ইমরান মাহমুদুল
ইমরান মাহমুদুল

সংগীতজীবনে নতুন মাত্রা দিয়েছে গানটি

‘ঘুম ঘুম চোখে’ শিরোনামে ইমরান মাহমুদুলের গাওয়া গানের ভিডিও প্রকাশিত হয়েছে। সম্প্রতি বসগিরি ছবিতে তাঁর গাওয়া দ্বৈতকণ্ঠের দিল দিল দিল গানটির ভিউ ১০ কোটি ছাড়িয়েছে। এসব নিয়ে প্রথম আলোর সঙ্গে কথা হলো তাঁর
প্রশ্ন

প্রকাশের এক মাস হয়ে গেল, ‘ঘুম ঘুম চোখে’র সাড়া কেমন?

ভালো সাড়া পেয়েছি, এখনো পাচ্ছি। এরই মধ্যে গানটির দর্শক ভিউ ৩৯ লাখের বেশি হয়েছে। ইউটিউবে মন্ত্যবের ঘরে দর্শক-শ্রোতার প্রশংসায় আমি সিক্ত। এই গানে নব্বইয়ের দশকের একটা ফ্লেভার রেখেছি। যেটি দর্শক-শ্রোতারাও পছন্দ করেছেন।

প্রশ্ন

আপনার ও কনার কণ্ঠে গাওয়া ‘বসগিরি’ ছবির ‘দিল দিল দিল’ গানটির ভিউ ১০ কোটি ছাড়িয়েছে। গানটির পেছনের গল্প মনে আছে?

২০১৬ সালের কথা। আমি এই ছবিরই ‘কোনো মানে নেই তো’ শিরোনামের একটি গান করছিলাম। সেই সময় ছবির প্রযোজক টপি খান আমাকে ফোন করে বললেন, ‘“দিল দিল দিল” শিরোনামে আরেকটি গান আছে। ওই গানও আপনাকে গাইতে হবে। সুরকার ও সংগীত পরিচালক শওকত আলী ইমন। শাকিব খান পর্দায় ঠোঁট মেলাবেন গানটিতে।’ আমি তো জোশ পেলাম, একই ছবির আরও একটি গান করব! পরদিন স্টুডিওতে গেলাম। আমি আর কনা আপা যখন গানটি করছিলাম, ইমন ভাই পেছন থেকে বারবার বলছিলেন, ‘লেগে যাবে গানটি, লেগে যাবে।’ ছবি মুক্তির আগে ঠিকই গানটি ঝড় তুলল। ছয় বছর আগে ফিল্মের গানে এক কোটি দর্শক ভিউ বিরাট ব্যাপার ছিল। এই গানের কারণে আজ ফিল্মের গানে কিছুটা অবস্থান তৈরি করতে পেরেছি আমি। আমার সংগীতজীবনে নতুন মাত্রা দিয়েছে এই গান।

ইমরান মাহমুদুল
প্রশ্ন

ইদানীং সিনেমার গান যেভাবে মানুষের মুখে মুখে ছড়াচ্ছে, সেভাবে অডিও গানগুলো ছড়াচ্ছে না।

ফিল্মের বিষয়টিই আলাদা। ফিল্মের গানের সঙ্গে অনেক মানুষ জড়িত থাকে। বিশেষ করে নায়ক-নায়িকা। অডিওতে গীতিকার, সুরকার জড়িত থাকলেও গানে শুধুই গায়ককে ধরা হয়। ফিল্মের গানের দিকে তাকান, বিরাট আয়োজন। প্রচারও হয় বড় আকারে। সিনেমা হিট হলে তো গান আরও ছড়িয়ে পড়ে। এটি একটি বড় মাধ্যম। মানুষের আগ্রহও বেশি থাকে এই অঙ্গন নিয়ে। হয়তো অডিও গান ছড়াচ্ছে কম, তবে বলব না অডিও গান পিছিয়ে যাচ্ছে। বড় পর্দার গানে দর্শকের চাহিদাও বেশি। আলোচনা হয় বেশি।

প্রশ্ন

নাকি অডিও গানগুলোর প্রতি যত্ন কমে গেছে?

আমার জায়গায় আমি যত্ন নিয়েই কাজ করি। তবে সার্বিকভাবে অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলো কী করছে, সেটা তাদের বিষয়। তা ছাড়া এখন তো অডিও গানের অ্যালবামই কমে গেছে।

প্রশ্ন

প্রায় নাটকেই এখন গান থাকে। এটি গানের নতুন প্ল্যাটফর্ম। নাটকের গানের ভিড়ে কি মিউজিক ভিডিওতে প্রভাব পড়েছে?

কিছুটা তো পড়েছেই। কারণ, এখন সেই আগের মতো বড় বাজেটের মিউজিক ভিডিও খুব একটা তৈরি হচ্ছে না। প্রযোজক নাটকের গানে বেশি আগ্রহ দেখাচ্ছেন। কম খরচে লাভও বেশি হচ্ছে তাঁদের। অডিও বানিয়ে নাটকের ফুটেজ দিয়ে ভিডিও তৈরি করছেন। তবে আমি মনে করি, নাটকের গানের চেয়ে মিউজিক ভিডিওর গানে দর্শকের চাহিদা আছে এখনো।

প্রশ্ন

‘ম্যাইনু দাস্তু’ নামে একটি হিন্দি গানের ভিডিও প্রকাশ করেছিলেন। গানটির সিকুয়েল করার কথা ছিল...

কাজ চলছে। দ্বিতীয় কিস্তিরও সুর করছেন ভারতের রাহুল অঞ্জন। কথা হয়েছে, শিগগির কণ্ঠ দেব। রাজস্থানে শুটিং হবে। এ ছাড়া রাহুল অঞ্জনের সুরে ‘হুনতা আভিজাভে’ ও ‘টুটি মোহাব্বত’ শিরোনামে দুটি গান করা হয়েছে।

ইমরান মাহমুদুল
প্রশ্ন

নতুন গানের খবর কী?

সামনে আমার সিনেমার গানই বেশি আসবে। দামাল, অপারেশন সুন্দরবন, অ্যাডভেঞ্চার অব সুন্দরবন, নূর, ক্যাসিনো, বীরত্ব, ফিরে দেখা, কাগজের বউ, বসন্ত বিকেল, ডেঞ্জারজোন, লন্ডন লাভ সিনেমার গান আসবে। দ্বৈতকণ্ঠে একটি নতুন গান প্রকাশের প্রস্তুতিও চলছে।

প্রশ্ন

চলচ্চিত্রের গানে আগ্রহ বেশি দেখা যাচ্ছে...

এখন অডিও গানের চেয়ে ফিল্মের গানে বেশি সময় দিচ্ছি। ফিল্মের ভালো সময় আসছে। নতুন নতুন সিনেমাও তৈরির আগ্রহ দেখা যাচ্ছে। সে ক্ষেত্রে গানেরও চাহিদা বাড়ছে। তা ছাড়া ফিল্মের গান করতে আমার ভালো লাগে, আরামদায়ক মনে হয়। এ কারণে এখানে কিছুটা আগ্রহও বেশি আমার।