সুনিধি নায়েক
সুনিধি নায়েক

আড়ালে থাকতে ভালোবাসেন সুনিধি

প্রথম মৌলিক গানের অ্যালবাম আড়ালে নিয়ে আসছেন সুনিধি। গত শুক্রবার অ্যালবামের শীর্ষ সংগীত ‘আড়ালে থেকো’ প্রকাশ্যে এসেছে।

‘ও যে মানে না মানা’, ‘বন্ধু রহো সাথে’, ‘বুক বেঁধে তুই দাঁড়া দেখি’র মতো রবীন্দ্রসংগীত দিয়ে পরিচিতি পেয়েছেন সংগীতশিল্পী সুনিধি নায়েক। ‘সন্ধ্যাতারা’ গানে শাস্ত্রীয় সংগীতেও পারঙ্গমতা দেখিয়েছেন আসানসোলের মেয়ে।
তবে ‘প্রান্তরের গান’ ছাড়া সুনিধিকে খুব একটা মৌলিক গানে পাওয়া যায়নি। বছর দুয়েক ধরে মৌলিক গানে মন দিয়েছেন তিনি। প্রথম মৌলিক গানের অ্যালবাম আড়ালে নিয়ে আসছেন সুনিধি। গত শুক্রবার অ্যালবামের শীর্ষ সংগীত ‘আড়ালে থেকো’ প্রকাশ্যে এসেছে।

সুনিধি নায়েক

রাহিন হায়দারের কথা ও সুরে এই গানে কণ্ঠ দিয়েছেন সুনিধি ও অপূর্ব মুস্তাফা। ধীরলয়ের গানের সুর ও গায়কি প্রশংসা কুড়িয়েছে। তৃষা নামের এক শ্রোতা ইউটিউবে লিখেছেন, ‘বুকটা সন্ধ্যা থেকে ভারী হয়ে আছে। এ রকম একটা ঔষধি সুর বরফ ভেঙে তরল করে দিল।’
গানটি নিয়ে আলোচনার মধ্যেই অবকাশযাপনে থাইল্যান্ডে উড়াল দিয়েছেন সুনিধি। গতকাল শনিবার দুপুরে হোয়াটসঅ্যাপে প্রথম আলোকে দেওয়া সাক্ষাৎকারে জানালেন, অ্যালবামে পাঁচটি গান রয়েছে, প্রতিটি গানের ধরনই আলাদা। প্রতি সপ্তাহে একটি গান প্রকাশ করবেন।

অ্যালবামের নাম আড়ালে কেন? সুনিধি বললেন, ‘“আড়ালে থেকো” গানটা থেকে এই নাম নিয়েছি। “আড়ালে” শব্দটা আমার খুব পছন্দ হয়েছে। এই শব্দের সঙ্গে আমারও যোগ রয়েছে। আমি আড়ালে থাকতে পছন্দ করি।’
শৈশব থেকে মুখ লুকানো স্বভাব সুনিধির, নিজের গণ্ডির মধ্যে থাকতে ভালোবাসেন তিনি।
মাত্র তিন বছর বয়স থেকে গান করছেন সুনিধি। ভারতের আসানসোলে জন্ম, সেখানে কৈশোরও কেটেছে। রবীন্দ্রসংগীতের পাঠ নিয়ে শান্তিনিকেতনের আলো-হাওয়ায় বেড়ে উঠেছেন তিনি। ২০১৮ সালের দিকে বিশ্বভারতীর পড়াশোনা শেষ করেছেন।
২০২০ সালের শেষভাগে সংগীতশিল্পী অর্ণবকে বিয়ে করে ঢাকাতেই থিতু হয়েছেন সুনিধি। কোক স্টুডিও বাংলার পাশাপাশি নিয়মিত কনসার্টেও পাওয়া গেছে তাঁকে। এর ফাঁকে দুই বছর ধরে অ্যালবামের কাজ গুছিয়ে এনেছেন।

সুনিধি নায়েক

‘ছোটবেলা থেকেই মৌলিক গানের অ্যালবামের শখ ছিল। আমরা যেই সময়ে বড় হয়েছি, সেই সময়ে অনেক অ্যালবাম বের হতো। তখন একক গান বেশি হতো না, অ্যালবাম শুনে বেড়ে উঠেছি,’ বলেন সুনিধি।
‘এই তো তোমার আলোকধেনু’, ‘সন্ধ্যাতারা’সহ বেশ কয়েকটি গানে সুনিধির সঙ্গে তাঁর সুরসঙ্গী সংগীতশিল্পী অর্ণবকে পাওয়া গেছে। আড়ালে অ্যালবামে সুনিধির নিজস্ব স্বর পাওয়া যাবে, অর্ণব থাকছেন না।

সুনিধি নায়েক

সামনে একটি রবীন্দ্রসংগীতের অ্যালবাম নিয়ে আসবেন সুনিধি। ইতিমধ্যে ১০টির মতো গান রেকর্ডিং হয়েছে। এ বছর কানাডা, অস্ট্রেলিয়ায় কনসার্ট রয়েছে তাঁর।
শিল্পীদের মধ্যে জ্যাকব কোলিয়ার, সুনিধি চৌহান, আলী শেঠির গান শুনতে পছন্দ করেন সুনিধি নায়েক।