কান চলচ্চিত্র উৎসবে সত্যজিৎ রায়ের ‘প্রতিদ্বন্দ্বী’
কান চলচ্চিত্র উৎসবে সত্যজিৎ রায়ের ‘প্রতিদ্বন্দ্বী’

কান চলচ্চিত্র উৎসবে সত্যজিৎ রায়ের ‘প্রতিদ্বন্দ্বী’

প্রখ্যাত চলচ্চিত্রকার সত্যজিৎ রায় বেঁচে থাকলে এবার ১০২তম জন্মদিনে পা দিতেন ২ মে। কিন্তু তাঁর স্মৃতি স্মরণে রাখার জন্য এবার আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন কান চলচ্চিত্র উৎসবে দেখানো হবে সত্যজিৎ রায়ের ছবি ‘প্রতিদ্বন্দ্বী’। ফ্রান্সের কানে অনুষ্ঠেয় এ উৎসব শুরু হবে ১৭ মে। শেষ হবে ২৮ মে।
এ বছর এই কান চলচ্চিত্র উৎসব ৭৫ বছরে পা দিচ্ছে। আবার ভারতের স্বাধীনতারও ৭৫তম বর্ষ উদ্‌যাপিত হচ্ছে। তাই কান চলচ্চিত্র উৎসবে এবার স্পেশাল স্ক্রিনিং হবে ‘প্রতিদ্বন্দ্বী’। ১৯৭০ সালে নির্মিত এই ছবিকে পুনরুদ্ধার করে ডিজিটালাইজড করা হয়েছে। সেটিই এবার প্রদর্শিত হবে কান উৎসবে। শুধু তাই নয়, ভারতকে এবার কান চলচ্চিত্র উৎসবে ‘কান্ট্রি অব অনার’–এর সম্মান দেওয়া হচ্ছে। তা ছাড়া কান চলচ্চিত্র উৎসবের জুরিবোর্ডে থাকছেন দীপিকা পাড়ুকোন।
‘প্রতিদ্বন্দ্বী’ ১৯৭০ সালে মুক্তিপ্রাপ্ত সত্যজিৎ রায় পরিচালিত চলচ্চিত্র। সুনীল গঙ্গোপাধ্যায় রচিত উপন্যাস অবলম্বনে তৈরি এ চলচ্চিত্রে মুখ্য ভূমিকায় অভিনয় করেছেন ধৃতিমান চট্টোপাধ্যায়। এটি সত্যজিৎ রায়ের ‘কলকাতা ত্রয়ী’ সিরিজের প্রথম চলচ্চিত্র।

ছবিতে অভিনয় করেছেন ধৃতিমান চট্টোপাধ্যায়, কল্যাণ চট্টোপাধ্যায়, বিপ্লব বন্দ্যোপাধ্যায়, সৌমিত্র বন্দ্যোপাধ্যায়, অরবিন্দ ব্যানার্জি, অনিন্দিতা চ্যাটার্জি, কৃষ্ণা বসু, ইন্দিরা দেবী প্রমুখ। বলা হয়, ‘প্রতিদ্বন্দ্বী’ ষাটের দশকে কলকাতা শহরের অস্থির সময়ের সূক্ষ্ম প্রতিচ্ছবি। এর গল্প সিদ্ধার্থ নামের একজন শিক্ষিত মধ্যবিত্তকে কেন্দ্র করে, যিনি সামাজিক অস্থিরতায় হিমশিম খান। ব্যাপক দুর্নীতি এবং বেকারত্বের মধ্যে বিপ্লবী কর্মী ভাই কিংবা ক্যারিয়ারে ডুবে থাকা বোনের সঙ্গে তাল মেলাতে পারেন না লোকটি। ফটো-নেগেটিভ ফ্ল্যাশব্যাকের মতো কৌশল নিয়ে নিরীক্ষার জন্য কালজয়ী হয়ে আছে সত্যজিৎ রায়ের ছবিটি।

কান চলচ্চিত্র উৎসবে ধ্রুপদি সিনেমা বিভাগে দেখানো হবে ভারতের মালয়ালম ছবি ‘থাম্পু’ (দ্য সার্কাস টেন্ট)। ভারতের বিশিষ্ট পরিচালক গোবিন্দন অরবিন্দন ১৯৭৮ সালে ছবিটি নির্মাণ করেছিলেন।

এই ছবিটিও ডিজিটালাইজড করে পুনরুজ্জীবিত করা হয়েছে। পরিচালক অরবিন্দ মারা যান ১৯৯১ সালে। তাঁর পরিচালিত ‘থাম্পু’ ছবিটির কাহিনি গড়ে উঠেছে কেরালার একটি গ্রামে সার্কাসের তাঁবু পড়ার ঘটনা নিয়ে আবর্তিত হয়েছে এই ছবির কাহিনি।
এদিকে ভারতের ন্যাশনাল ফিল্ম হেরিটেজ মিশনের সঙ্গে যৌথ উদ্যোগে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সত্যজিৎ রায়ের ‘প্রতিদ্বন্দ্বী’ ছবিটি রেস্টোর বা পুনরুদ্ধার করে ডিজিটালাইজড করেছে।

সেই ছবিটিই এবার প্রদর্শিত হবে আসন্ন কান চলচ্চিত্র উৎসবে। এ ছাড়া এই উৎসবে শৌণক সেনের ‘অল দ্যাট ব্রিদস’ তথ্য চিত্রটিও স্পেশাল স্ক্রিনিং বিভাগে দেখানো হবে। ৯০ মিনিটের তথ্যচিত্রটিতে মহম্মদ সাইদ ও শেহজাদ নামের দুই ভাইয়ের পাখিপ্রেম এবং আঘাতপ্রাপ্ত পাখিদের উদ্ধার করে চিকিৎসা ও পরিচর্যা আর ভালোবাসাকে কেন্দ্র করে ছবির কাহিনি আবর্তিত হয়েছে। শৌণক বলেছেন, ‘দিল্লির ঘোলাটে আকাশের দিকে তাকিয়ে থাকতে থাকতে পাখিদের প্রতি ভালোবাসা জন্মে যায়। তারপর দিল্লির আকাশে ওড়া পাখিদের নিয়ে ভাবতে শুরু করি। তারপর একসময় পাখিদের নিয়ে কাজ করি। আহতদের উদ্ধার করে চিকিৎসা দিই। সেই সব স্মৃতি নিয়ে তৈরি হয়েছে ছবিটি।’