সৈয়দ প্রতীক। শিল্পীর সৌজন্যে
সৈয়দ প্রতীক। শিল্পীর সৌজন্যে

গানের জন্য হারমোনিয়াম বিক্রি করেছেন এই তরুণ

ছোটবেলা থেকেই গানপাগল সৈয়দ প্রতীক, এলাকায় গানের অনুষ্ঠান হলে তাঁকে ধরে রাখা মুশকিল; সোজা গিয়ে হাজির হতেন। স্কুল, কলেজে পড়ার সময় নিয়মিত গান গাওয়ার ডাক পড়ত। গান শেখারও শুরু ছোটবেলায়। কিন্তু বড় হওয়ার পর গান প্রকাশ করতে গিয়েই পড়েন বিপাকে। আর্থিক সংকটে শেষ পর্যন্ত পছন্দের হারমোনিয়ামটাই বিক্রি করে দিতে হয়েছে এই তরুণ গায়ককে।

সুনামগঞ্জের ধর্মপাশা উপজেলার নওধার গ্রামে জন্ম সৈয়দ প্রতীকের। নেত্রকোনার ঝংকার সংগীত একাডেমিতে গান শেখার শুরু। প্রথম শিক্ষাগুরু ওস্তাদ স্বপন সরকার। তারপর নেত্রকোনার ঐতিহ্যবাহী সংগঠন শতদল গোষ্ঠীতে নিয়মিত গানের চর্চা করতেন।

স্কুল-কলেজ শেষ করে সংগীতে উচ্চতর ডিগ্রি নিতে ভর্তি হন ময়মনসিংহের ত্রিশালের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে।

সৈয়দ প্রতীক। শিল্পীর সৌজন্যে

সেখান থেকে সংগীতে স্নাতক শেষ করেন; নজরুল সংগীতে করেন স্নাতকোত্তর।

গান নিয়ে বড় স্বপ্ন দেখা সৈয়দ প্রতীক এবার করলেন ভাষার গান। ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে তিনি গয়েছেন ‘ভাষার জন্য’ শিরোনামের একটি গান।

সৈয়দ প্রতীক। শিল্পীর সৌজন্যে

শামীম হাছানের কথা ও সুরে গানটির সংগীত আয়োজন করেছেন রিয়েলিটি শো ‘পাওয়ার ভয়েজ’ দিয়ে পরিচিতি পাওয়া শিল্পী তারিকুল ইসলাম।

সংগীত আয়োজনে ভাষার গান করেছেন নিজের হারমোনিয়াম বিক্রি করে। শিল্পী জানান, তাঁর বাবার দেওয়া হারমোনিয়ামটি বেশ পুরোনো। সেই ভালোবাসা মিশ্রিত হারমোনিয়ামটি বিক্রি করে তিনি গান করলেন শহীদের অবদানের কথা স্মরণ করে।
গানটি শিগগিরই জি-সিরিজের ব্যানারে প্রকাশিত হবে।