‘শোগান’–এর দৃশ্য। আইএমডিবি
‘শোগান’–এর দৃশ্য। আইএমডিবি

প্রায় সবই নিয়ে গেল ‘শোগান’

‘শোগান’কে চলতি বছরের সেরা সিরিজের রায় দিয়েছেন অনেক সমালোচক। গত ২৭ ফেব্রুয়ারি ওটিটি প্ল্যাটফর্ম হুলু আর টেলিভিশন নেটওয়ার্ক এফএক্স–এ মুক্তির পর ১০ পর্বের সিরিজটি নিয়ে আলোচনা শুরু হয়, নির্মাণ, চিত্রনাট্য, ভিজ্যুয়াল, অভিনয় মিলিয়ে সিরিজটি এতটাই প্রশংসিত হয়েছে যে এর মধ্যেই এটির দ্বিতীয় ও তৃতীয় মৌসুমের কাজ শুরু হয়ে গেছে। ১৯৭৫ সালে প্রকাশিত জেমস ক্লেভেলের উপন্যাস অবলম্বনে নির্মিত সিরিজটি এমিতে সর্বোচ্চ ২৫টি মনোনয়ন পেয়েছিল, গত রোববার রাতে পুরস্কারের আসরেও বাজিমাত করল ‘শোগান’। লস অ্যাঞ্জেলেসের পিকক থিয়েটারে অনুষ্ঠিত ৭৬তম প্রাইমটাইম এমি অ্যাওয়ার্ডসে আসর–সর্বোচ্চ ১৮টি পুরস্কার জিতেছে সিরিজটি। চারটি করে গুরুত্বপূর্ণ পুরস্কার জিতেছে আলোচিত দুই সিরিজ ‘বেবি রেইন্ডার’ ও ‘দ্য বিয়ার’।

টেলিভিশন অনুষ্ঠানের মর্যাদাপূর্ণ এ পুরস্কারের আয়োজন করে একাডেমি অব টেলিভিশন আর্টস অ্যান্ড সায়েন্সেস, ন্যাশনাল একাডেমি অব টেলিভিশন আর্টস অ্যান্ড সায়েন্সেস ও ইন্টারন্যাশনাল একাডেমি অব টেলিভিশন আর্টস অ্যান্ড সায়েন্সেস।  

এমিতে জাপানি–ঝড়
১৭০০ শতকের জাপানের পটভূমিতে নির্মিত সিরিজ ‘শোগান’ বলা যায় এবার এমির সব পুরস্কারই নিয়ে গেছে। জনপ্রিয় সিরিজটি দুটি কারণে ছিল অভাবনীয়। এই সিরিজে নামী মুখের চেয়ে তুলনামূলক অপরিচিত শিল্পীরা কাজ করেছেন, এ ছাড়া সিরিজটি প্রায় জাপানি ভাষাতেই নির্মিত হয়েছে। তাই সমালোচকদের বাইরে সাধারণ দর্শকের কাছে ‘শোগান’–এর জনপ্রিয়তায় অনেকে অবাক হয়েছিলেন। এই প্রথম অ–ইংরেজি ভাষার কোনো সিরিজ এমিতে এত পুরস্কার জিতল।

এবারের আসরে বাজিমাত করেছে ‘শোগান’ সিরিজটি, ২৫টি মনোনয়ন পেয়ে সর্বোচ্চ ১৮টি পুরস্কার জিতেছে এটি। এএফপি

এ সিরিজে অভিনয়ের জন্য প্রথম জাপানি অভিনেতা (ড্রামা সিরিজ) হিসেবে এমি জিতেছেন হিরোউকি সানাডা। পুরস্কার পেয়ে প্রতিক্রিয়ায় তিনি বলেন, ‘এটা প্রাচ্য ও পশ্চিমের মিশেলে নির্মিত একটি স্বপ্নের প্রকল্প। যেটির প্রতি সব সময়ই আমাদের শ্রদ্ধা থাকবে।’ সিরিজটির জন্য সেরা অভিনেত্রী (ড্রামা সিরিজ) হয়েছেন আনা সাওয়াই। পুরস্কার পাওয়ার প্রতিক্রিয়ায় সিরিজটির শো-রানার জাস্টিন মার্কস প্রযোজকদের ধন্যবাদ জানান এমন একটি ব্যয়বহুল সিরিজ নির্মাণে সহায়তার জন্য।

‘বেবি রেইন্ডার’–এর ৪
চলতি বছরের আরেকটি চর্চিত কাজ নেটফ্লিক্সে মুক্তি পাওয়া এই ব্রিটিশ ব্ল্যাক কমেডি সিরিজ। ওয়েরোনিকা টোফিসকা ও জোসেফিন ব্ররনেবাচ পরিচালিত সত্য ঘটনা অবলম্বনে নির্মিত সিরিজটিতে অভিনয় করেছেন রিচার্ড গাড, জেসিকা গার্নিং। সাত পর্বের সিরিজটিতে যেভাবে আবেগকে ঘিরে তৈরি হওয়া জটিলতা তুলে ধরেছেন নির্মাতা, সেটার তারিফ করেছেন সমালোচকেরা। চলতি বছর নেটফ্লিক্সের সবচেয়ে বেশি দেখা সিরিজের একটি এটি।

‘বেবি রেইন্ডার’–এর পুরস্কারজয়ী দুই শিল্পী জেসিকা গার্নিং ও রিচার্ড গাড। ছবি: এএফপি

এমিতে চার পুরস্কার জিতেছে সিরিজটি, লিমিটেড/অ্যানথোলজি সিরিজ বিভাগে সেরা অভিনেতা ও পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার জিতেছেন রিচার্ড গাড, জেসিকা গার্নিং।

‘হ্যাকস’–চমক
এইচবিওর কমেডি সিরিজ ‘হ্যাকস’ নিয়ে তেমন প্রত্যাশা ছিল না। কিন্তু সবাইকে চমকে দিয়ে সেরা কমেডি সিরিজের পুরস্কার জিতেছে এটি, জিতেছে গুরুত্বপূর্ণ আরও দুই পুরস্কার। সিরিজটির জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন জিন স্মাট। প্রতিক্রিয়ায় তিনি বলেন, ‘আমার জন্য এটা দারুণ খবর, কারণ কিছুতেই সবার নজরে আসতে পারছিলাম না।’ ‘হ্যাকস’–এর সাফল্যের কারণেই আরেক আলোচিত সিরিজ ‘দ্য বিয়ার’ সেভাবে সুবিধা করতে পারেনি।

একনজরে
৭৬তম এমি বিজয়ীরা
ড্রামা সিরিজ: ‘শোগান’
কমেডি সিরিজ: ‘হ্যাকস’
লিমিটেড বা অ্যানথোলজি সিরিজ: ‘বেবি রেইন্ডার’
অভিনেতা (ড্রামা সিরিজ): হিরোউকি সানাডা, ‘শোগান’
অভিনেতা (কমেডি সিরিজ): জেরেমি অ্যালেন হোয়াই, ‘দ্য বিয়ার’
অভিনেতা (লিমিটেড/অ্যানথোলজি সিরিজ): রিচার্ড গাড, ‘বেবি রেইন্ডার’
অভিনেত্রী (ড্রামা সিরিজ): আনা সাওয়াই, ‘শোগান’
অভিনেত্রী (কমেডি সিরিজ): জিন স্মার্ট, ‘হ্যাকস’
অভিনেত্রী (লিমিটেড সিরিজ/মুভি): জুডি ফস্টার, ‘ট্রু ডিটেকটিভ’
পরিচালক (ড্রামা সিরিজ): ফ্রেডেরিক ই. ও. টোয়ে, ‘শোগান’: ‘ক্রিমসন স্কাই’
পরিচালক (কমেডি সিরিজ): ক্রিস্টোফার স্টোরার, ‘দ্য বিয়ার’: ‘ফিশার’
পরিচালক (লিমিটেড সিরিজ): স্টিভেন জাইলিয়ান, ‘রিপলি’