`সাবা’ সিনেমার দৃশ্যে মেহজাবীন চৌধুরী
`সাবা’ সিনেমার দৃশ্যে মেহজাবীন চৌধুরী

টরন্টোতে আজ ‘সাবা’র প্রিমিয়ার, সব টিকিট শেষ আগেই

গত বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে প্রদর্শনী হয়েছে ডেভিড গর্ডন গ্রিন পরিচালিত ‘নাটক্র্যাকার্স’ সিনেমার। এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন বেন স্টিলার। এবারের উৎসবটি দেশের চলচ্চিত্রপ্রেমীদের জন্য বিশেষ কিছু। কারণ, উৎসবে জায়গা করে নিয়েছে বাংলাদেশি চলচ্চিত্র ‘সাবা’। ডিসকভারি প্রোগ্রামে নির্বাচিত হয়েছে ছবিটি। এটি ছাড়াও এই বিভাগে জায়গা করে নিয়েছে আরও ২৩টি চলচ্চিত্র।

অভিনেত্রী মেহজাবীন চৌধুরীর প্রথম চলচ্চিত্র ‘সাবা’। এতে নাম ভূমিকায় অভিনয় করেছেন তিনি। এটি নির্মাতা মাকসুদ হোসেনেরও প্রথম সিনেমা।

`সাবা’ সিনেমায় নাম ভূমিকায় অভিনয় করেছেন মেহজাবীন চৌধুরী

নির্মাতা ও অভিনেত্রীর প্রথম ছবিটি প্রথমবারের মতো দর্শকের সামনে আসছে। উৎসবে আজ ‘সাবা’ সিনেমাটির বিশ্ব প্রিমিয়ার হচ্ছে। ৮ ও ১৪ সেপ্টেম্বর আবারও প্রদর্শিত হবে সিনেমাটি।

উৎসব শুরুর আগেই অবশ্য ‘সাবা’র প্রদর্শনীর সব টিকিট বিক্রি শেষ হয়ে গেছে। গত ২৭ আগস্ট মেহজাবীন চৌধুরী প্রথম আলোকে জানান, টিকিট ছাড়ার পর কয়েক মিনিটের মধ্যেই বিক্রি শেষ হয়ে যায়।

চলচ্চিত্র নির্মাতা মাকসুদ হোসেন

বন্ধুদের জন্য তিনটি টিকিট কাটার চেষ্টা করেও পাননি। উৎসবে তিনটি প্রদর্শনীতে ছবিটি দেখার সুযোগ পাবেন দর্শকেরা। এ ছাড়া আরেকটি বিশেষ প্রদর্শনী আছে, সেটি কেবল আমন্ত্রিত সাংবাদিক, নির্মাতা ও শিল্পীদের জন্য।

ফিউশন পিকচার্সের ব্যানারে নির্মিত ছবির চিত্রনাট্য লিখেছেন মাকসুদ ও ত্রিলোরা খান। চিত্র গ্রহণ করেছেন বরকত হোসেন পলাশ।

এখনো দেশে মুক্তি পায়নি ‘সাবা’। ছবিটি দেশের দর্শকদের সামনে কবে আসবে, জানতে চাইলে নির্মাতা মাকসুদ প্রথম আলোকে জানান, আগামী বছরের শুরুর দিকে ছবিটি দেশে মুক্তি পাবে। এর আগে ছবিটি নিয়ে আরও কয়েকটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যাওয়ার পরিকল্পনা রয়েছে।

দীর্ঘদিন ধরে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও বিজ্ঞাপনচিত্র নির্মাণ করছেন মাকসুদ হোসেন। নির্মাণের পাশাপাশি চিত্রনাট্যকার হিসেবেও তিনি পরিচিত। বর্তমানে ‘বেবিমুন’ নামে পরবর্তী সিনেমার চিত্রনাট্য করছেন তিনি।