রাঁধুনি থেকে হোটেলের মালিক হওয়ার গল্পে মোশাররফ করিম

বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিমের কলকাতা যাত্রা ব্রাত্য বসু ডিকশনারি ছবি দিয়ে। একই পরিচালকের ‘হুব্বা’ নামের আরেকটি ছবিও আসছে। এরই মধ্যে ছবিটির ফার্স্ট লুকে মোশাররফ করিমের উপস্থিতি মুগ্ধ করেছে দুই দেশের দর্শকদের।

মোশাররফ করিম
ছবি : প্রথম আলো

‘হুব্বা’ ছবির আলোচনার রেশ কাটতে না কাটতেই মোশাররফ–ভক্তদের জন্য কলকাতা থেকে আরেকটি মিলেছে, এবার সেখানকার একটি ওয়েব সিরিজে দেখা যাবে তাঁকে।

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের সামাজিক উপন্যাস ‘আদর্শ হিন্দু হোটেল’ অবলম্বনে ওয়েব সিরিজটি বানাবেন অরিন্দম শীল। এতে প্রধান চরিত্র হাজারি ঠাকুরের চরিত্রের জন্য তিনি চূড়ান্ত করেছেন বাংলাদেশের মোশাররফ করিমকে।

মোশাররফ করিম

অরিন্দম শীল জানিয়েছেন, চিত্রনাট্য লেখার সময় হাজারি ঠাকুর চরিত্রে মোশাররফ করিমের চেহারা ভেসে উঠছিল তাঁর চোখের সামনে। তাঁর ভাষ্য, ‘চিত্রনাট্য লেখার সময় থেকেই মাথার ভেতর মোশাররফ করিমের নাম ঘুরছিল। পরে তাঁর সঙ্গে যোগাযোগ করি। গল্প শোনার পর তিনি রাজি হয়ে যান।’

জানা গেছে, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় উপন্যাসটি যে সময়ের প্রেক্ষাপটে লিখেছিলেন, সিরিজেও সেটাই তুলে ধরা হবে। এই পরিচালকের মতে, পিরিয়ড ড্রামা না করলে লেখকের লেখার নির্যাসকে ঠিকমতো তুলে ধরা যাবে না। হিন্দু ব্রাহ্মণ হাজারি ঠাকুর কলকাতার রানাঘাটের বেঁচু চক্রবর্তীর হোটেলের রাঁধুনি। শুধু তাঁর হাতের রান্না খেতেই দূরদূরান্ত থেকে মানুষ এই হোটেলে আসেন। কিন্তু হাজারির ভাগ্যে জোটে কেবলই বঞ্চনা। তাই তো সে স্বপ্ন দেখে নিজের হোটেলের। কোনোরকম সঞ্চয় না থাকা সত্ত্বেও স্বপ্ন দেখার সাহস ছিল তার। স্বপ্ন, সততা, একাগ্রতা আর মানুষের ভালোবাসা নিয়ে শেষ পর্যন্ত হয়েছিল একজন সফল হোটেলমালিক। সামান্য হোটেল রাঁধুনি থেকে হোটেলের মালিক হওয়ার চমকপ্রদ কাহিনি তুলে ধারা হয়েছে ‘আদর্শ হিন্দু হোটেল’ উপন্যাসে। এতে আরও অভিনয় করবেন অনন্যা চট্টোপাধ্যায়। তাঁর চরিত্রের নাম পদ্ম ঝি। এ ছাড়া আছেন ছোট পর্দার জনপ্রিয় মুখ উষসী রায়।

‘হুব্বা’ ছবির ফার্স্টলুকে মোশাররফ করিম

মোশাররফ করিম অভিনীত ওয়েব সিরিজটি প্রযোজনা করছে ক্যামেলিয়া প্রোডাকশন। বছরের শেষ দিকে সিরিজের শুটিং শুরু হবে বলে জানা গেছে। অরিন্দম শীলের এই ওয়েব সিরিজে মোশাররফকে হোটেলের রাঁধুনির চরিত্রে দেখা গেলেও ব্রাত্য বসু পরিচালিত ‘হুব্বা’তে তাঁকে একজন গ্যাংস্টার চরিত্রে দেখা যাবে।

অরিন্দম শীল