১২ জুলাই বাংলাদেশি এই ওটিটি প্ল্যাটফর্মের পথচলার তিন বছর পূর্ণ হয়েছে
১২ জুলাই বাংলাদেশি এই ওটিটি প্ল্যাটফর্মের পথচলার তিন বছর পূর্ণ হয়েছে

৩ বছরের ৯টি সেরা কনটেন্ট বাছাই করেছে চরকি

মাত্র তিন বছরের মধ্যে দেশের পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনেও নিজেদের ছাপ রেখেছে চরকি। বাংলাদেশের এই ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম বিশ্বের মর্যাদাপূর্ণ উৎসবের যেমন অংশ হয়েছে, তেমনি বৈচিত্র্যময় কনটেন্ট দিয়ে মানুষের মনও করেছে জয়। বিভিন্ন আসরে নিজেদের শ্রেষ্ঠত্বের জানান দিয়ে পুরস্কারও অর্জন করেছে। আজ ১২ জুলাই বাংলাদেশি এই ওটিটি প্ল্যাটফর্মের পথচলার তিন বছর পূর্ণ হয়েছে। চরকি যাত্রা শুরু করছে চতুর্থ বছরের।

গল্প, রূপকথা আর কল্পকথার ভূমি বাংলাদেশ। এ দেশের মাঠে, পথে-প্রান্তরে গল্প ঘুরে বেড়ায়। চায়ের কাপে চুমুক দিতে দিতে বাঙালি মাতে গল্পের ঝড়ে। গল্পের এমন বিস্তৃত সুবর্ণভূমিতে বাংলা কনটেন্টের একটি প্ল্যাটফর্মের খুব প্রয়োজন ছিল। বাংলার খাঁটি ও নিজস্ব সব গল্পকে আন্তর্জাতিকভাবে বিশ্বের দরবারে তুলে ধরার লক্ষ্যে যাত্রা শুরু করে চরকি। আর সে পথেই সে এগোচ্ছে। ২০২১ সালের ১২ জুলাই করোনা মহামারির এক দুর্বিষহ সময়েই যাত্রা শুরু করে চরকি। দেখতে দেখতে তৃতীয় বছর পূর্ণ করে চতুর্থ বছরে পা রাখল বাংলাদেশের এই ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম। নানাজনের নানা কথা পেরিয়ে স্ট্রিমিং-জগতে চরকি আজ পরিচিত একটি নাম।

চরকি সূত্র জানিয়েছে, মাত্র ৩ বছরের মধ্যেই চরকি ৮০টির বেশি অরিজিনাল কনটেন্টের মুক্তি দিয়েছে। চরকিতে জ্যেষ্ঠ পরিচালকদের কাজ যেমন সমাদৃত হয়েছে, তেমনি নবীনদের কাজও আলোচিত ও প্রশংসিত হয়েছে। দ্বিতীয় বর্ষে অরিজিনাল সিরিজ ‘গুটি’, ‘ইন্টার্নশিপ’, ‘মাইশেলফ অ্যালেন স্বপন’-এর পাশাপাশি অরিজিনাল সিনেমা ‘উনিশ ২০’, ‘আন্তঃনগর’, ‘দুই দিনের দুনিয়া’সহ বেশ কিছু কাজ দুর্দান্তভাবে গ্রহণ করেছেন দর্শক।

রেদওয়ান রনি, প্রধান পরিচালন কর্মকর্তা, চরকি

এর বাইরে চরকি অরিজিনাল সিনেমা ‘টান’, ‘রেডরাম’, ‘এই মুহূর্তে’ এবং সিরিজের মধ্যে ‘শাটিকাপ’, ‘সিন্ডিকেট’, ‘ঊনলৌকিক’, ‘জাগো বাহে’ দারুণ দর্শক সমাদৃত হয়েছে। চরকি ৩ বছরের মোট ৯টি সেরা কনটেন্ট বাছাই করেছে। এর মধ্যে প্রথম বছরের সেরা কনটেন্টের মধ্যে স্থান পেয়েছে ‘ঊনলৌকিক’, ‘নেটওয়ার্কের বাইরে’ এবং ‘পেট কাটা ষ’। দ্বিতীয় বছরের সেরা কনটেন্টের মধ্যে রয়েছে ‘গুটি’, ‘সিন্ডিকেট’ এবং ‘মাইশেলফ অ্যালেন স্বপন’। তৃতীয় বছরের সেরা কনটেন্টের মধ্যে রয়েছে সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’, ‘সুড়ঙ্গ’ ও ‘কাছের মানুষ দূরে থুইয়া’।  
তিন বছরে চরকি অরিজিনাল কনটেন্টের পাশাপাশি বিদেশি ভাষার সিনেমা ও সিরিজ বাংলায় ডাব করে মুক্তি দিয়েছে। এর মধ্যে আছে ‘আই অ্যাম নট রোবট’, ‘এক্সট্রা অরডিনারি ইউ’, ‘রেড সি লিভ’, ‘ট্রাভেলমেটস ২ ’, ‘মানাগ্রাম’, ‘সোর অ্যাপল’ ইত্যাদি ।
চরকির ওয়েবসাইট ‌https://www.chorki.com/ । স্মার্ট টিভি, মুঠোফোন, ট্যাব, ল্যাপটপ—যেকোনো যন্ত্র থেকে চরকি দেখা যায়। ১৯৮টি দেশ থেকে ৩১টি মুদ্রা ব্যবহার করে চরকির সাবস্ক্রিপশন কেনা ও উপভোগ করেন সারা দুনিয়ার বাঙালি দর্শক।

চরকির প্রধান নির্বাহী কর্মকর্তা রেদওয়ান রনি গল্পে গল্পে শুরুর দিকের নানা প্রতিকূলতা ও পরিস্থিতির কথা তুলে ধরে বলেন, ‘বিশ্বের বুকে বাংলা কনটেন্টের রাজধানী হিসেবে তুলে ধরব, এই প্রত্যয় নিয়েই মাঠে নেমেছিলাম। ভেবে ভালো লাগছে যে মাত্র দুই বছরের মাথায় আমরা আমাদের সেই স্বপ্নের দিকে বেশ খানিকটা এগিয়েছি।

যখন শুরু করলাম, বাংলাদেশের লোকাল মার্কেটে পেইড সাবস্ক্রিপশন বেজড ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম সম্পর্কে না ছিল কোনো তথ্য, না ছিল কোনো উদাহরণ। একরকম শূন্য থেকেই শুরু করা।

প্রথম বছরের সেরা কনটেন্টের মধ্যে স্থান পেয়েছে ‘ঊনলৌকিক’, ‘নেটওয়ার্কের বাইরে’ এবং ‘পেট কাটা ষ’

চরকি এই দুই বছরে দর্শকদের যে ভালোবাসা পেয়েছে, যে সাফল্য ও গ্রহণযোগ্যতা অর্জন করেছে, তাতে আমরা ধন্য। এগুলো সম্ভব হয়েছে চরকির দুর্দান্ত সব কনটেন্টের কারণে। সেই সঙ্গে চরকির পুরো টিম, স্পনসর, শুভানুধ্যায়ীদের অবদানে চরকির পথচলা আরও সহজ ও সাবলীল হয়েছে। বাংলা কনটেন্টের রাজধানী হতে চরকি আরও দর্শকপ্রিয়তা পেতে থাকুক, দর্শক আরও ফিল্ম ফান ফুর্তিতে থাকুন, এই কামনা করি।’ ‘ছোট্ট একটা দল আর অনেক বড় স্বপ্ন নিয়ে চরকির যাত্রা শুরু করি আমরা। সমস্যায় পড়েছি, সমাধান খুঁজেছি, আবার নতুন কিছু করার চেষ্টা করেছি। এভাবেই আমরা শিখতে শিখতে এগিয়েছি।’ কথাগুলো চরকির ক্রিয়েটিভ প্রোডিউসার ও ফাউন্ডিং মেম্বার আল-আমিন হাসানের। চরকির যাত্রা শুরুর সময়ের আরেক সদস্য আদর রহমান। শুরুর সময়ের গল্প করতে গিয়ে তিনি বলেন, ‘এত অল্প সময়ে আমাদের প্রচেষ্টাকে সবাই এতটা ভালোবেসে আপন করে নেবেন, তা আমরা ভাবিনি। আরও অনেকটা পথ বাকি।’

দ্বিতীয় বছরের সেরা কনটেন্টের মধ্যে রয়েছে ‘গুটি’, ‘সিন্ডিকেট’ এবং ‘মাইশেলফ অ্যালেন স্বপন’

মাত্র তিন বছরে চরকির ঝুলিতে এসেছে বেশ কিছু দেশীয় ও আন্তর্জাতিক পুরস্কার । ২০২২ সালে প্রথমবারের মতো বাংলাদেশ এশিয়ান একাডেমি ক্রিয়েটিভ অ্যাওয়ার্ডসে অংশ নেয় চরকি। ওই বছরের ৩০ সেপ্টেম্বর এশিয়ান একাডেমি তাদের ফেসবুক লাইভের মধ্য দিয়ে বছরের বিভিন্ন বিভাগের জাতীয় বিজয়ী ঘোষণা করে। সেই আয়োজনের তিন বিভাগে বাংলাদেশের চরকি পুরস্কার জিতে নেয়।

প্রথমবারের মতো বাংলাদেশের কোনো কনটেন্ট, তা-ও আবার ওটিটি প্ল্যাটফর্মের কনটেন্ট রটারড্যাম ফিল্ম ফেস্টিভ্যাল ২০২৩-এ অফিশিয়াল সিলেকশনে জায়গা করে নেয়। এই উৎসবে নুহাশ হুমায়ূন পরিচালিত চরকি অরিজিনাল অ্যান্থোলজি সিরিজ ‘পেট কাটা ষ’ অফিশিয়াল সিলেকশন পায়। বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ও জিও মামি মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে মোস্তফা সরয়ার ফারুকীর ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ অফিশিয়াল সিলেকশন ও সমালোচকদের প্রশংসা পায়।
এ ছাড়া ২০২২ সালের মার্চে ‘আইসিটি ডিভিশন প্রেজেন্টস চ্যানেল আই-স্ন্যাক কিপার ডিজিটাল মিডিয়া অ্যাওয়ার্ড ২০২১’-এ চরকি শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ ওয়েব সিরিজসহ মোট আটটি বিভাগে পুরস্কার জিতে নেয়।

তৃতীয় বছরের সেরা কনটেন্টের মধ্যে রয়েছে সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’, ‘সুড়ঙ্গ’ ও ‘কাছের মানুষ দূরে থুইয়া’

একই সঙ্গে মেরিল-প্রথম আলো পুরস্কার ২০২১-এ সমালোচকের রায়ে সেরা তিনটি ও তারকা জরিপে একটি পুরস্কার জেতে চরকি। এক বছর পূর্তির আগেই চরকি ইন্টারন্যাশনাল নিউজ মিডিয়া অ্যাসোসিয়েশন (ইনমা) আয়োজিত ‘গ্লোবাল মিডিয়া অ্যাওয়ার্ডস ২০২২’-এ বিশেষ সম্মানে ভূষিত হয়। বাংলাদেশের প্রধান ওটিটি প্ল্যাটফর্ম হিসেবে চরকি ‘বেস্ট ইনিশিয়েটিভ টু অ্যাকোয়ার সাবস্ক্রাইবার’ বিভাগে সম্মানজনক এই স্বীকৃতি পায়।