ব্রণের ক্ষত ভরাট করার জন্য কার্যকর চিকিৎসাপদ্ধতি হলো লেজার প্রযুক্তি
ব্রণের ক্ষত ভরাট করার জন্য কার্যকর চিকিৎসাপদ্ধতি হলো লেজার প্রযুক্তি

ব্রণ বা আঁচিলের চিকিৎসা সহজ করেছে লেজার

লেজার চিকিৎসা শুধু সৌন্দর্যবর্ধনের কাজেই ব্যবহৃত হয় না। ব্রণ থেকে সৃষ্ট গর্ত, ত্বকের বাড়তি অংশ অপসারণ কিংবা আঁচিলের চিকিৎসায়ও লেজার পদ্ধতি বেশ কার্যকর। ত্বকের অবাঞ্ছিত দাগছোপ কিংবা লোমের সমস্যায় লেজার চিকিৎসা জনপ্রিয়।

চর্মরোগবিশেষজ্ঞ ইসরাত খান জানান, বিভিন্ন ধরনের লেজার প্রযুক্তির প্রয়োগ আলাদা। কার্বন ডাই–অক্সাইড লেজার এমন এক বিশেষায়িত প্রযুক্তি, যা ত্বকের নির্দিষ্ট ধরনের বাড়তি কোষ দূর করতে সাহায্য করে। আবার ত্বকের কোথায় কোনো ফাঁকা অংশ তৈরি হলে সেটি ভরাট করতেও কাজে লাগানো যায় এই প্রযুক্তি।

ব্রণ থেকে সৃষ্ট গর্ত

ব্রণ থেকে কারও কারও ত্বকে গর্তের মতো ক্ষত সৃষ্টি হয়। ব্রণ সেরে গেলেও কিন্তু রয়ে যেতে পারে এমন গর্ত। এমন ক্ষত ভরাট করার জন্য কার্যকর চিকিৎসাপদ্ধতি হলো কার্বন ডাই–অক্সাইড লেজার প্রযুক্তি। এই প্রযুক্তি প্রয়োগ করে ত্বকের ভেতর দিক থেকে নতুন কোষের সৃষ্টি ত্বরান্বিত করা যায়। আর নতুন এসব কোষ ত্বকের ফাঁকা অংশ বরাবরই হয়ে থাকে। ফলে গর্তের জায়গাটা ভরাট হয়ে ওঠে।

ত্বকে কিছুটা উঁচু অংশ দেখা দিতে পারে, যা লেজার চিকিৎসায় সেরে যায়

আঁচিল

ভাইরাস সংক্রমণের ফলে শরীরের নানা জায়গায় আঁচিল সৃষ্টি হয়ে থাকে। হাত, পা, পিঠ, মুখ এমনকি মুখের ভেতরের অংশ কিংবা জননাঙ্গেও হতে পারে আঁচিল। অধিকাংশ আঁচিল চিকিৎসা ছাড়াই সেরে যায়। তবে আঁচিলে অনেকের ব্যথাও হয়। দৈনন্দিন জীবনের কাজেকর্মে ব্যাঘাত ঘটাতে পারে আঁচিল। এই যেমন, পায়ের পাতায় বড় আঁচিল হলে হাঁটাচলায় সমস্যা হতে পারে। আবার শরীরের এমন কোথাও আঁচিল হতে পারে, যাতে ব্যথা বা অন্য কোনো সমস্যা না হলেও বেশ অস্বস্তিকর। রোগ প্রতিরোধক্ষমতা কম থাকলে আঁচিল সারতে দীর্ঘ সময় লাগতে পারে। কাটাছেঁড়ার ঝামেলা ছাড়াই কার্বন ডাই–অক্সাইড লেজারের সাহায্যে আঁচিল দূর করা যায়; খুব একটা ব্যথাও হয় না।

ত্বকের বাড়তি বা উঁচু অংশ

ত্বকে কখনো কখনো বাড়তি অংশ সৃষ্টি হতে পারে। কিংবা ত্বকে কিছুটা উঁচু অংশ দেখা দিতে পারে। কোলেস্টেরল জমে কিংবা অন্য কোনো কারণে চোখের পাতায় এমন উঁচু অংশের সৃষ্টি হতে পারে। আবার অনেক সময় ত্বকে দানাদার কিছুও ওঠে। নির্দিষ্ট কিছু রোগের ক্ষেত্রে এমন কিছু সমস্যা সমাধানেও কাজে আসে কার্বন ডাই–অক্সাইড লেজার।

খেয়াল রাখুন

কোন সমস্যা কী কারণে হয়েছে এবং কোন অবস্থায় কোন চিকিৎসাপদ্ধতি কতটা কার্যকর, তা কেবল একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পক্ষেই বোঝা সম্ভব। তাই এ ধরনের সমস্যা থেকে থাকলে প্রথমে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। প্রয়োজনে তিনি লেজার প্রযুক্তির সাহায্য নেবেন।