চাঁদার দাবিতে ওস্তাদ রশিদ খানকে খুনের হুমকি

উৎসবে গাইছেন ওস্তাদ রশিদ খান
উৎসবে গাইছেন ওস্তাদ রশিদ খান

শাস্ত্রীয় সংগীতশিল্পী ওস্তাদ রশিদ খানকে খুনের হুমকি দেওয়ার অভিযোগে দুজনকে গ্রেপ্তার করেছে কলকাতা পুলিশ।

চাঁদা না দিলে শিল্পীকে গুলি করে মেরে ফেলা হবে, পশ্চিমবঙ্গে তাঁর বাড়ির সামনে আগ্নেয়াস্ত্র নিয়ে লুকিয়ে আছে সন্ত্রাসীরা, বাড়ি থেকে বের হলেই তাঁকে গুলি করা হবে, বাঁচতে চাইলে ৫০ লাখ টাকা চাঁদা দিতে হবে—এভাবেই কদিন আগে মোবাইল ফোনে রশিদ খানের পরিবারকে হুমকি দেওয়া হয়। ফোন ধরেছিলেন তাঁর মেয়ে। ঘটনার পর ৯ অক্টোবর থানায় অভিযোগ করে শিল্পীর পরিবার। অভিযোগ পাওয়ার পর তৎপর হয়ে ওঠে কলকাতা পুলিশের সন্ত্রাস দমন শাখা। ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে উত্তর প্রদেশের লক্ষ্ণৌ থেকে গ্রেপ্তার করা হয় শিল্পীর সাবেক গাড়িচালক ও সাবেক অফিস সহকারীকে।

তদন্তে জানা গেছে, অল্প কদিন রশিদ খানের গাড়ি চালিয়েছেন দীপক আউলাকা, মাত্র কয়েক মাস কাজ করেছেন ওই অফিস সহকারী। দুজনকেই পরে কাজ থেকে বাদ দেওয়া হয়। পুলিশ সূত্রে জানা গেছে, চাকরিচ্যুত হওয়ার ক্ষোভ থেকেই তাঁরা ফোনে শিল্পীকে হুমকি দিয়েছেন। পরিচয় গোপন করতে মোবাইল নম্বর মাস্কিং করে ফোন করেন তাঁরা। মোবাইল ফোনের টাওয়ার লোকেশন ট্র্যাক করে তাঁদের সন্ধান পায় কলকাতা পুলিশ। এ ঘটনায় আর কেউ জড়িত আছে কি না, সেটাও খতিয়ে দেখা হচ্ছে।

ঢাকার আবাহনী মাঠে শাস্ত্রীয়সংগীত উৎসবে খেয়াল পরিবেশন করছেন ওস্তাদ রশিদ খান

রশিদ খান ১৯৬৮ সালে ভারতে জন্মগ্রহণ করেন। শাস্ত্রীয় সংগীতের শিল্পী হিসেবে পদ্মশ্রীসহ সংগীত নাটক আকাদেমি আওয়ার্ড লাভ করেছেন। বাংলাদেশেও একাধিকবার সংগীত পরিবেশন করেছেন এই শিল্পী। বেঙ্গলের শাস্ত্রীয় সংগীত উৎসবে খেয়াল পরিবেশন করে তিনি দর্শক-শ্রোতার হৃদয় জয় করেছিলেন।