সাফা কবির
সাফা কবির

বাড়তি শ্রম দিয়ে নির্মাতাদের চোখে পড়তে চান সাফা

দেশে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অকুণ্ঠ সমর্থন জানিয়ে বেশ আলোচিত হয়েছিলেন অভিনেত্রী সাফা কবির। শিক্ষার্থীদের সাহস, শক্তি ও সম্ভাবনা বলে তাঁদের উৎসাহ দেন সাফা। ছাত্রদের পাশে থাকার প্রত্যয়ে সড়কে নেমে বিজয়ের আনন্দে শামিল হন। ছাত্র আন্দোলনের সময়টাতে বাসা থেকেই দেখেছেন, কী ঘটছে উত্তাল সেই দিনগুলোতে। এমনকি সড়কে দায়িত্বপ্রাপ্ত ছাত্রদের জন্য খাবারও বিতরণ করেন অভিনেত্রী।
শুধু কি ছাত্র আন্দোলন? বর্তমানে বন্যার সঙ্গে লড়াই করছে দেশ। দুর্গতদের সাহায্যে এগিয়ে এসেছেন তরুণ এই অভিনেত্রী। সামাজিক যোগাযোগমাধ্যমে সক্রিয় ভূমিকা রাখছেন তিনি। বন্যার্ত মানুষগুলোকে জীবন রক্ষায় আকুল আবেদন করেছেন তিনি।
দেশের কঠিন মুহূর্তে অন্যায়ের প্রতিবাদে সাহসী ভূমিকার জন্য পরিচিত সাফা কবিরের আজ জন্মদিন। ১৯৯৪ সালের এই দিনে বরিশালে জন্মগ্রহণ করেন ছোট পর্দার জনপ্রিয় এই মডেল ও অভিনেত্রী।

নিজ কাজের মধ্য দিয়ে তরুণ প্রজন্মের কাছে সুপরিচিত তিনি। বিজ্ঞাপনের মাধ্যমে শোবিজ অঙ্গনে পা রেখেছিলেন। তবে ‘অল টাইম দৌড়ের ওপর’ নামে একটি টেলিফিল্মের মাধ্যমে অভিনয় ক্যারিয়ার শুরু হয়েছিল তাঁর। এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি তাঁকে। একের পর এক কাজ এবং অভিনয়দক্ষতা দিয়ে ভক্তদের মনে পাকা আসন গড়েছেন তিনি।

সাফা কবির। অভিনেত্রীর সৌজন্যে

সামাজিক যোগাযোগমাধ্যমে সাফা কবিরকে জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছেন ভক্তরা। তাঁদের শুভেচ্ছাবার্তার স্ক্রিনশট ফেসবুক স্টোরিতেও পোস্ট করেছেন অভিনেত্রী। সম্প্রতি টেলিভিশনের পাশাপাশি ওটিটিতেও কাজ শুরু করেছেন সাফা কবির।

চরকিতে মুক্তি পেয়েছে ‘টিকিট’ নামে একটি ওয়েব সিরিজও। মোহাম্মদ নাজিম উদ্দিনের গল্প অবলম্বনে স্যাটায়ার, ব্ল্যাক কমেডি ও থ্রিলারের মিশেলে নির্মিত ছয় পর্বের এই সিরিজের পরিচালক ভিকি জাহেদ। ছোট পর্দায় সাধারণত রোমান্টিক চরিত্রেই বেশি দেখা যায় সাফাকে। কিন্তু ‘টিকিট’ সিরিজটি ব্যতিক্রম, এতে যৌনকর্মীর ভূমিকায় অভিনয় করে প্রশংসা কুড়িয়েছেন তিনি।

সিরিজটি মুক্তির পর প্রথম আলোকে সাফা জানিয়েছিলেন, ক্যারিয়ারের এই পর্যায়ে এসে এমন চ্যালেঞ্জিং চরিত্রের সন্ধানে থাকেন তিনি। খুব করে চান, খল চরিত্রেও তাঁকে নিয়ে ভাবুন নির্মাতারা।

চলতি বছরের শুরুর দিকে সাফার একটি ফেসবুক পোস্ট নিয়ে বেশ আলোচনা হয়। সেই পোস্টে নিজেকে ‘পরিশ্রমী’ অভিনেত্রী হিসেবে উল্লেখ করেন সাফা। পরে প্রথম আলোকে পোস্টের ব্যাখ্যাও দিয়েছিলেন অভিনেত্রী।

কারওয়ান বাজারে খাবার দিয়েছেন সাফা কবির

তিনি বলেন, ‘অনেকেই আছেন জন্মগতভাবেই অভিনেত্রী, তাঁদের চরিত্র নিয়ে খুব একটা কষ্ট করতে হয় না। শুটিংয়ে দেখি, তাঁরা অনায়াসে কাজ করে যাচ্ছেন। কিন্তু সেটা আমাকে করতে হলে অনেক শ্রম দিতে হয়। চেষ্টা করি বাড়তি শ্রম দিয়ে চরিত্রটির জন্য নিজেকে প্রস্তুত করতে। সে জন্যই হয়তো আমার আগের কাজগুলোর তুলনায় এখনকার কাজগুলো আলাদা হচ্ছে। আশা করি, আমার এ চেষ্টা নির্মাতাদের চোখে পড়বে।’