সাবরিনা কার্পেন্টার
সাবরিনা কার্পেন্টার

গানে গানে পুরোনো প্রেমের গল্প

চলতি বছরের গ্রীষ্মটা নিজের করে নিয়েছেন সাবরিনা কার্পেন্টার। ‘প্লিজ প্লিজ প্লিজ’ ও ‘এসপ্রেসো’ দুনিয়াজুড়ে তুমুল জনপ্রিয়তা পেয়েছে। গান দুটি তাঁর নতুন অ্যালবাম ‘শর্ট অ্যান্ড সুইট’-এর। ২৩ আগস্ট মুক্তি পেয়েছে গায়িকার ষষ্ঠ স্টুডিও অ্যালবামটি। মুক্তির পর সমালোচকের বলছেন, অ্যালবামটিতে গানে গানে পুরোনো প্রেমের গল্পই বলেছেন ২৫ বছর বয়সী গায়িকা।

গানে গানের প্রেমের গল্প বলা অবশ্য সংগীতশিল্পীদের জন্য নতুন কিছু নয়, এর আগে সেলেনা গোমেজ, ড্রেক থেকে শুরু করে অনেক শিল্পী তাঁদের অ্যালবামে বিচ্ছেদের বেদনা, ক্ষোভ নানা কিছু তুলে এনেছেন। ধারণা করা হয়, গত বছরের ফেব্রুয়ারিতে কানাডীয় গায়ক শন মেন্ডেসের সঙ্গে প্রেম করেছেন সাবরিনা। নতুন অ্যালবামে পরোক্ষভাবে মেন্ডেস ও তাঁর সাবেক প্রেমিকা কামিলা কাবেলোর কথা তুলে এনেছেন সাবরিনা।

‘শর্ট অ্যান্ড সুইট’-এর প্রথম গান ‘টেস্ট’-এ সরাসরি ইঙ্গিত করা হয়েছে শন মেন্ডেসকে। গানটির গানের কয়েকটি লাইনের মূল ভাব এরকম—‘তাঁর অর্ধেক পোশাক যে কোথায় যায়, ভেবে মাঝেমধ্যে চমকে যেতে হয়।’

সাবরিনা কার্পেন্টার

’ শন মেন্ডেস যে বেশির ভাগ সময়ই ‘শার্টলেস’ অবস্থায় ক্যামেরাবন্দী হন, বিশ্বসংগীতের অনুসারীমাত্রই সেটা জানেন।এ ছাড়া অ্যালবামের বিভিন্ন গানে গায়িকা নিজেকে প্রেমিক-প্রেমিকার মাঝখানে নিজেকে ‘বাধা সৃষ্টিকারী’ হিসেবে উল্লেখ করেছেন। শন মেন্ডেস ও কামিলা কাবেলোর দুই বছরের প্রেম ২০২১ সালে চুকেবুকে যায়। কোনো কোনো গণমাধ্যম আবার ২০২৩ সালে এই তারকার জুটির পুনর্মিলনের খবরও প্রকাশ করে। তিনি যে মেন্ডেস আর কাবেলোর মাঝখানে বাধা হয়েছে দাঁড়িয়েছেন—গানে গানে সেটাই বলেছেন সাবরিনা।

কেবল শন মেন্ডেসই নন, গানে গানে আরেক কথিত প্রেমিক জশুয়া বাসেটের কথাও বলেছেন। ২০২০ সালে মার্কিন গায়ক-অভিনেতা জশুয়া বাসেটের সঙ্গে সাবরিনার প্রেমের কথা চাউর হয়।

সাবরিনা কার্পেন্টার

এক বছর পরেই অবশ্য তাঁদের বিচ্ছেদ হয়।পুরো অ্যালবাম মুক্তির পর থেকেই ভক্ত-অনুসারী থেকে সমালোচকদের ব্যাপক প্রশংসা পাচ্ছেন সাবরিনা। কিছুদিন আগে তাঁর প্রশংসা করেছেন খোদ টেলর সুইফট।

এর আগে অ্যালবামের কয়েকটি সিঙ্গেল মুক্তির পর নতুন রেকর্ড গড়েন তিনি। প্রথম কোনো নারী সংগীতশিল্পী হিসেবে টানা তিন সপ্তাহ ইউকে চার্টের প্রথম ও দ্বিতীয় স্থানে অবস্থানের রেকর্ড গড়েন তিনি। নারী সংগীতশিল্পীদের মধ্যে একই সঙ্গে তালিকার প্রথম ও দ্বিতীয় স্থানে ওঠার নজির গড়েছিলেন ম্যাডোনা ও আরিয়ানা গ্র্যান্ডে। দুই শিল্পীকে ছাড়িয়ে গেছেন সাবরিনা। তিনিই প্রথম নারী সংগীতশিল্পী, যিনি টানা তিন সপ্তাহ তালিকার শীর্ষে ও দ্বিতীয় অবস্থানে ছিলেন। এর আগে ষাটের দশকে এমন কীর্তি গড়েছিল বিটলস।

সূত্র: পিপলডটকম