গায়িকা সেলেনার অভিনেত্রী হয়ে ওঠা

সেলেনা গোমেজ। রয়টার্স
সেলেনা গোমেজ। রয়টার্স

শিশুশিল্পী হিসেবে অভিনয় দিয়ে শুরু করেছিলেন বটে, তবে সেলেনা গোমেজকে তো ভক্তরা চিনতেন মূলত গায়িকা হিসেবেই। ‘চিনতেন’ মানে গায়িকা হিসেবে তাঁর ক্যারিয়ার যে প্রায় শেষ, সে কথা সেলেনা নিজেই জানিয়েছেন। পরিচয় বদলে তিনি এখন হয়ে উঠেছেন পুরোদস্তুর অভিনেত্রী। শুধু কি তা–ই, চলতি বছর কান চলচ্চিত্র উৎসবে যৌথভাবে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন তিনি!

১৯৯২ সালের ২২ জুলাই যুক্তরাষ্ট্রের টেক্সাসে সেলেনার যখন জন্ম, তাঁর মায়ের বয়স তখন মোটে ১৬। তাঁর নামকরণ হয় প্রখ্যাত গায়িকা সেলেনা কুইন্তানিল্লা পেরেজের নামে। কিন্তু ছোটবেলাটা সুখের ছিল না সেলেনার। অভাবের সংসারে সদ্যোজাত কন্যাকে নিয়ে বড় বিপদেই পড়েছিলেন তাঁর মা। অবস্থা আরও গুরুতর হয় মা-বাবার বিচ্ছেদের পর। সেলেনার বয়স তখন পাঁচ। সেই স্মৃতি মনে করে এই গায়িকা-অভিনেত্রী বলেন, ‘মা-বাবাকে একসঙ্গে পাইনি, এটা এখনো আমাকে দুঃস্বপ্নে হানা দেয়। মা আমাকে উন্নত ভবিষ্যৎ দেওয়ার জন্য কী কষ্টই না করেছেন; এটা ভাবলে এখনো শিউরে উঠি।’

সেলেনা গোমেজ। রয়টার্স

তবে ২০০২ সালে শিশুশিল্পী হিসেবে শুরুর পর ধীরে ধীরে বদলাতে থাকে পরিস্থিতি। ২০০৭ সালের পর ডিজনি চ্যানেলের বিভিন্ন সিরিজ দিয়ে পরিচিতি পেতে থাকেন। এরপর শুরু হয় গানের গল্প। তিনি যুক্ত সেলেনা গোমেজ অ্যান্ড দ্য সিন ব্যান্ডের সঙ্গে। ২০০৯ থেকে ২০১১ পর্যন্ত ব্যান্ডটির তিনটি অ্যালবাম আছে। ২০১৩ সালে মুক্তি পায় সেলেনার প্রথম একক অ্যালবাম স্টার ড্যান্স। ২০১৫ ও ২০২০ সালে আসে আরও দুটি অ্যালবাম রিভাইভাল ও রেয়ার। অ্যালবামগুলোর ‘কাম অ্যান্ড গেট ইট’, ‘গুড ফর ইউ’, ‘সেম ওল্ড লাভ’, ‘লুজ ইউ টু লাভ মি’ সেলেনাকে বিশ্বব্যাপী পরিচিতি দেয়। এর মধ্যে কানাডীয় গায়ক জাস্টিন বিবারের সঙ্গে প্রেম, বিচ্ছেদ মিলিয়ে সেলেনা হয়ে ওঠেন জনসংস্কৃতিতে বহুল চর্চিত এক নাম।

সেলেনা গোমেজ।

বিচ্ছেদ, কিডনি প্রতিস্থাপন, বিষণ্নতা মিলিয়ে ক্যারিয়ারের দীর্ঘ একটা সময় নতুন কাজে পাওয়া যায়নি সেলেনাকে। ২০২০ সালে এইচবিওর রান্নাবিষয়ক অনুষ্ঠান ‘সেলেনা ‍+ শেফ’ দিয়ে বলা যায় নতুনভাবে শুরু করেন তিনি। ব্যাপক জনপ্রিয়তা পায় অনুষ্ঠানটি। তবে অভিনেত্রী হিসেবে তাঁকে সমালোচকদের নজরে নিয়ে আসে হুলুর আলোচিত সিরিজ অনলি মার্ডারস ইন দ্য বিল্ডিং। সিরিজটির জন্য অভিনেত্রী হিসেবে গোল্ডেন গ্লোবেও মনোনয়ন পান। তবে এবারের কান চলচ্চিত্র উৎসবে যৌথভাবে সেরা অভিনেত্রীর পুরস্কার যেন আগের সবকিছুকেই ছাপিয়ে গেছে। স্বর্ণপামজয়ী ফরাসি নির্মাতা জ্যাক অদিয়াঁরের এমিলিয়া পেরেজ-এ অভিনয় করে আদ্রিয়ানা পাজ, কার্লা সোফিয়া গাসকোন ও জোয়ি সালদানার সঙ্গে এ পুরস্কার জিতেছেন সেলেনা। মিউজিক্যাল ক্রাইম কমেডি ঘরানার সিনেমাটি মেক্সিকোর মাদকসম্রাটের, যিনি পরে নারীতে রূপান্তরিত হন। কানে প্রিমিয়ারের পর থেকেই সেলেনার অভিনয়ের তারিফ করেন সমালোচকেরা।

একযুগ আগের সেলেনা গোমেজ। ইনস্টাগ্রাম

শিশুশিল্পী হিসেবে শুরু, এরপর গায়িকা হিসেবে পরিচিতি, এখন আবার অভিনেত্রী হিসেবে গুরুত্বপূর্ণ পুরস্কার জয়—কোন পরিচয়টি বেশি উপভোগ করেন তিনি? চলতি বছর ‘স্মার্টলেস’ পডকাস্টে দেওয়া এক সাক্ষাৎকারে সেলেনা নিজেই ইঙ্গিত দিয়েছেন যে তাঁর গানের ক্যারিয়ার শেষের দিকে। সেলেনা বলেন, ‘গানের সঙ্গে আমার যাত্রাটা খুব উপভোগ্য ছিল। কনসার্টে কনসার্টে ঘোরাটাও ছিল দারুণ ব্যাপার। তবে এখন অভিনয় করে খুব আনন্দ হচ্ছে, আমি এটা চালিয়ে যেতে চাই। অভিনয় ক্যারিয়ারে থিতু হতে চাই।’ চলতি বছরই সেলেনার নতুন গানের অ্যালবাম আসতে পারে। এটিই যে তাঁর শেষ অ্যালবাম হতে পারে, সাক্ষাৎকারে এমন ইঙ্গিতও দিয়েছেন তিনি, ‘মনে হয়, আমার আর একটিমাত্র অ্যালবাম মুক্তি পাবে, এরপর সম্ভবত আমি অভিনয়কেই প্রাধান্য দেব।’

গান, অভিনয়, সঞ্চালনা, প্রসাধন ব্যবসা ছাড়াও সেলেনা মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতা ছড়িয়ে দিতে কাজ করেন। নিজে অনেক দিন বিষণ্নতার সঙ্গে লড়াই করেছেন, যেতে হয়েছিল পুনর্বাসনকেন্দ্রেও; মানসিক স্বাস্থ্যের গুরুত্ব তিনি ভালোই বোঝেন।

সূত্র: ভ্যারাইটি, পিপল ডটকম, এএফপি