যাচাই করুন আপনার দৃষ্টিশক্তি: ছবিটিতে কত দ্রুত ব্যাঙ খুঁজে বের করতে পারবেন?

অপটিক্যাল ইলিউশন বা দৃষ্টিবিভ্রম চ্যালেঞ্জ বেশ মজার। এ খেলায় ছবিতে লুকিয়ে থাকা কোনো বস্তু খুঁজে বের করতে হয় ৯ সেকেন্ডের মধ্যে। আর এই খেলার মধ্য দিয়ে আপনি পরখ করতে পারবেন আপনার দৃষ্টি কতটা তীক্ষ্ণ। তবে কেবল দৃষ্টিশক্তির পরীক্ষাই নয়, এ ধরনের খেলা কোনো কিছুতে আপনার মনোযোগ, পর্যবেক্ষণ ক্ষমতা ও দ্রুত সাড়াদানের সক্ষমতা বাড়ায়। পাশাপাশি বৃদ্ধি পায় সৃজনশীলতা ও সমস্যা-সমাধানের দক্ষতা। আর মস্তিষ্ককে কিছুক্ষণের জন্য বিশ্রামও দেয়। তো শুরু করা যাক!

ছবিটিতে লুকিয়ে আছে একটি ব্যাঙ

পুকুরজুড়ে শাপলাপাতা। এর মধ্যে ব্যাঙ কোথায়, তাই তো? কিন্তু এই সবুজ পাতাগুলোর মধ্যে লুকিয়ে আছে একটি খুদে ব্যাঙ। কোথায় সেটি? ব্যাঙটি খুঁজে পাওয়া হয়তো তেমন কঠিন নয়। কিন্তু আসল চ্যালেঞ্জ হচ্ছে, এটি খুঁজে পেতে আপনি সময় পাবেন মাত্র ৯ সেকেন্ড। এ জন্য আপনাকে কিন্তু শুধু সাদা চোখে তাকালে হবে না। কিছুটা বাঁকা চোখেও দেখতে হবে। তাকাতে হবে আরও গভীরে।

ব্যাঙটি খুঁজে পেয়েছেন? না পেলে এই ফাঁকে চলুন দৃষ্টিবিভ্রম নিয়ে আরও কিছু জেনে নেওয়া যাক

  • আজকাল আমরা অনেক কিছুতেই মনোযোগ ধরে রাখতে পারি না। অনেক সময় ছোট্ট একটা ভিডিও-ও পুরোটা দেখার ধৈর্য কুলায় না। বাস্তব জীবনেও ঘটে এমনটা। দৃষ্টিবিভ্রম চ্যালেঞ্জে আপনাকে কোনো কিছুর গভীরে মনোযোগ দিতে হয়। খেয়াল করতে হয় সূক্ষ্মাতিসূক্ষ্ম বিষয়। অতি সামান্য বিষয়ও আপনার নজরে আসে। ফলে এটা আপনার মনোযোগ ধরে রাখার সময়টা বাড়ায়।

  • আজকাল আমরা অনেক কিছুরই গভীরে যেতে চাই না। অনেক সময় খবরের শিরোনাম দেখেই মন্তব্য বা শেয়ার করে বসি। ভেতরের খবর পড়ার যেন সময় নেই! দৃষ্টিবিভ্রম আপনাকে কোনো একটা বিষয়ের গভীরে আগ্রহী করে তোলে। এটা আপনার মস্তিষ্ককে এমন এক প্রশিক্ষণের মধ্যে নিয়ে যায়, যা আপনাকে বাস্তবতার ভেতরের বাস্তবতাও বুঝতে সাহায্য করে। বিভিন্ন আকার-আকৃতির মধ্যে ছোটোখাটো পার্থক্যও ধরিয়ে দেয়।

  • আপনার জীবনে হয়তো কোনো ঘটনা ঘটে গেছে, আপনি বুঝে উঠতেই সময় লেগে যাচ্ছে খানিকটা। ততক্ষণে ঘটনা গড়িয়েছে আরও অনেক দূর, জলও হয়েছে ঘোলা। আপনি যত দ্রুত এই দৃষ্টিবিভ্রম চ্যালেঞ্জে জয়লাভ করবেন, বাস্তবেও আপনার মস্তিষ্ক তত দ্রুত সমস্যা চিহ্নিত করতে কাজ করতে পারবে। এর মাধ্যমে আপনি বাস্তবের বিভিন্ন সমস্যা সমাধানে দ্রুত সাড়া দিতে পারবেন।

  • আমরা অনেক সময় কোনো সমস্যা সমাধানে একধরনের চিন্তাই করি। সেটা যে অন্যভাবেও সমধান করা যায়, তা ভাবিই না। দৃষ্টিবিভ্রমের এই চ্যালেঞ্জ আপনার মস্তিষ্ককে ‘আউট অব দ্য বক্স’ চিন্তা করতে শেখায়। এটা আপনাকে বাস্তবে সমস্যা সমাধানে সৃজনশীল হতে সাহায্য করবে। একই সমস্যা যে বিভিন্নভাবে সমাধান করা যেতে পারে, তা-ও শেখাবে।

  • নিত্যনৈমিত্তিক একঘেয়ে নানা কাজে আমরা হাঁপিয়ে উঠি। আমাদের মন খোঁজে মুক্তি। কিছুক্ষণের জন্য দৃষ্টিবিভ্রমের এই খেলায় হারিয়ে যাওয়া মানে এটা আপনার মস্তিষ্ককে প্রতিদিনের একঘেয়ে চিন্তা থেকে কিছুক্ষণের জন্য হলেও মুক্তি দেয়। মনকে দেয় স্বস্তি। এ খেলা অনেকটা আমাদের মস্তিষ্ককে ‘রিসেট’ করার মতোই।

ব্যাঙটি কি খুঁজে পেয়েছেন?

যদি আপনি ৯ সেকেন্ডের মধ্যেই ব্যাঙটি খুঁজে পেয়ে থাকেন, তবে তো আপনার দৃষ্টিশক্তি দারুণ! আপনি দশে দশ পেয়েছেন! আর যদি না পেয়ে থাকেন, ঘাবড়াবেন না। আপনার মতো বেশির ভাগ লোকই খুদে ব্যাঙটি খুঁজে পাননি। এমনকি এই প্রতিবেদকও!

এই যে সেই ব্যাঙ

এতক্ষণ ধরে এই খেলার কারণে আপনার মন, মস্তিষ্ক তো উপকৃত হয়েছেই, যাচাই করতে পারলেন আপনার দৃষ্টিশক্তি ও পর্যবেক্ষণ ক্ষমতারও।

সূত্র: রেডিট