দেশে আবিষ্কৃত হলো ‘ভাবি প্রতিরক্ষাব্যবস্থা’

কাতার বিশ্বকাপে দল থেকে বাদ পড়া রোনালদো, দলে ডাক না পাওয়া পাকিস্তানি ক্রিকেটার আমির, দল থেকে বাদ পড়া ব্রাজিলের ফুটবলার ফিরমিনোসহ আরও অনেক নামীদামি খেলোয়াড়ের স্ত্রীরা বাংলাদেশ থেকে এই ব্যবস্থার ফর্মুলা কিনতে প্রয়োজনে চড়া দাম দিতেও প্রস্তুত।

ভাবি প্রতিরক্ষাব্যবস্থার একটি নমুনা

কল্পনাতীত এবং জবরদস্ত এক প্রতিরক্ষাব্যবস্থা আবিষ্কৃত হলো দেশে। এর নাম ‘ভাবি ডিফেন্স সিস্টেম’ বা ‘ভাবি প্রতিরক্ষাব্যবস্থা’। এই প্রতিরক্ষাব্যবস্থার কার্যকারিতা নিয়ে ইতিমধ্যে তোলপাড় শুরু হয়ে গেছে সারা বিশ্বে। আর এর সামনে স্বয়ং যুক্তরাষ্ট্র, রাশিয়া কিংবা চীনের প্রতিরক্ষাব্যবস্থাও ভেঙে পড়ছে লজ্জায়! রাশিয়া ও ইউক্রেন নিজেদের দেশের সীমানায় এমন প্রতিরক্ষাব্যবস্থা স্থাপন করার আগ্রহ জানিয়ে ইতিমধ্যে ‘একটু থামুন’কে ই–মেইলও করেছে।

বাংলাদেশে এই প্রতিরক্ষাব্যবস্থা পরীক্ষামূলকভাবে দীর্ঘদিন ধরে চলমান থাকলেও ২০২৩ সালে এসে এটি আনুষ্ঠানিক যাত্রা শুরু করল। ফেসবুককেন্দ্রিক বিস্ময় সৃষ্টিকারী এই প্রতিরক্ষাব্যবস্থা বিশ্বের অন্যান্য প্রতিরক্ষাব্যবস্থার থেকে সম্পূর্ণ আলাদা। ‘ভাবি ডিফেন্স সিস্টেম’–এর সঙ্গে অন্য সব ব্যবস্থার মূল পার্থক্য হলো, এর সুফল পেতে হলে আপনাকে অবশ্যই বিবাহিত হতে হবে।

কৃতজ্ঞতা জানাতে চাই সেসব বাংলাদেশি ভাবিকে, যাঁদের আবিষ্কৃত সিস্টেম ব্যবহার করে আজ আমি বিশ্বকাপজয়ী খেলোয়াড়ের গার্লফ্রেন্ড!
আন্তোনেলা রোকুজ্জো, লিওনেল মেসির গার্লফ্রেন্ড

এ নিয়ে বাংলাদেশে অবিবাহিত তরুণদের মধ্যে তীব্র ক্ষোভ দেখা দিয়েছে। এমন এক আধুনিক প্রতিরক্ষাব্যবস্থার চাদরে নিজেকে মোড়াতে না পেরে অনেকেই হতাশ হয়ে ‘জাস্টিসের’ দাবিতে রাজু ভাস্কর্যের সামনে মানববন্ধনের পাশাপাশি ফেসবুকেও হ্যাশট্যাগ জাস্টিস লিখে পোস্ট দিয়ে যাচ্ছেন।

‘জাস্টিস ফর ব্যাচেলর’–এর আহ্বায়ক এম এ মুন্না ফেসবুকে লিখেছেন, ‘ডিফেন্স সিস্টেম হওয়া উচিত সবার মঙ্গলের জন্য। এর সুফল শুধু বিবাহিতদের ভোগ করতে পারাটাই প্রমাণ করে পুঁজিবাদী সমাজব্যবস্থা ব্যাচেলরদের এই পৃথিবী থেকে মুছে দিতে চায়। কিন্তু আমরাও অধিকার আদায়ে অনড়। অধিকার আদায় না হওয়া পর্যন্ত আমরা রাজপথে লড়ে যাব!’

তবে এই প্রতিরক্ষাব্যবস্থার আওতায় যাঁরা আছেন, তাঁদের পাড়ি দিতে হয়েছে অনেক বন্ধুর পথ। এত সহজে তাঁরা এই প্রতিরক্ষাব্যবস্থার ছায়াতলে আসেননি। কারণ, এই সাড়াজাগানো ব্যবস্থার আবিষ্কার এক দিনে হয়নি। কারণে-অকারণে স্বামীদের বঞ্চিত (ভাবিদের মতে) হতে দেখে ভাবিরা ফেসবুকে নানান পোস্ট দিতেন। কে জানত যে এ রকম সাধারণ ফেসবুক পোস্টগুলোই একদিন অসাধারণ প্রতিরক্ষাব্যবস্থা হিসেবে কাজ করবে! এসব পোস্টেই বদলে যেতে থাকে ভাবিদের স্বামীদের ভাগ্য। প্রতিরক্ষাব্যবস্থা শক্ত হওয়ায় তাঁরা বেশ আরাম–আয়েশে দিন কাটাতে শুরু করেছেন।

কয়েক বছর ধরে চলে আসা বাংলাদেশি ভাবিদের এ রকম শক্তিশালী এবং কার্যকর ব্যবস্থা থেকে অনুপ্রাণিত হয়েছিলেন লিওনেল মেসির গার্লফ্রেন্ড আন্তোনেলা রোকুজ্জোও।

ভাবি প্রতিরক্ষাব্যবস্থা থেকে অনুপ্রাণিত হয়েছিলেন লিওনেল মেসির গার্লফ্রেন্ড আন্তোনেলা রোকুজ্জোও

তিনি বলেন, ‘গত বছর কাতার বিশ্বকাপ দলে যখন শুনেছি মেসিকে রাখা হবে না, তখনই ফেসবুক-ইনস্টাগ্রামে জাস্টিস চেয়ে পোস্ট দিতে শুরু করলাম। সঙ্গে সঙ্গে মেসিকে তারা দলে নিয়ে নিল। এরপরের ইতিহাস তো সবারই জানা। কৃতজ্ঞতা জানাতে চাই সেসব বাংলাদেশি ভাবিকে, যাঁদের আবিষ্কৃত সিস্টেম ব্যবহার করে আজ আমি বিশ্বকাপজয়ী খেলোয়াড়ের গার্লফ্রেন্ড!’

বিশ্বনেতাদের পাশাপাশি ব্যতিক্রমধর্মী এবং অত্যন্ত কার্যকর এই প্রতিরক্ষাব্যবস্থার গোপন সব বুদ্ধি কেনার আগ্রহ প্রকাশ করেছেন বিভিন্ন দেশের খেলোয়াড়দের স্ত্রীরাও। কাতার বিশ্বকাপে দল থেকে বাদ পড়া রোনালদো, দলে ডাক না পাওয়া পাকিস্তানি ক্রিকেটার আমির, দল থেকে বাদ পড়া ব্রাজিলের ফুটবলার ফিরমিনোসহ আরও অনেক নামীদামি খেলোয়াড়ের স্ত্রীরা বাংলাদেশ থেকে এই ব্যবস্থার ফর্মুলা কিনতে প্রয়োজনে চড়া দাম দিতেও প্রস্তুত।

এই ডিফেন্স সিস্টেমের উন্নয়নে ভূমিকা রাখা অন্যতম একজন ভাবির সঙ্গে কথা হয় ‘একটু থামুন’–এর এই প্রতিনিধির। আবিষ্কৃত এই প্রতিরক্ষাব্যবস্থা শুধুই স্বামীদের জন্য কি না, জানতে চাইলে তিনি বলেন, ‘না। আমরা স্বামীদের কল্যাণে ইউজ করছি। চাইলে আপনি যেকোনো কাজেও ইউজ করতে পারেন। পুতিন ভাই তো সেদিন বললেন উনি এটা তাঁর দেশের জন্য ইউজ করতে চান।’