ব্যান্ডের সদস্যেরা
ব্যান্ডের সদস্যেরা

কাকতালের কনসার্ট ‘বর্ষণাবেগ’

‘বর্ষণাবেগ’; গানের নামে কনসার্টের নাম দিয়েছে কাকতাল। শ্রাবণের (১৭ জুলাই) মেঘভাঙা বৃষ্টিমুখর দিনে এই কনসার্টের কথা ছিল। তবে দেশের পরিস্থিতি বিবেচনায় কনসার্ট স্থগিত করেছিল ব্যান্ডটি।
এর মধ্যে বর্ষাকাল বয়ে গেছে, প্রকৃতিতে শরৎ নেমেছে। আগামীকাল শুক্রবার ঢাকার আগারগাঁওয়ের জাতীয় লাইব্রেরি মিলনায়তনে ‘বর্ষণাবেগ’ নিয়ে ফিরছে তরুণদের মধ্যে আলোচিত এই ব্যান্ড।

ভোকালিস্ট আসিফ ইকবাল

ব্যান্ডের ভোকালিস্ট আসিফ ইকবাল গতকাল প্রথম আলোকে জানান, এই কনসার্টে মূলত কাকতালের বর্ষার গান পরিবেশন করা হবে। এর বাইরে দু–একটি গানও থাকবে।
এক বিবৃতিতে কাকতাল লিখেছে, ‘বর্ষার শুরুতে এই কনসার্টের পরিকল্পনা করা হয়েছিল। এই কারণে আমরা বর্ষার আরাধ্য রূপের বন্দনার সঙ্গে অর্জিত অর্থ বর্ষায় ক্ষতিগ্রস্থদের মধ্যে পৌঁছে দেওয়ার আরও একটা সুযোগ পেয়েছি। আশা করি, সঙ্গে থাকবেন আপনারা।’

রিদম রেভল্যুশনের আয়োজনে এ কনসার্টে কাকাতাল ছাড়াও গাইবে আরেক ব্যান্ড মঞ্চ গান।

কনসার্টের পোস্টার

কোটা সংস্কার আন্দোলনের মধ্যে প্রকাশিত কাকতালের ‘রক্ত গরম মাথা ঠান্ডা’ শিরোনামে গানটি আলোচিত হয়েছে। পরে ‘ভরসা আছে’ ও ‘শিক্ষার জবানবন্দী’ শিরোনামে আরও দুটি গান এনেছে ব্যান্ডটি। আন্দোলন নিয়ে আরেকটি গান প্রকাশের অপেক্ষায় রয়েছে।

এ পর্যন্ত ছয়টি অ্যালবাম প্রকাশ করেছেন কাকতাল। ব্যান্ডের বর্তমান সদস্যদের মধ্যে রয়েছেন আসিফ ইকবাল (ভোকালিস্ট, লিরিসিস্ট, গিটারিস্ট), নাজেম আনোয়ার (বাঁশিবাদক), অ্যালেক্স জোভেন (ড্রামার, পারকাশনিস্ট), সৌম্য অনিন্দ্য ঋদ্ধ (বেজ গিটারিস্ট) ও অন্তর (কি–বোর্ডিস্ট)।