ঈদের দিনের সাজটা হতে পারে এমনই
ঈদের দিনের সাজটা হতে পারে এমনই

ঈদের সাজে চাই আরাম, চাই স্টাইল

বর্ষা চলে এসেছে, গরমও আছে। তবে ঈদ বলে কথা। হালকা হলেও সাজতে হবে। আরাম ও স্টাইল—দুটি বিষয় যে সাজে আসে, সেটিই জয়ী হয় এখন।

গতকাল দিন কেটেছে কাজে-ব্যস্ততায়। আজ থেকে আগামী দুই তিন দিন চলবে ঘোরাঘুরি। বর্ষা চলে এসেছে, গরমও আছে। তবে ঈদ বলে কথা। হালকা হলেও সাজতে হবে। খুব ভারী কাজ আছে, এমন পোশাক বেছে নেওয়াই ভালো। আরাম ও স্টাইল—দুটি বিষয় যে সাজে আসে, সেটিই জয়ী হয় এখন। নিজেকে সতেজ রেখে, মনমতো সাজে সাজতে পছন্দ করেন অনেকেই। অনেকে আবার চলতি ধারাকেই প্রাধান্য দিতে চান উৎসবের সময়। সেটা হতে পারে চোখের
সাজে কিংবা পোশাকের কাটে। আবার বাকি সবকিছু নিজের ইচ্ছায় রেখে চুলকে হয়তো সাজান এখনকার স্টাইলে। নিজের পছন্দ-অপছন্দ, ব্যক্তিত্ব এবং চলতি ধারা যদি একসঙ্গে ফুটিয়ে তোলা যায় সাজপোশাকে, তবেই না পাওয়া যাবে ঈদের যথার্থ আমেজ।

চুলের সাজটিই যেহেতু এখানে মূল, গয়না রাখা হয়েছে একদম হালকা

ছাইরঙা জর্জেট শাড়িতে হাতের কাজটি মূলত ওপরের অংশেই করা হয়েছে। শাড়ির বাকি অংশে আছে পোলকা ডট। চোখের সাজে বাদামি রঙের আইশ্যাডোর প্রাধান্য আছে। ঠোঁটে আর গালে আছে হালকা গোলাপি রঙের লিপস্টিক আর ব্লাশঅনের ছোঁয়া। তবে এই সাজে সবচেয়ে বেশি নজর কাড়ছে কোঁকড়া করা চুলগুলো। চুলের সিঁথি করা হয়েছে একটু বাঁ দিক ঘেঁষে।

ঈদের সাজে পাশ্চাত্যের ধারা

সাদা শার্টের সঙ্গে বেছে নেওয়া হয়েছে রঙিন নকশার প্যান্ট। দুটি পোশাকেই আছে ব্লকের প্রিন্ট।

রাতের জন্য সাজটি মানানসই

জমকালো কাজের কামিজটির সঙ্গে তাল রেখে সাজেও আনা হয়েছে একই ধারা। কামিজের পাড়ের লাল রং চলে এসেছে ঠোঁটে। গলার চোকার আর দুলটি মুক্তা আর রুপা দিয়ে গড়া। চুলে দুই পাশ থেকে বেণি করে পেছনে নিয়ে খোঁপা করা হয়েছে।

ভারী নকশা পছন্দ করলে বেছে নিতে পারেন এমন পোশাক

জমকালো কাজের কামিজটির সঙ্গে তাল রেখে সাজেও আনা হয়েছে একই ধারা। কামিজের পাড়ের লাল রং চলে এসেছে ঠোঁটে। গলার চোকার আর দুলটি মুক্তা আর রুপা দিয়ে গড়া। চুলে দুই পাশ থেকে বেণি করে পেছনে নিয়ে খোঁপা করা হয়েছে। রাতের জন্য সাজটি মানানসই।

সারা দিনের ঘোরাঘুরিতে আরাম দেবে এই পোশাকটি

ক্রেপ কাপড়ের টপ বটম ড্রেসটি সারা দিনের ঘোরাঘুরির জন্য আদর্শ। সঙ্গে জর্জেটের শ্রাগটি বাড়তি স্টাইলিংয়ের জন্যই যোগ করা হয়েছে। এ বছর চুলে হেড ব্যান্ড পরার একটা ধারা দেখা যাচ্ছে। খুব সাধারণ একটি উপকরণ হলেও চুলের সাজে এনে দেয় স্মার্ট স্টাইল।

মসলিনের শাড়িতে ভারী হাতের কাজ। হাতাকাটা ব্লাউজ বেছে নেওয়া হয়েছে। চুল হালকা কোঁকড়া করে খোলা রাখা।

শাড়িতে ঈদের সাজ

যাঁরা ভারী কাজের শাড়ি পরতে চাইছেন না, বেছে নিতে পারেন মসলিনের ব্লকপ্রিন্টের শাড়ি। ব্লাউজের কাটছাঁটে থাকতে পারে ঝালরের ব্যবহার। গলায় হালকা নকশার মালা।

রাতে মানিয়ে যাবে এমন সাজ

রাতের সাজের জন্য মানানসই এই কালো সিল্কের শাড়িটি। চোখের সাজে স্মোকিভাব প্রাধান্য পেয়েছে। চুলে জেল দেওয়া। গয়নায় ব্যবহার করা হয়েছে সাদা কালো রঙের পাথর।