সালমা আকবর ও সাজেদ আকবর। কোলাজ
সালমা আকবর ও সাজেদ আকবর। কোলাজ

বর্ষার গান শোনাবেন সালমা-সাজেদ

আজ রবীন্দ্রনাথ ঠাকুরের বর্ষার গান পরিবেশন করবেন শিল্পী দম্পতি সালমা আকবর ও সাজেদ আকবর। ‘নবঘন-বরিষণে’ শিরোনামের অনুষ্ঠানটি হবে সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে, বাংলাদেশে শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা মিলনায়তনে। অনুষ্ঠানের আয়োজক সংগীত সংগঠন গীতাঞ্জলি।

সালমা আকবর রবীন্দ্রসংগীতে পরিচিত নাম। উচ্চাঙ্গসংগীতের তালিম নিয়েছেন ওস্তাদ সঞ্জীব দে, ওস্তাদ নারায়ণ বসাক ও ওস্তাদ আজাদ রহমানের কাছে।

রবীন্দ্রসংগীত শিখেছেন সন্‌জীদা খাতুন, ওয়াহিদুল হক, কলিম শরাফী, রেজওয়ানা চৌধুরী বন্যা, সাদি মহম্মদ প্রমুখের কাছে।

এ ছাড়াও তিনি কনিকা বন্দ্যোপাধ্যায়, নীলিমা সেন, সংঘমিত্রা গুপ্তরও সান্নিধ্য পেয়েছেন। সালমা আকবর বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার ও বিভিন্ন চ্যানেলের নিয়মিত শিল্পী। তিনি সংগীত ভবন, সরকারি সংগীত মহাবিদ্যালয় ও সানবিম স্কুলে শিক্ষকতা করেছেন। তিনি দেশের বিভিন্ন সাংস্কৃতিক কার্যক্রমের সঙ্গে যুক্ত। সালমা আকবর শুরু থেকেই বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থার সঙ্গে যুক্ত, বর্তমানে তিনি এই সংস্থার কার্যনির্বাহী পরিষদের সদস্য। এ ছাড়া তিনি নিজস্ব সংগীত সংগঠন গীতাঞ্জলির পরিচালক।

অন্যদিকে শিল্পী সাজেদ আকবর ওস্তাদ ফজলুল হকের কাছে উচ্চাঙ্গসংগীতে হাতেখড়ি। বুলবুল ললিত কলা একাডেমিতে আতিকুল ইসলামের কাছে রবীন্দ্রসংগীতে প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন। পরে তিনি ১৯৮০ সালে বুলবুল ললিত কলা একাডেমিতে রবীন্দ্রসংগীত বিভাগে শিক্ষক হিসেবে যোগদান করেন। বর্তমানে তিনি বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থার প্রতিষ্ঠাতা সদস্য, বর্তমানে তিনি সংগঠনটির সভাপতি।