এভাবে তোয়ালে দিয়ে মুছে চুলের ক্ষতি করছেন না তো?

গোসলের পর তোয়ালের ভুল ব্যবহারে চুলের অনেক ক্ষতি হয়ে যায়। মডেল : নাভিন
ছবি : নকশা

চুল নিয়ে আমাদের সবার মাঝেই একধরনের হতাশা কাজ করে। কারও হয় তো চুল পড়ে যাওয়ার সমস্যা, কারও চুল আবার খুবই রুক্ষ। তা ছাড়া প্রতিদিন আমরা এমন কিছু ভুল করি, যাতে চুলের ক্ষতিটা আরও বেড়ে যায়। এই যেমন গোসলের পর তোয়ালের ব্যবহার।

গোসলের পর ভারী তোয়ালে ঘষে মুছলে চুল ফেটে যাওয়ার আশঙ্কাও থাকে

আপনি হয়তো ভাবছেন, তোয়ালের সঙ্গে চুল সতেজ থাকার কী সম্পর্ক? বেশির ভাগ ক্ষেত্রেই দেখা যায়, গোসলের পর আমরা ভারী তোয়ালে দিয়ে ঘষে ঘষে চুল মুছি। যা করা একেবারেই ঠিক না। এতে চুল তার স্বাভাবিক ময়েশ্চারাইজার হারিয়ে ফেলে। আর ঘষে ঘষে মোছার কারণে চুল ফেটে যাওয়ার আশঙ্কাও থাকে। একই কারণে চুলের আগাও ফেটে যায়।

ভেজা চুল মুছার জন্য পাতলা কাপড় ব্যবহার করুন

ভাবছেন তাহলে চুল মুছব কীভাবে? ভারী তোয়ালের বদলে যদি কোনো পাতলা কাপড় দিয়ে চুল পেঁচিয়ে রাখেন, তাহলে সমস্যার সমাধান হয়ে যায়। তবে কাপড়টা অবশ্যই পরিষ্কার এবং সুতির হতে হবে। হার্বস আয়ুর্বেদিক স্কিন কেয়ারের স্বত্বাধিকারী শাহিনা আফরিন বলেন, ভেজা অবস্থায় চুল অনেক বেশি নরম থাকে। এ কারণে ভারী তোয়ালে দিয়ে চুল যখন টেনে পেঁচিয়ে রাখা হয়, তখন অনেক সময় চুল উঠে যায়, চুলের অনেক বেশি ক্ষতি হয়।

আর যদি ভেজা চুল মুছতেই চান, তাহলে ঘষে ঘষে না মুছে চেপে চেপে মুছুন। এতে করে চুল ক্ষতিগ্রস্ত হবে না ।

আজকাল তুলার কাপড়ের তৈরি টারবান পাওয়া যায়। গোসলের পর চুল মোছার জন্য এগুলো বেশ ভালো। গবেষণায় দেখা গেছে, এ ধরনের কাপড়ে যে উপাদান থাকে, সেগুলো চুল একেবারেই রুক্ষ করে না এবং চুল পড়া বন্ধ করে।