২০২১ সালের ২৬ ডিসেম্বর শুরু হয় দুই বাংলার জনপ্রিয় ঔপন্যাসিক সুনীল গঙ্গোপাধ্যায়ের উপন্যাস ‘মা বাবা ভাই বোন’ অবলম্বনে জনপ্রিয় ধারাবাহিক নাটক ‘মা বাবা ভাই বোন’
২০২১ সালের ২৬ ডিসেম্বর শুরু হয় দুই বাংলার জনপ্রিয় ঔপন্যাসিক সুনীল গঙ্গোপাধ্যায়ের উপন্যাস ‘মা বাবা ভাই বোন’ অবলম্বনে জনপ্রিয় ধারাবাহিক নাটক ‘মা বাবা ভাই বোন’

আজ শেষ হচ্ছে ধারাবাহিক ‘মা বাবা ভাই বোন’

পারিবারিক গল্পের ধারাবাহিক এখন টেলিভিশনে কম দেখা যায়। শিল্পীরাও নাকি সময় দিতে চান না​ ধারাবাহিকে। এ ক্ষেত্রে ‘মা বাবা ভাই বোন’ ধারাবাহিকটি ব্যতিক্রম। এনটিভিতে ২০২১ সালের ২৬ ডিসেম্বর শুরু হয় দুই বাংলার জনপ্রিয় ঔপন্যাসিক সুনীল গঙ্গোপাধ্যায়ের উপন্যাস ‘মা বাবা ভাই বোন’ অবলম্বনে জনপ্রিয় ধারাবাহিক নাটক ‘মা বাবা ভাই বোন’। দর্শক মহলে প্রশংসিত নাটকটির শেষ পর্ব প্রচার হচ্ছে আজ। এত দিন নাটকটি প্রতি সপ্তাহের রবিবার, সোমবার ও মঙ্গলবার রাত ৮টা ২০ মিনিটে প্রচার হয়েছে।

হাসান রেজাউলের চিত্রনাট্য রচনা ও পরিচালনায় নাটকটিতে বিভিন্ন সময়ে অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম

হাসান রেজাউলের চিত্রনাট্য রচনা ও পরিচালনায় নাটকটিতে বিভিন্ন সময়ে অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, সাবেরী আলম, তামিম মৃধা, শবনম ফারিয়া, তাসনুভা তিশা, আবু হুরায়রা তানভীর, নিশাত প্রিয়ম, নাবিলা ইসলাম, এফ এস নাঈম, শামীম হাসান সরকার, আশরাফুল আশীষ, আইনুন পুতুল,খন্দকার লেনিন, মিলি বাশার, অবিদ রেহান, সাজু খাদেম, পঙ্কজ মজুমদার, আনোয়ার শাহী, দীপক সুমন প্রমুখ।

সংসারের নানা টানাপোড়ন, হাসি, আনন্দ আর দ্বন্দ্বই নাটকের মূল উপজীব্য

সংসারের নানা টানাপোড়ন, হাসি, আনন্দ আর দ্বন্দ্বই নাটকের মূল উপজীব্য। ‘মা বাবা ভাই বোন’ উপন্যাসটির মূল পটভূমি ঠিক রেখে সময় এবং চিত্রনাটের প্রয়োজনে কিছুটা রূপান্তর করেছেন। যথাযথভাবে সুনীল গঙ্গোপাধ্যায়ের উত্তরাধিকারীর অনুমতি নিয়েই তিনি নাটকটি নির্মাণ করেছেন। নির্মাতা হাসান রেজাউল এর আগে সাহিত্যনির্ভর নাটক নির্মাণ করে প্রসংশিত হয়েছেন।

২০১৬ সালের শেষ দিকে নাট্যাচার্য সেলিম আল দীনের লেখা ‘চুমকি’ নাটক দিয়ে সাহিত্যনির্ভর নাটক নির্মাণ শুরু করেন তিনি। রবীন্দ্রনাথ ঠাকুর, সেলিম আল দীন, সৈয়দ শামসুল হক, জহির রায়হান, হরিশংকর জলদাসসহ বেশ কিছু সাহিত্যিকের গল্প ও উপন্যাস থেকে নাটক নির্মাণ করেছেন।

‘মা বাবা ভাই বোন’ ধারাবাহিকটি ব্যতিক্রম