প্রথমবার র‍্যাম্পে অমিতাভ রেজা, খাদি পোশাকে আরও হাঁটলেন অপি করিম, রুনা খান, মেহরীন, মম

আগে আর কখনো র‍্যাম্পে হাঁটেননি নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী। কিন্তু তাঁর উপস্থাপনায় ফিলিস্তিনে ইসরায়েলি হামলার প্রতিবাদের বিষয়টি জড়িয়ে আছে শুনে রাজি হয়ে যান। ‘খাদি দ্য ফিউচার ফেব্রিক শো ২০২৪’–এর প্রথম দিন ২০ জানুয়ারি ধূসর-সাদা পাঞ্জাবি আর চাদর গায়ে র‍্যাম্পে হাঁটেন এই চলচ্চিত্র নির্মাতা।

প্রথমবারের মতো রানওয়েতে হাঁটেন নির্মাতা অমিতাভ রেজা চৌধুরী
ছবি: সুমন ইউসুফ

ফিলিস্তিন পরিস্থিতির প্রতি উন্নত বিশ্বের উদাসীনতার প্রতিবাদে কিছু খাদি পোশাক নকশা করেছেন মানাসের প্রতিষ্ঠাতা ও ডিজাইনার ফায়জা আহমেদ। পাতলা ধূসর–সাদা খাদি পোশাকে ম্যানুয়াল প্রিন্ট যন্ত্রের ব্যবহার করে বসিয়েছেন গোলা-বারুদের ছাপ। ফুটিয়ে তুলেছেন বোমায় বিধ্বস্ত ঘরবাড়ি, দালানকোঠার আবহ। প্রতিটি নকশাই ছিল অভিন্ন। গলার আরবি স্কার্ফ এবং খালি পায়ে চট আর দড়ি যেন যুদ্ধে ক্ষতিগ্রস্ত মানুষের জীবনের গল্পই বলছিল।

ডিজাইনার ফায়জার নকশার বিষয়বস্তু আগ্রহী করে তোলে অমিতাভ রেজাকে

ব্যতিক্রমী এই নকশায় ছিল না ফ্যাশন–জগতের কোনো চাকচিক্য। সে জন্যই তাঁর নকশার সেরা পোশাকটি পরার জন্য খুঁজছিলেন এমন একজনকে, যিনি একাধারে তারকা এবং মানসিকভাবে শক্ত একজন মানুষ, জানালেন ফায়জা। তিনি বলেন, ‘নানা শারীরিক প্রতিবন্ধকতা পেরিয়ে জয়ী একজন মানুষ অমিতাভ রেজা। আমাদের সবার জন্য অনুপ্রেরণা। তা ছাড়া তিনি কখনোই র‍্যাম্পে হাঁটেননি। নতুন কিছু উপস্থাপনের সুযোগও ছিল। প্রথম থেকেই তাই অমিতাভ রেজা ভাইয়ের কথা ভেবেছি।’

র‍্যাম্পে হাঁটার বিষয়ে খুব একটা উৎসাহী না হলেও ফায়জার নকশার বিষয়বস্তু তাঁকে আগ্রহী করে তোলে, জানান অমিতাভ রেজা। এ কারণে প্রথমবারের মতো রানওয়েতে হাঁটেন তিনি। নতুন অভিজ্ঞতায় বেশ আনন্দিত তিনি।

ডিজাইনার আফসানা ফেরদৌসীর নকশা করা শাড়ি পরে হেঁটেছিলেন অভিনেত্রী জাকিয়া বারী মম

বলেন, ‘ফিলিস্তিনের মানুষের বেঁচে থাকার লড়াইয়ের পক্ষে সবারই সোচ্চার হওয়া প্রয়োজন। আমাদের ঐতিহ্যবাহী খাদির কাপড় দিয়ে বিশ্বের একটি গুরুত্বপূর্ণ যুদ্ধ নিয়ে ফায়জার কাজ আমাকে বেশ প্রভাবিত করেছে।’ এ ছাড়া এদিন ডিজাইনার আফসানা ফেরদৌসীর পোশাকে মঞ্চে হাঁটেন অভিনেত্রী জাকিয়া বারী মম।

অভিনেত্রী রুনা খান পরেছিলেন ডিজাইনার মাহিন খানের পোশাক

দ্বিতীয় দিন বাংলাদেশ ফ্যাশন ডিজাইন কাউন্সিলের সভাপতি এবং প্রতিষ্ঠাতা ও ফ্যাশন ডিজাইনার মাহিন খানের নকশার পোশাক পরে প্রথমবারের মতো র‍্যাম্পে হেঁটেছেন অভিনেত্রী রুনা খান। কালো ব্লাউজ, গাঢ় নীল খাদি শাড়ি আর নীল ব্লেজার জ্যাকেট পরে হাঁটেন তিনি। তবে মডেল–সত্তার চেয়ে নিজের অভিনেত্রীসত্তাকেই বেশি প্রকাশ করেছেন বলে জানান রুনা খান। আর এই বিষয়ে তাঁকে উৎসাহী করেছেন ডিজাইনার মাহিন খান। দেশীয় পোশাকের প্রতি অফুরন্ত ভালোবাসা ব্যক্ত করে রুনা খান বলেন, ‘পোশাকশিল্পে আমরা অনেক এগিয়ে গিয়েছি, আরও এগিয়ে যাওয়া সম্ভব, যদি আমাদের ঐতিহ্যকে সম্মান এবং ভালোবাসতে শিখি। আর খাদি হচ্ছে আমাদের দায়িত্বের জায়গা। এটি নতুনরূপে নতুনভাবে ফিরিয়ে আনা আমাদের কর্তব্য।’

শো স্টপার হিসেবে হেঁটেছেন অভিনেত্রী অপি করিম

ডিজাইনার শাহরুখ আমিনের পোশাক পরে শো স্টপার হিসেবে হেঁটেছেন অভিনেত্রী অপি করিম। এ ছাড়া ডিজাইনার লিপি খন্দকারের পোশাক পরে মঞ্চে হেঁটেছেন এবং গান গেয়েছেন সংগীতশিল্পী মেহরীন।

ডিজাইনার লিপি খন্দকারের পোশাক পরে র‍্যাম্পে হাঁটলেন সংগীতশিল্পী মেহরীন

২০ ও ২১ জানুয়ারি রাজধানীর তেজগাঁও লিং রোডের আলোকি কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হয় খাদি দ্য ফিউচার ফেব্রিক শো ২০২৪। প্রায় হারিয়ে যেতে বসা খাদিকে পুনরুজ্জীবিত করতে এই উৎসবের আয়োজন করে বাংলাদেশ ফ্যাশন ডিজাইন কাউন্সিল। তুলে ধরা হয় ১৯ জন দেশি এবং ভারতীয় ডিজাইনারের নকশা করা খাদি পোশাক। চলতি ধারার পাশাপাশি প্রত্যেকের পোশাকেই ফুটিয়ে তোলা হয়েছিল কোনো না কোনো আবহ।