নিউইয়র্ক থেকে ‘নতুন বাংলাদেশ’ গানের গল্প বললেন বিপ্লব

সংগীতশিল্পী বিপ্লব
সংগীতশিল্পী বিপ্লব

সাত বছরের বেশি সময় ধরে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে থাকেন প্রমিথিউস ব্যান্ডের জনপ্রিয় গায়ক বিপ্লব। তবে দেশের বাইরে থাকলেও গান থেকে নিজেকে বিচ্ছিন্ন করে রাখেননি। একটা নির্দিষ্ট সময় পরপর নতুন গান নিয়ে শ্রোতাদের সামনে আসেন। কয়েক দিনের মধ্যে নতুন গান নিয়ে আসছেন। এবারের গানটি দেশাত্মবোধের প্রেরণায় তৈরি হচ্ছে। আজ শনিবার সকালে যুক্তরাষ্ট্র থেকে তেমনটাই জানালেন বিপ্লব।

ব্যান্ড, মিক্সড, একক অ্যালবাম, স্টেজ শো—সব জায়গাতেই নব্বই দশকে দাপুটে বিচরণ ছিল বিপ্লবের। এলআরবি, নগরবাউলের পাশাপাশি হেঁটেছে প্রমিথিউস। ব্যান্ডে যেমন সরব ছিলেন তেমনি আইয়ুব বাচ্চু, জেমস, হাসানের সঙ্গে সমানতালে উচ্চারিত একটি নাম ছিল বিপ্লব। নব্বই দশকে এই চার ব্যান্ড ও চার শিল্পীর সমান বিচরণে মুখরিত ছিল বাংলাদেশের গানের জগৎ।

সংগীতশিল্পী বিপ্লব

‘নতুন বাংলাদেশ’ শিরোনামের গানটির কথা লিখেছেন তরুণ আর সুর ও সংগীতায়োজন করেছেন জনি। বিপ্লব বললেন, ‘গানের শিরোনাম বলে দিচ্ছে গানের গল্পটা কী। আমরা চাইছি দ্বিধাদ্বন্দ্ব, বৈষম্য, দলমত–নির্বিশেষে একটি সুন্দর বাংলাদেশ। আর কোনো রক্তপাত নয়, নয় কোনো হানাহানি। সবাই মিলে বাংলাদেশটাকে নিয়ে এগিয়ে যাই—সে কথাটাই এই গানে বলেছি। আমরা যারা এখন বাংলাদেশের বাইরে থাকি, দেশের যেকোনো সংকটে আমরা উদ্বেগ–উৎকণ্ঠায় থাকি। আমাদের কাছে কোনো দল মুখ্য নয়। দেশটা যাঁরা সুন্দরভাবে পরিচালিত করবে, তাঁদের সঙ্গেই আছি।জুলাই–আগস্টে ছাত্র–জনতার বিপ্লবে নতুন একটা বাংলাদেশ আমরা পেয়েছি। নতুন এই বাংলাদেশে আমার যে চাওয়া, প্রত্যাশা—তা–ই এই গানে তুলে ধরেছি। একজন শিল্পী হিসেবে এটুকুই আমি করতে পারি। গানে গানে তা আমৃত্যু করেই যাব।’

বিপ্লব জানালেন, নতুন বাংলাদেশ গানটি তাঁর নিজের ইউটিউব চ্যানেলের পাশাপাশি সুর ও সংগীত পরিচালক জনির ইউটিউবেও প্রকাশিত হবে। বিপ্লব গানবাজনা থেকে দূরে সরে যাননি।

বললেন, ‘আমার অস্তিত্বে গান।’ নতুন গান লিখছেন। নতুন গানের সুরও তৈরি করছেন। গেল কয়েক বছরে অর্ধ ডজনের বেশি নতুন গিটার কিনেছেন। ছোট ছেলে অ্যারনের জন্যও গিটার কিনেছেন। কাজের ফাঁকে বিপ্লব প্রায় দিনই গিটার নিয়ে প্র্যাকটিসে বসে পড়েন। জানিয়ে রাখলেন, সৃষ্টিকর্তা যদি শরীর-স্বাস্থ্য ভালো রাখেন, ব্যান্ডের সবাইকে নিয়ে আবার গানের ময়দানে নামবেন। তবে কবে, তা এ মুহূর্তে বলতে পারছেন না।