‘পারো’ নাটকের দৃশ্যে সুষমা সরকার
‘পারো’ নাটকের দৃশ্যে সুষমা সরকার

আপ্লুত সুষমা বললেন, ‘এই ভালোবাসা অন্য রকম’

পরপর চার দিন মঞ্চে একক নাটকে অভিনয় নিয়ে ব্যস্ততায় কেটেছে সুষমা সরকারের। ২ জুলাই দেশ নাটকের প্রযোজনা ‘পারো’র চার দিনের মঞ্চায়ন শেষ হয়েছে। নাটকটি মঞ্চায়নের আগে এক মাসের বেশি সময় ভীষণ ব্যস্ততায় কেটেছে। তাই তো চার দিনের টানা মঞ্চায়ন শেষে একরকম স্বস্তিতে আছেন সুষমা। তবে এই চার দিনে নাটক দেখতে আসা সাধারণ দর্শকের পাশাপাশি অভিনয়শিল্পী বন্ধু ও সহকর্মীদের ভালোবাসা ও প্রশংসায় হয়েছেন আপ্লুত। এই অনুভূতির কথা নিজেই জানিয়েছেন সুষমা।

‘পারো’ নাটকের দৃশ্যে সুষমা সরকার

সুষমা ভাষ্যে, ‘এক মাস ধরে পারো আমার সঙ্গে আষ্টেপৃষ্ঠে লেপটে ছিল। পরপর চার দিন চার শো, হলভর্তি দর্শক। শো শেষে পরিচিত, অপরিচিত ও বন্ধুবান্ধবের আবেগ, ভালো লাগা, ভালোবাসা আর কান্নায় আমি আপ্লুত হলাম। থিয়েটারে এই ভালোবাসা অন্য রকম, যদিও গল্পটা পারমিতা হকের কিন্তু গল্পটা আসলে অনেকের—সেটা এই নাটকের সংলাপেও আছে। গল্পটা আমার, আপনার; শতকরা ৯০ ভাগ নারীর।’

নাটকের দলের পাশাপাশি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন অভিনেত্রী বন্যা মির্জা ও নির্দেশক মাসুম রেজার প্রতিও। দেশ নাটকের এই প্রযোজনায় সুষমার আগে একক অভিনয়ের কাজটি করেছিলেন বন্যা মির্জা। যুক্তরাষ্ট্রে থাকার কারণে নির্দেশক একই চরিত্রের জন্য উপযোগী করে তোলেন সুষমাকে।

সুষমা সরকার

২০ বছর ধরে মঞ্চনাটকে অভিনয় করছেন সুষমা সরকার। মঞ্চ ছাড়া টেলিভিশন নাটক, চলচ্চিত্র, ওটিটি—সব মাধ্যমেই তাঁর সমান বিচরণ। দীর্ঘ অভিনয়জীবনে এই প্রথম মঞ্চনাটকে একক অভিনয় করলেন সুষমা। ঢাকার শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার মিলনায়তনে এই নাটকের প্রদর্শনী হয়েছে। দেশ নাটকের ২৫তম এই প্রযোজনায় ৭টি চরিত্রে দেখা গেছে সুষমাকে।

তিনি বলেন, ‘এটা ভীষণ চ্যালেঞ্জিং, কাজটি করতে গিয়ে হাড়ে হাড়ে টের পেয়েছি। তিন মাস ধরে মহড়া করে নাটকটির জন্য তৈরি হয়েছি। আমার জীবনের অন্য রকম একটা অভিজ্ঞতা হয়ে থাকল এই নাটকের টানা মঞ্চায়ন।’

‘পারো’ নাটকের দৃশ্যে সুষমা সরকার

পারমিতা নামের এক নারীর মনোজগতের দ্বৈত সত্তা উপস্থাপিত হয়েছে পারো নাটকে। একদিকে পারমিতা অবতীর্ণ হয় প্রতিবাদী ভূমিকায়, অন্যদিকে তার মনের ভেতর জেগে ওঠে আপসকামিতা। একই সঙ্গে বিপরীতমুখী দুই সত্তার আবির্ভাবে মানসিক বিভ্রান্তি সৃষ্টি হয় পারমিতার। তৈরি হয় নিজের সঙ্গেই নিজের বিরোধ। জীবনে নেমে আসে টানাপোড়েন। এভাবেই এগিয়ে যায় নাটকের কাহিনি।