বিরক্তিকর মানুষ হওয়াও শাস্তিযোগ্য অপরাধ, পরিচিত হোন এমন উদ্ভট সব আইনের সঙ্গে

বিরক্তিকর মানুষ হওয়া ফিলিপাইনে একটা শাস্তিযোগ্য অপরাধ (প্রতীকী ছবি)
ছবি: পেক্সেলস

আইন কথাটা শুনলেই আমাদের চোখের সামনে ভেসে ওঠে গুরুগম্ভীর, পেটমোটা কিছু বই। আর জটিল শব্দে সাজানো কিছু লেখা। কিন্তু আইনের দুনিয়া কি শুধুই কাঠখোট্টা জটিলতায় ভরা? বলা হয়, যত আইন আছে, সেগুলোর ফাঁকফোঁকর নাকি আরও বেশি। মজার কিছু আইন নিয়ে আমাদের এই আয়োজন।

১. সুইডেনে যেকোনো বার বা রেস্তোরাঁয় নাচানাচি করা আইনত দণ্ডনীয় অপরাধ। নাচানাচি করতে হলে সেই রেস্তোরাঁয় নাচানাচির জন্য আলাদা করে লাইসেন্স নিতে হয়।

২. কানাডার অ্যালবার্টা প্রদেশে ইঁদুরের প্রবেশ নিষিদ্ধ। এমনকি পোষা প্রাণী হিসেবেও সেখানে ইঁদুর রাখার অনুমতি নেই।

৩. নিজের বিয়েতে অজ্ঞান হয়ে যাওয়া জার্মানদের জন্য ‘আইনত দণ্ডনীয়’। কেউ যদি বিয়ের দিন অজ্ঞান হয়ে যান, তাহলে সেই বিয়ে বাতিলও হয়ে যেতে পারে।

বেলজিয়ামে আপনার শেষ গরু বা শেষ ১২টা ছাগল কোনো অবস্থায়ই বাজেয়াপ্ত করা যাবে না

৪. বেলজিয়ামে আপনার শেষ গরু বা শেষ ১২টা ছাগল কোনো অবস্থায়ই বাজেয়াপ্ত করা যাবে না। মূলত কৃষকদের একেবারেই নিঃস্ব হয়ে যাওয়া ঠেকানোর জন্যই এ আইন করা হয়েছে।

৫. মেসির জন্মের শহর, আর্জেন্টিনার রোজারিওতে কোনো শিশুর প্রথম নাম মেসি রাখা নিষিদ্ধ। তবে চাইলে প্রথমে লিওনেল রেখে ‘সারনেম’ মেসি করার অনুমতি আছে।

৬. বিরক্তিকর মানুষ হওয়া ফিলিপাইনে একটা শাস্তিযোগ্য অপরাধ। আপনার কোনো কথা বা আচরণে যদি লোকজন বিরক্ত হয়, তাহলে আপনার ৩০ দিনের জেল হয়ে যেতে পারে!

৭. নরওয়েতে অন্যের বাগানের ফল আপনাকে ওখানে বসেই খেতে হবে। সেখানে বসে যত ইচ্ছা খেতে পারবেন। তবে পকেটে বা প্যাকেটে পুরে বাড়িতে নিয়ে যাবেন, তা হবে না। তাহলেই সেটা ‘চুরি’, আর শাস্তিযোগ্য অপরাধ। বাগানে বসে ফল খাওয়া কিন্তু চুরি নয়।

৮. মেক্সিকোয় নির্বাচনের ২৪ ঘণ্টা আগে থেকে অ্যালকোহল বিক্রি নিষিদ্ধ।

৯. পাকিস্তানের কিছু প্রদেশে সরকারি ছুটির দিনে মোটরসাইকেলের পেছনে কাউকে নেওয়া নিষিদ্ধ। তবে নারী, শিশু ও বৃদ্ধদের বেলায় সাধারণত কিছুটা ছাড় দেওয়া হয়।

১০. নেদারল্যান্ডসে চোর ধরতে পারলেও আপনি তাঁকে বাথরুমে আটকে রাখতে পারবেন না। এটাকে চোরের ব্যক্তিস্বাধীনতার লঙ্ঘন বলে মনে করা হয়।

১১. রোমে আপনি চাইলেও ঝরনা বা ফোয়ারার জলে মুখ ডোবাতে পারবেন না। ২০১৯ সাল থেকে পর্যটকদের জন্য এ আইন কার্যকর করা হয়েছে।

১২. থাইল্যান্ডে টাকার ওপর পা দেওয়া আইনত দণ্ডনীয়। কারণ, সব থাই নোটেই রাজার ছবি থাকে। আর টাকা পায়ের নিচে ফেলা মানে তো রাজাকেই অসম্মান করা!

১৩. মাল্টায় হাত গণনা করে ভবিষ্যৎ বলে দেওয়া বা স্বপ্নের ব্যাখ্যা দেওয়া নিষিদ্ধ।

১৪. মালয়েশিয়ায় রাস্তার ওপর নিজের গাড়ি, পোষা প্রাণী এমনকি নিজেকে পরিষ্কার করাও নিষেধ। করলেই জরিমানা।

১৫. ভূমধ্যসাগরপাড়ের মোনাকো, পৃথিবীর দ্বিতীয় ক্ষুদ্রতম দেশ, জুয়ার স্বর্গরাজ্য। অথচ আপনি যদি জন্মগতভাবে মোনাকোর নাগরিক হন, তাহলে কোনোভাবেই মোনাকোর কোনো ক্যাসিনোতে জুয়া খেলতে পারবেন না।

১৬. পাবলিক টয়লেট ব্যবহার করে যদি ভালোমতো ফ্লাশ না করেন, তাহলে সিঙ্গাপুরের পুলিশ আপনাকে ৭০০ ডলার বা ৭০ হাজার টাকা পর্যন্ত জরিমানা করতে পারে।

১৭. চিলিতে স্বাধীনতা দিবসে বাড়িতে জাতীয় পতাকা না টানানো দণ্ডনীয় অপরাধ। শুধু তা–ই নয়, বাড়ির কোন পাশে ওড়াবেন, কোন রঙের খুঁটির সঙ্গে ওড়াবেন, পইপই করে বলে দেওয়া আছে এসব নিয়মও।

সূত্র: রিডার্স ডাইজেস্ট