একসময় অডিও বাজারের ব্যস্ত শিল্পী ছিলেন মনি কিশোর
একসময় অডিও বাজারের ব্যস্ত শিল্পী ছিলেন মনি কিশোর

কী ছিলে আমার...সেই গান থেকে মনি কিশোর-ওমর সানীর বন্ধুত্ব

একসময়ের জনপ্রিয় সংগীতশিল্পী মনি কিশোরের প্রয়াণে শোকাভিভূত বিনোদন অঙ্গন। ১৯ অক্টোবর রামপুরায় নিজ বাসা থেকে শিল্পীর মরদেহ উদ্ধার হয়েছিল। তাঁর প্রয়াণের খবর ছড়িয়ে পড়তেই শোকের ছায়া নেমে আসে তারকাসহ সহশিল্পীদের মধ্যে। সামাজিক যোগাযোগমাধ্যম থেকে গণমাধ্যম—সবখানেই শিল্পীর স্মৃতিচারণা করছেন সবাই। তাঁদেরই একজন মনি কিশোরের ঘনিষ্ঠ চিত্রনায়ক ওমর সানী।
সামাজিক মাধ্যমে মনি কিশোরকে নিয়ে আবেগঘন পোস্ট দিয়েছেন ওমর সানী। তিনি লিখেছেন, ‘মনি কিশোর আমার বন্ধু ছিল, তাঁর কয়েকটা গান আমার সঙ্গে মিশে একাকার হয়ে ছিল।’

ওমর সানীকে মনি কিশোর সব সময় ফোন করে যোগাযোগ রাখতেন। সানী লিখেছেন, ‘সব সময় রাগ করে বলতাম, “এত রাগ–অভিমান ভালো না, গান করো।” ও আমাকে বলত, “শুধুই তোমার জন্য গান করব।” বন্ধু চলে গেলা ফাঁকি দিয়ে।’

মনি কিশোর

মনি কিশোরের কণ্ঠে ‘কী ছিলে আমার বলো না তুমি, আছি তো আগের মতো এখনো আমি’ গানটি সানীর ঠোঁট মেলানো এবং অভিনয় তুমুল জনপ্রিয়তা পেয়েছিল। সেই গানের দুটি লাইন পোস্টে জুড়ে দিয়ে প্রয়াত গায়কের স্মৃতিচারণা করেন ওমন সানী।
এই ‘কী ছিলে আমার’ গানটিই গায়ক এবং অভিনেতাকে এক করেছে। তাঁর অভিনীত ‘কে অপরাধী’ সিনেমায় ব্যবহার করা হয়েছিল গানটি। মুক্তির পর তুমুল জনপ্রিয়তা পেয়েছিল গানটি এবং ওমর সানী অভিনীত সিনেমা।

ওমর সানী। ছবি: ফেসবুক

ক্যারিয়ারে পাঁচ শতাধিক গানে কণ্ঠ দিয়েছেন মনি কিশোর। ৩০টির বেশি একক অ্যালবাম প্রকাশ হয়েছে তাঁর। যার অধিকাংশই পেয়েছে তুমুল জনপ্রিয়তা। ছিলেন রেডিও ও টেলিভিশনের তালিকাভুক্ত শিল্পীও।

মনি কিশোর পাঁচ শতাধিক গানে কণ্ঠ দিয়েছেন

মনি কিশোরের জনপ্রিয় গানগুলো হলো ‘কী ছিলে আমার’, ‘সেই দুটি চোখ কোথায় তোমার’, ‘তুমি শুধু আমারই জন্য’, ‘মুখে বলো ভালোবাসি’, ‘আমি মরে গেলে জানি তুমি’সহ আরও অনেক।
সবচেয়ে জনপ্রিয় গান ‘কী ছিলে আমার’ মনি কিশোরের সুর করা ও লেখা। ২০টির মতো গান লিখেছেন এবং সুর করেছেন তিনি।