‘আমি নিজে যে বই পড়ি, সেই বই নিয়ে ভিডিও বানাই’

বইবিষয়ক আধেয় বা কনটেন্ট তৈরি করেন অনেকেই। পড়ুন এমনই এক তরুণের কথা।

২০১৯ সাল থেকে নাহিয়ান বই নিয়ে ভিডিও বানাচ্ছেন

মা-বাবা বই পড়ে শোনাতেন। আর দাদি ছিলেন গল্পের জাহাজ। তাঁর কাছ থেকে প্রচুর রূপকথার গল্পও শোনা হতো। এভাবে ছোটবেলা থেকেই বইয়ের সঙ্গে আহসান নাহিয়ানের সখ্য। নাহিয়ানের ভাষায়, ‘সম্ভবত বই পড়তে শেখার আগেই আমার মধ্যে বই পড়ার আগ্রহ তৈরি হয়েছিল।’

ছোটবেলা থেকেই বইয়ের সঙ্গে আহসান নাহিয়ানের সখ্য

একসময় নিজেই পাঠক হয়ে উঠলেন নাহিয়ান। কিন্তু কলেজ পেরিয়ে আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর খেয়াল করলেন, বই পড়া আর আগের মতো হয়ে উঠছে না। এটা কি তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল (ইইই) পড়ার চাপে? নাহিয়ানের উত্তর, ‘সেটা বললে ভুল হবে। আসলে সামাজিক যোগাযোগমাধ্যমে অতিরিক্ত সময় ব্যয় করে ফেলার কারণে।’ নাহিয়ানের মনে হলো, তাঁর মতো অনেকেই হয়তো এ সমস্যার সম্মুখীন হচ্ছে। তারা ভিডিও দেখছে, ছোটখাটো লেখা পড়ছে, কিন্তু বই পড়ার সময় পাচ্ছে না। তখন মাছের তেলেই মাছ ভাজার সিদ্ধান্ত নেন এই তরুণ। ঠিক করেন, যে সামাজিক যোগাযোগমাধ্যম মানুষকে বইবিমুখ করছে, সেটাকেই বইয়ের প্রতি আগ্রহ জাগাতে কাজে লাগাবেন। এই চিন্তা থেকেই ফেসবুকে ‘বুকস উইথ নাহিয়ান’-এর যাত্রা শুরু।

২০১৯ সাল থেকে নাহিয়ান বই নিয়ে ভিডিও বানাচ্ছেন। ‘বুকস উইথ নাহিয়ান’ ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল থেকে ভিডিওগুলো প্রকাশ করেন। এ পর্যন্ত ৫৯৮টি ভিডিও শুধু ইউটিউবেই প্রকাশ করেছেন। তবে নাহিয়ান ফেসবুকেই বেশি পরিচিত। ফেসবুকে তাঁর অনুসারী (ফলোয়ার) প্রায় ২৬ হাজার।

ছোটদের বই, ভ্রমণ, গল্প ও উপন্যাস ছাড়াও প্রায় সব ধরনের বই নিয়ে কাজ করেন নাহিয়ান। তিনি বলেন, ‘আমি নিজে যে বই পড়ি, সেই বই নিয়ে ভিডিও বানাই। সবার সঙ্গে শেয়ার করি। বাংলা-ইংরেজি দুই ভাষার বই-ই পড়ি, তবে আলোচনা করি বাংলায়। কারণ, বাংলা ভাষায় এ ধরনের কাজ খুব বেশি নেই।’ এসবের পাশাপাশি লেখকদের সঙ্গে আড্ডা, প্রকাশকদের সঙ্গে আলোচনা এবং লেখক, পাঠক ও প্রকাশকদের একই ছাদের নিচে নিয়ে আসা—এ ধরনের কিছু ভিডিও আছে নাহিয়ানের। ‘বুকস উইথ নাহিয়ান’ নামের একটা বুক ক্লাবও তাঁর আছে। যেখানে বই নিয়ে আলোচনা ও বই পড়া হয়।

দেশের প্রতিটি জেলায়, শহরে-গ্রামে মানুষ বই পড়বে, বই নিয়ে আড্ডা দেবে—নাহিয়ানের এমনটাই প্রত্যাশা। এ কাজে কিছুটা হলেও অবদান রাখতে চান তিনি।