‘শাটিকাপ’, ‘নিখোঁজ’ বা ‘ঊনলৌকিক’ কিংবা অ্যানথোলজি সিরিজ ‘পেট কাটা ষ’—যাত্রা শুরুর পর থেকে ব্যতিক্রমী নানা কনটেন্ট উপহার দিয়েছে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম চরকি। এবার এই কাতারে যোগ হতে আসছে ‘প্রচলিত’। সমাজে প্রচলিত বা প্রবাদ বাক্য, অর্থাৎ যেসব কথা লোকমুখে প্রচারিত, সেগুলো নিয়ে এগিয়েছে সিরিজটির কাহিনি। সিরিজটি পরিচালনা করেছেন মো. আবিদ মল্লিক।
প্রতি বৃহস্পতিবার মুক্তি পাবে পাঁচ পর্বের সিরিজটির একটি করে নতুন পর্ব।
পর্বগুলোর মধ্যে রয়েছে ২৫ মিনিটের ‘রিংটোন’, ২৩ মিনিটের ‘বিলাই’, ২৬ মিনিটের ‘বেওয়ারিশ’, ২৯ মিনিটের ‘কলিং বেল’ ও ১৮ মিনিটের ‘হাতবদল’। আজ রাত ৮টায় প্রচারিত হবে ‘রিংটোন’। ২৬ অক্টোবর এবং ২, ৯ ও ১৬ নভেম্বর থাকছে বাকি পর্বগুলো।
সিরিজটিতে অভিনয় করেছেন মোস্তফা মন্ওয়ার, ইয়াশ রোহান, সাদিয়া আয়মান, আবদুল্লাহ আল সেন্টু, রফিউল কাদের, মাহমুদ আলম, তনয় বিশ্বাস, ফারিন খান, রাফায়েতুল্লাহ সোহান, শাহানা রহমান, খালিদ হাসান, আশরাফুল আশীষ, অশোক ব্যাপারীসহ আরও অনেকে।
নায়ক যখন মুঠোফোন
একটি মুঠোফোনের সংযোগ চালু নেই। কিন্তু সেটাতে রিং বাজছে। কে কল করছে? কেন কল আসছে? কী চাইছে? সব মিলিয়ে বলা যায়, এই পর্বের নায়ক বলা যায় মুঠোফোনকে। সব প্রশ্নের উত্তর নিয়ে আজ মুক্তি পাবে প্রচলিত–এর প্রথম পর্ব ‘রিংটোন’।
২৫ মিনিটের এই পর্বে দেখা যাবে মোস্তফা মন্ওয়ার ও অশোক ব্যাপারীকে। এর আগে চরকির জাগো বাহে সিরিজের পর্ব লাইটস ক্যামেরা অবজেকশন,
সাইকোলজিক্যাল ড্রামা ‘ঊনলৌকিক’-এর ‘মরিবার হলো তার স্বাদ’, ‘ওভার ট্রাম্প’, গিয়াস উদ্দিন সেলিমের সিনেমা ‘গুণিন’-এ মোস্তফা মন্ওয়ারের অভিনয় প্রশংসিত হয়েছে। এবারের ‘রিংটোন’ নিয়ে তিনি বলেন, ‘চরিত্রটি খুবই চ্যালেঞ্জিং ছিল। এক রাতের গল্প। একটা অপকর্মের পর থেকে চরিত্রটি একধরনের ট্রমার মধ্যে দিয়ে যায়। এটা ফুটিয়ে তোলার জন্য পরীক্ষা-নিরীক্ষার ভেতর দিয়ে যেতে হয়েছে আমাকেও। ট্রমা, তারপর শারীরিক কসরত (দৌড়াদৌড়ি, ছোটাছুটি)—সবকিছু করাটা আমার জন্য খুব কঠিন ছিল। সকালে যখন প্যাকআপ হলো, তখন মোটামুটি অর্ধচেতন অবস্থা। গল্পের মধ্যে ওই চরিত্রের যে অবস্থা, বাস্তবে আমারও একই অবস্থা দাঁড়িয়েছিল।’
‘রিংটোন’–এ মোস্তফা মন্ওয়ার। চরকিসিরিজটি নিয়ে নির্মাতা আবিদ মল্লিক বলেন, ‘কাজের প্রয়োজনেই দেশের বিভিন্ন জায়গায় যেতে হয়। “প্রচলিত”-এর গল্পগুলোর ভাবনা এইভাবেই হাঁটতে, চলতে, কখনো মানুষের মুখে, কখনো পড়ে, কিছু শৈশব থেকে ভাবনায় গেঁথে গেছে। সেই ভাবনাগুলোকেই সমসাময়িকতার চাদরে জড়িয়ে চেষ্টা করেছি এই সময়কে প্রতিফলিত করার।’
কাজটা করতে গিয়ে কেমন চ্যালেঞ্জের মধ্যে পড়তে হয়েছে জানিয়ে আবিদ বলেন, ‘আসলে যেকোনো প্রোডাকশনেই চ্যালেঞ্জ থাকে। রাইটার্স রুম থেকে শুরু করে লোকেশন খোঁজা, প্রোডাকশন ডিজাইন, রাতভর শুটিং শেষে পোস্টপ্রোডাকশনের কাজ, পুরোটাতেই চ্যালেঞ্জ ছিল। কিন্তু এই প্রজেক্টের সঙ্গে সম্পৃক্ত সবার সহযোগিতা ছিল বলেই শত চ্যালেঞ্জ সত্ত্বেও কাজটা আমরা ঠিকঠাকভাবে করতে সক্ষম হয়েছি।’চরকির প্রধান নির্বাহী কর্মকর্তা রেদওয়ান রনি বলেন, ‘চরকি সব সময় ভিন্ন ধরনের ও ভিন্ন রকমের কনটেন্ট দর্শককে উপহার দিয়েছে। “পেট কাটা ষ”-এর পর আবারও মিস্ট্রি বা সুপারন্যাচারাল ঘরানার নতুন পাঁচটি গল্প নিয়ে সিরিজ প্রচলিত চরকিতে মুক্তি দেওয়া হচ্ছে।
সিরিজটি দেখে দর্শক পছন্দ করবে বলে আমার বিশ্বাস।’চলতি বছরের জুলাই-আগস্টে সিরিজটির শুটিং হয়েছে ঢাকা, মানিকগঞ্জ ও সাভারের বিভিন্ন লোকেশনে। সিরিজটির সিনেমাটোগ্রাফি করেছেন রাজু রাজ। মিউজিক ও ব্যাকগ্রাউন্ড স্কোর করেছেন খৈয়াম সানু সন্ধি। সম্পাদনা করেছেন সবুজ শেখ। কালার গ্রেডিংয়ে ছিলেন আশরাফুল আলম ও সাউন্ড ডিজাইন করেছেন রিপন নাথ।