পারসা ইভানা। অভিনেত্রীর সৌজন্যে
পারসা ইভানা। অভিনেত্রীর সৌজন্যে

‘ব্যাচেলর পয়েন্ট’-এ কাজ করতে গিয়ে সিদ্ধান্ত পাল্টেছি

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শিক্ষার্থীদের সঙ্গে মাঠে ছিলেন অভিনেত্রী পারসা ইভানা। এখনো শিক্ষার্থীদের সঙ্গে কাজ করছেন এই অভিনেত্রী। এদিকে শিগগিরই শুটিংয়ে ফিরছেন তিনি। এসব নানা প্রসঙ্গে প্রথম আলোর সঙ্গে কথা বলেছেন তিনি।

প্রশ্ন

আন্দোলনে কি শুরু থেকে ছিলেন?

পারসা ইভানা : ছাত্রদের কোটা সংস্কার আন্দোলনটি শুরু থেকেই যৌক্তিক ছিল। শুরুর দিকে মানসিকভাবে সমর্থন ছিল। প্রথম দিকে মনে হয়েছিল ২০১৮ সালেও তো  হয়েছিল, হয়তো সরকার এবারও মেনে নেবে। কিন্তু সরকার একটা পর্যায়ে ছাত্রদের ওপর বলপ্রয়োগ শুরু করল। পুলিশের গুলিতে রংপুরে আবু সাঈদ মারা গেলেন। দৃশ্যটি দেখে খুবই মর্মাহত হয়েছিলাম। এরপর মুগ্ধর ঘটনাটি আমাকে বেশি আবেগপ্রবণ করে দিয়েছিল। এসব দেখে দুই দিন কোনো কাজ করতে পারিনি। আমার একটা যমজ ভাই আছে। মুগ্ধও ছিল যমজ। স্নিগ্ধ নামে তাঁরও একটি ভাই আছে। সেই জায়গা থেকে মুগ্ধর ঘটনাটি একেবারে বুকে গিয়ে লেগেছিল। এরপর একজন মানুষ হিসেবে আমি এই আন্দোলনে নেমেছিলাম।

দেয়ালের সৌন্দর্যবর্ধন করছেন পারসা ইভানা। ছবি: শিল্পীর সৌজন্যে
প্রশ্ন

নতুন সরকার এসেছে। এখনো ছাত্রদের সঙ্গে আপনাকে মাঠে দেখা যাচ্ছে...

পারসা ইভানা : আন্দোলন করে ছাত্র-জনতা একটা নতুন দেশ দিয়েছে। আপনারা জানেন যে এখনো ঢাকার রাস্তায় ট্রাফিক পুলিশ নেই। ছাত্ররাই নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে। তাঁদের পাশে কোনোভাবে থেকে একটু উৎসাহ দেওয়ার চেষ্টা করছি। এ অবস্থায় তাঁরা যেন উৎসাহ হারিয়ে না ফেলেন। তাঁরাই আমাদের সাহস, আমাদের শক্তি। কোনো পারিশ্রমিক ছাড়া তাঁরা দিনরাত কাজ করছেন, আমরা নিরাপদে চলাচল করছি। এর চেয়ে বড় পাওয়া আর হতে পারে না। আমরা মনে হয়, আমাদের সবারই তাঁদের পাশা থাকা, খুশি করা। তা ছাড়া এই আন্দোলনে ক্ষতিগ্রস্ত শহরের বাড়ি, ব্যবসাপ্রতিষ্ঠানের ক্ষতিগ্রস্ত দেয়ালগুলো ছাত্ররা ছবি এঁকে সৌন্দর্যবর্ধন করছেন। সেখানেও সময় দেওয়ার চেষ্টা করছি।      

প্রশ্ন

নতুন সরকারের কাছে কী প্রত্যাশা?

পারসা ইভানা। অভিনেত্রীর সৌজন্যে

পারসা ইভানা : শান্তিতে বাঁচতে চাই, দুর্নীতিমুক্ত দেশ চাই। আমি রাজনীতি বুঝি না, রাজনীতি নিয়ে কোনো মন্তব্য করতে চাই না। সুস্থ সমাজ, যেখানে স্বাধীনভাবে চলাফেরা করা যাবে, স্বাধীনভাবে কথা বলা যাবে। আশা করি, যাঁরাই সরকারে আছেন এখন, ভবিষ্যতে যাঁরা আসবেন, তাঁরা যেন আমাদের এবং আমাদের এই নতুন দেশটাকে নিয়ে ভাববেন, সেভাবে কাজ করবেন।

প্রশ্ন

শুটিংয়ে ফিরছেন কবে?

পারসা ইভানা। অভিনেত্রীর সৌজন্যে

পারসা ইভানা : ১৫ আগস্ট থেকে ‘বিভস্ম ভুবন’ নামে ভিকি জাহেদের একটি ফিকশনের শুটিং শুরুর কথা। গত মাসের ২৫ তারিখ থেকে এর শিডিউল ছিল। পিছিয়ে ১ আগস্ট করার কথা। পরিস্থিতির কারণে আবার পিছিয়ে যায়। নাটকটিতে আমার বিপরীতে আছেন খায়রুল বাসার। আগামী মাসে অংশু ভাইয়ের একটি নাটকে কাজের কথা আছে। তাঁর সঙ্গে প্রথম কাজ হবে। আগেই তাঁর সঙ্গে কাজের ইচ্ছা ছিল, সেটি এবার পূরণ হবে।

প্রশ্ন

আপনাকে পর্দায় কম দেখা যায়, কেন?

পারসা ইভানা : নিজের সিদ্ধান্তেই এটি করি। আগে ভাবতাম যত বেশি কাজ করা যাই, ততই ভালো। কিন্তু  অমি (নির্মাতা কাজল আরেফিন অমি) ভাইয়ের ব্যাচেলর পয়েন্ট নাটকে কাজ করতে গিয়ে সিদ্ধান্ত পাল্টেছি। অমি ভাই-ই আমাকে শিখিয়েছেন, কাজ কম হোক কিন্তু ভালো কাজ করতে হবে।