এবার ভারতের ‘এল বিউটি অ্যাওয়ার্ড’–এর বিচারক সোবিয়া

বাংলাদেশি মডেল ও স্থপতি সোবিয়া আমিন এবার ভারতীয় ফ্যাশন ও বিউটি ম্যাগাজিন ‘এল বিউটি অ্যাওয়ার্ড ২০২৪’–এর বিচারক প্যানেলের সদস্য নির্বাচিত হয়েছেন। ৮ অক্টোবর ভারতের মুম্বাইয়ের একটি পাঁচ তারকা হোটেলে বসবে এ আসর। উপস্থিত থাকবেন বলিউডের প্রথম সারির একঝাঁক তারকা। এর আগে ঐশ্বরিয়া রাই, প্রিয়াঙ্কা চোপড়া, দীপিকা পাড়ুকোন, আলিয়া ভাটসহ বলিউডের অনেক তারকাই এই পুরস্কারে সম্মানিত হয়েছেন। এটি ভারতের ফ্যাশন ও বিউটি অঙ্গনের অন্যতম গুরুত্বপূর্ণ স্বীকৃতি।

এল ম্যাগাজিনে সোবিয়ার এই ছবিটি প্রকাশিত হয়

জুলাই মাসের শুরুর দিকে সোবিয়ার সঙ্গে যোগাযোগ করে বিশ্বখ্যাত ফরাসি ফ্যাশন ও বিউটি ম্যাগাজিন এল–এর ভারতীয় কর্তৃপক্ষ। সম্মানজনক এই দায়িত্ব পালন করতে সম্মত হন সোবিয়া। ভারতের মুম্বাইয়ের ওরলির ‘ইভ’ নামক রেস্তোরাঁয় বিচারক প্যানেলের কয়েক দফা বৈঠক, আলোচনা, নম্বর দেওয়া দেওয়ার মাধ্যমে বিচারকার্য সম্পন্ন হয়। সেই সময়ে বাংলাদেশে চলছিল ছাত্র–জনতার বিক্ষোভ। ভারতীয় হাইকমিশনে সোবিয়ার পাসপোর্ট আটকা পড়েছিল। তাই ঢাকা থেকেই অনলাইনে তাঁর নির্ধারিত দায়িত্ব পালন করে প্রতিবেদন জমা দেন সোবিয়া।

সোবিয়া আমিন

বাংলাদেশি এই মডেল বলেন, ‘আমি আসলে তখন দেশ নিয়ে খুবই চিন্তায় ছিলাম। মুম্বাইয়ে যাওয়া–না যাওয়া নিয়ে মোটেও ভাবিনি। আমাদের পরিস্থিতি বিবেচনায় ওরাও আমার প্রতি সহানুভূতিশীল ছিল। সর্বোচ্চ সহযোগিতা পেয়েছি।’ ৮ অক্টোবরের আয়োজনেও উপস্থিত থাকতে পারবেন না সোবিয়া। কেননা তখন তিনি থাকবেন যুক্তরাষ্ট্রে।

বাংলাদেশের মডেলিংকে যাঁরা আন্তর্জাতিক অঙ্গনে নিয়ে গেছেন, ছোট্ট সেই তালিকার নতুন সংযোজন সোবিয়া আমিন

সোবিয়া তারকা বা ইনফ্লুয়েন্সারদের ফ্যাশন বা স্টাইল বিষয়ে নম্বর দেননি। বিভিন্ন বিউটি ব্র্যান্ডের নতুন নতুন পণ্য যেগুলো বাজারে এসেছে, সেগুলোর মূল্যায়ন করেছেন। সোবিয়াদের প্রতিবেদনের ওপর নির্ভর করে পুরস্কার দেওয়া হবে প্রতিশ্রুতিশীল বিউটি ব্র্যান্ডগুলোকে। সোবিয়া বলেন, ‘অনেক ব্র্যান্ড আছে যেগুলোর পণ্য খুব ভালো অথচ মার্কেটিংয়ে পিছিয়ে। তাই ব্র্যান্ড ভ্যালু সেভাবে তৈরি হয়নি। অবশ্য আমার সুবিধা হলো, ফ্যাশন ও বিউটি ইনফ্লুয়েন্সার হিসেবে এগুলোর প্রায় সবই আমি কমবেশি ব্যবহার করেছি। তাই কাজটা সহজ হয়ে গিয়েছিল।’

১১ বিচারকের প্যানেলে সোবিয়া ছাড়াও ছিলেন ডার্মাটোলজিস্ট, ফ্যাশন–ফটোগ্রাফার, ইনফ্লুয়েন্সার, ফ্যাশন ম্যাগাজিনের সম্পাদক, কনটেন্ট ক্রিয়েটর, উদ্যোক্তা ও যোগব্যায়াম বিশেষজ্ঞ। তালিকার সবাই ‘মাল্টিটাস্কার’, পেশাজীবনে তাঁদের রয়েছে একাধিক পরিচয়। এল ম্যাগাজিনের ভারতীয় সংস্করণের অনলাইনে প্রকাশিত এক প্রতিবেদনে ‘এল বিউটি অ্যাওয়ার্ড ২০২৪’–এর বিচারকদের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হয়েছে। সেখানে এই বাংলাদেশি মডেল সম্পর্কে লেখা, ‘সোবিয়া আমিন বাংলাদেশের জনপ্রিয় মডেল, স্থপতি ও সৃজনশীল সোশ্যাল অ্যাকটিভিস্ট। তিনি সামাজিক যোগাযোগমাধ্যমকে ব্যবহার করে বিভিন্ন সামাজিক সমস্যা বিষয়ে অভিনব উপায়ে নিজের দৃষ্টিভঙ্গি তুলে ধরেন। প্রতিনিয়ত তিনি স্থাপত্যবিদ্যা ও মডেলিংয়ে নিজের মেধার ছাপ ফেলছেন।’

ভারতীয় মডেলিং ইন্ডাস্ট্রিতেও জায়গা করে নিয়েছেন বাংলাদেশের তরুণ মডেল সোবিয়া

বাংলাদেশের মডেলিংকে যাঁরা আন্তর্জাতিক অঙ্গনে নিয়ে গেছেন, ছোট্ট সেই তালিকার নতুন সংযোজন সোবিয়া আমিন। ভারতীয় মডেলিং ইন্ডাস্ট্রিতেও জায়গা করে নিয়েছেন বাংলাদেশের তরুণ মডেল সোবিয়া। বিশ্বখ্যাত ‘ভোগ’ ম্যাগাজিনের ইতালীয় আর ভারতীয় সংস্করণে আগেই তাঁকে নিয়ে ফিচার হয়েছে। একাধিক বলিউড তারকাকে হটিয়ে দেখা দিয়েছেন ‘হারপারস ম্যাগাজিন’–এর (ভারতীয় সংস্করণ) প্রচ্ছদে। ‘ভোগ ভারত’–এর পক্ষ থেকে সম্মানজনক একটি অ্যাওয়ার্ডও পেয়েছেন। এবার সোবিয়া পশ্চিমা বিশ্বের মডেলিং ইন্ডাস্ট্রিতে নিজেকে তুলে ধরতে চান।