জনপ্রিয় জাপানি নির্মাতা শিনিয়া সুকামোতোর হাতে পুরস্কার তুলে দিচ্ছেন বাংলাদেশের চলচ্চিত্র সমালোচক, শিক্ষক ও গবেষক জাকির হোসেন রাজু
জনপ্রিয় জাপানি নির্মাতা শিনিয়া সুকামোতোর হাতে পুরস্কার তুলে দিচ্ছেন বাংলাদেশের চলচ্চিত্র সমালোচক, শিক্ষক ও গবেষক জাকির হোসেন রাজু

জাকির হোসেনের কাছ থেকে পুরস্কার নিলেন জনপ্রিয় জাপানি নির্মাতা

৮০তম ভেনিস চলচ্চিত্র উৎসবে সেরা এশিয়ান সিনেমার পুরস্কার পেলেন জনপ্রিয় জাপানি নির্মাতা শিনিয়া সুকামোতো। ‘শ্যাডো অব ফায়ার’ সিনেমা নির্মাণ করে এ পুরস্কার অর্জন করেছেন তিনি।
গতকাল শুক্রবার তাঁর হাতে পুরস্কার তুলে দেন বাংলাদেশের চলচ্চিত্র সমালোচক, শিক্ষক ও গবেষক জাকির হোসেন রাজু। ভেনিস চলচ্চিত্র উৎসবসহ বিশ্বের ৬০টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে সেরা এশিয়ান সিনেমা পুরস্কার দেয় ‘নেটওয়ার্ক ফর দ্য প্রমোশন অব এশিয়া প্যাসিফিক সিনেমা’ (নেটপ্যাক)।

ভেনিস চলচ্চিত্র উৎসবে সেরা এশিয়ান সিনেমা বিভাগের প্রধান বিচারকের দায়িত্বে ছিলেন জাকির হোসেন। তাঁর সঙ্গে বিচারক হিসেবে ছিলেন তেরেসা ক্যাভিনা ও হউভিক হাবিকায়ান। তেরেসা রোম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আর্টিস্টিক ডিরেক্টর হিসেবে দায়িত্ব পালন করেছেন। হউভিক লেবাননের চলচ্চিত্র সমালোচক।


দুই দশকের বেশি সময় ধরে সেরা এশিয়ান সিনেমা বিভাগের পুরস্কার প্রদান বন্ধ রেখেছিল ভেনিস চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষ। এই বছর থেকে ভেনিস চলচ্চিত্র উৎসবে পুনরায় পুরস্কারটি চালু করেছে নেটপ্যাক।

জনপ্রিয় জাপানি নির্মাতা শিনিয়া সুকামোতো, বাংলাদেশের চলচ্চিত্র সমালোচক, শিক্ষক ও গবেষক জাকির হোসেন রাজুসহ অন্যরা

ভেনিস থেকে আজ শনিবার সন্ধ্যায় জাকির হোসেন প্রথম আলোকে বলেন, ‘উৎসবে জমা পড়া এশিয়ার সিনেমাগুলো আমরা দেখেছি, পর্যালোচনা করে “শ্যাডো অব ফায়ার” সিনেমাকে চূড়ান্ত করেছি। এটি ছাড়াও নেপাল, শ্রীলঙ্কাসহ কয়েকটি দেশের পাঁচ থেকে ছয়টি ভালো ছবি ছিল, ফলে একটি সিনেমাকে চূড়ান্ত করতে আমাদের সময় লেগেছে।’
সাইবারপ্যাঙ্ক ঘরানার জাপানি নির্মাতা শিনিয়া সুকামোতোর ‘দ্য আইরন ম্যান’ সিনেমাটি আশির দশকের শেষভাগে বিশ্বজুড়ে সাড়া ফেলেছিল। এটি ছাড়াও ‘কিলইন’, ‘বুলেট বুলেট’, ‘আ স্নেক অব জুন’সহ বেশ কয়েকটি সিনেমা নির্মাণ করেছেন শিনিয়া সুকামোতো।
জাকির হোসেনের সঙ্গে আরও দুই বিচারক ছিলেন। গত ৩০ আগস্ট শুরু হওয়া ভেনিস চলচ্চিত্র উৎসবের পর্দা নেমেছে আজ। আগামীকাল রোববার দেশে ফিরবেন জাকির হোসেন।

চলচ্চিত্র সমালোচক জাকির হোসেন রাজু

এর আগে অধ্যাপক জাকির হোসেন রাজু ২০১৫ ও ২০২০ সালে রটারডেম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেরও বিচারক ছিলেন। এ ছাড়া তিনি যুক্তরাষ্ট্রের হাওয়াই, ব্ল্যাক নাইট, দক্ষিণ কোরিয়ার বুসান, ফ্রান্সের ভেসল, অস্ট্রেলিয়ার মেলবোর্নসহ একাধিক উৎসবে বিচারকের দায়িত্ব পালন করেছেন। এ ছাড়া তাঁর নির্মিত তথ্যচিত্র ‘বিয়ন্ড দ্য বর্ডার’ বুসান, হাওয়াই, সিঙ্গাপুরসহ একাধিক চলচ্চিত্র উৎসবে অংশ নিয়ে প্রশংসিত হয়।
জাকির হোসেন রাজু চলচ্চিত্র নির্মাতা ও লেখক। পাশাপাশি তিনি গবেষক ও অধ্যাপক। এশিয়ার মধ্যে বাংলাদেশ, কোরীয় ও মালয়েশীয় সিনেমা নিয়ে তাঁর একাধিক গবেষণাপত্র রয়েছে। তিনি ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির (আইইউবি) মিডিয়া অ্যান্ড কমিউনিকেশন বিভাগের প্রধান। একই বিশ্ববিদ্যালয়ের ফিল্ম স্টাডিজ বিভাগের অধ্যাপকও তিনি। ফিল্ম স্টাডিজ বিষয়ে ২০০৪ সালে মেলবোর্ন থেকে পিএইচডি অর্জন করেন। এ বিষয়ে বাংলাদেশ থেকে তিনিই ছিলেন প্রথম ডক্টরেট।

জাকিরের লেখা ‘বাংলাদেশ সিনেমা অ্যান্ড ন্যাশনাল আইডেনটিটি: ইন সার্চ অব দ্য মডার্ন?’ নামে একটি বই রয়েছে। বইটি ২০১৫ সালে লন্ডন থেকে প্রকাশ পায়। বইটি বাংলাদেশি সিনেমাকে আন্তর্জাতিক অঙ্গনে নতুন করে পরিচয় করিয়ে দেয়। বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ে বইটি পড়ানো হয়।