিশাল আকারের ব্যাগ—চলতি ধারায় এখন দুটিই চলছে। শুধু স্থান আর সময় বুঝে বেছে নিলেই হবে।  

ক্রস বডি ব্যাগগুলো সব বয়সের নারীর মধ্যেই বেশ জনপ্রিয়তা পেয়েছে।

 ব্যাগ উপচানো জিনিস

বড় আকারের ব্যাগ এখন জনপ্রিয়। এ কারণে দোকানগুলোয়ও বেড়েছে এ ধরনের ব্যাগ। পাশ্চাত্যের বিভিন্ন ফ্যাশন অনুষ্ঠানে বড় ব্যাগের এই ধারা ভিন্ন আঙ্গিকে তুলে ধরা হয়েছিল। ব্যাগ উপচে জিনিস পড়ে যাচ্ছে, সেসব জিনিসসহ ব্যাগগুলো একরকম পাঁজাকোলা করে ধরে র‌্যাম্পে হাঁটছিলেন মডেলরা। ডিজাইনাররা মনে করছেন, বেশ কয়েক বছর ছোট ও মাঝারি ব্যাগগুলো প্রাধান্য পেয়েছে। বড় ব্যাগগুলো সাধারণত এয়ারপোর্টেই বেশি চোখে পড়ত। প্রতিদিনের জীবনযাপনেই বড় আকারের ব্যাগগুলো এবার ফিরিয়ে আনতে চেষ্টা করছেন তাঁরা।

 ছোট ব্যাগ

এসব ব্যাগ ধরা দেবে এক হাতের মুঠোর ভেতরেই। আদতে কোনো কাজে দেয় না। মুঠোফোনও রাখা যায় না। কোনোমতে আপনার ক্রেডিট কার্ডটি হয়তো ঢোকাতে পারবেন। তবে বিভিন্ন পুরস্কার প্রদান অনুষ্ঠানে এ ধরনের ব্যাগ খুব চোখে পড়ছে গত বছর থেকেই। থাকবে আরও বেশ কিছুদিন।   

বাঁশ, বেত, সুতা, পাট, কাপড় ইত্যাদি উপকরণের ব্যাগ এখন হাতে হাতে ঘুরছে।

প্রাকৃতিক উপকরণের ব্যাগ

বাঁশ, বেত, সুতা, পাট, কাপড় ইত্যাদি উপকরণের ব্যাগ এখন হাতে হাতে ঘুরছে। ক্যাজুয়াল কাজেই এগুলোকে বহন করা হচ্ছে বেশি।

চকচকে চেইনের হাতল

মালার মতো চকচকে চেইনে অলংকৃত করা হচ্ছে ব্যাগের হাতল। কখনো সোনালি আবার কখনো রুপালি। পাশাপাশি নান্দনিকভাবে ব্যবহৃত হচ্ছে মুক্তা ও প্রাকৃতিক উপকরণ। 

স্থান আর সময় বুঝে ব্যাগ বেছে নিতে হবে।

খাম কিন্তু আসলে ব্যাগ

দেখতে অনেকটা খামের মতো, কিন্তু করছে ব্যাগের কাজ। এনভেলপ ব্যাগ নামে পরিচিত এই ব্যাগগুলো ক্যাজুয়াল ও দাওয়াত দুই জায়গাতেই ঘুরে বেড়াচ্ছে। ব্যাগগুলো পুরো সাজেই নিয়ে আসছে ছিমছাম একটা ভাব।

 রঙের ধারা

ব্যাগের চলতি ধারায় লাল ও বার্গান্ডি রঙের প্রাধান্য দেখা যাচ্ছে। ২০২৩ সালে ভ্যালেন্টিনো, গুচ্চি, আলেকজান্ডার ম্যাককুইনের মতো ব্র্যান্ডগুলো লাল, মেরুন রঙের ব্যাগ নিয়ে আসে। অনেক দিন ধরে যাঁরা হালকা রং ব্যবহার করছেন, তাঁরাই বেশি আগ্রহ নিয়ে কিনছেন এখন।

সারা দিনের ঘোরাঘুরিতে সবার নজর কাড়বে এ ধরনের ব্যাগ

বালতি ব্যাগ

বালতির মতো দেখতে ব্যাগগুলো আবার জনপ্রিয়তা পাচ্ছে। লম্বা স্ট্রিং দিয়ে ঝোলানো খুব ছোট আকারের ব্যাগ যেমন আছে, কাঁধ বেয়ে কোমরে এসে ঠেকেছে, এমন আকারের বালতি ব্যাগও আছে।

 কোনাকুনি ব্যাগ

ক্রস বডি ব্যাগগুলো সব বয়সের নারীর মধ্যেই বেশ জনপ্রিয়তা পেয়েছে। ডান কাঁধ গলিয়ে ব্যাগটিকে নিতে হবে বাঁ দিকের কোমরের ওপর বা বাঁ কাঁধে ব্যাগ নিলে গিয়ে পড়বে ডান দিকের কোমরের ওপর। কোনাকুনিভাবে ব্যাগ নেওয়ার এই স্টাইল মূলত টপের সঙ্গে ভালো মানায়।

 সূত্র: ভোগ