‘সিনপাট’-এর দৃশ্য। ছবি : চরকির সৌজন্যে
‘সিনপাট’-এর দৃশ্য। ছবি : চরকির সৌজন্যে

‘শাটিকাপ’-এর পর কী নিয়ে আসছেন তাওকীর?

গল্প অনেকের জানা। মূল ইন্ডাস্ট্রির বাইরে একেবারে আনকোরা কলাকুশলীদের নিয়ে নির্মিত ওয়েব সিরিজটি একই সঙ্গে দর্শক ও সমালোচকদের মনোযোগ কাড়ল। সেটি ২০২২ সালের। ‘শাটিকাপ’ ওয়েব সিরিজে একেবারে নতুন লোকেশন, কোনো পরিচিত আর্টিস্ট নেই, পরিচালকের নামও কেউ জানে না।

নির্মাতা মোহাম্মদ তাওকীর ইসলাম। ছবি : চরকির সৌজন্যে

টানটান উত্তেজনার ‘শাটিকাপ’ দেশ–বিদেশের দর্শকদের নড়েচড়ে বসতে বাধ্য করল। কে বানাল? কে বানাল? প্রথমবারের মতো সবার সামনে এলেন মোহাম্মদ তাওকীর ইসলাম। যিনি ‘শাটিকাপ’-এর লেখক ও পরিচালক। আশপাশের বন্ধুদের নিয়ে বানিয়ে ফেলেছেন সাত পর্বের এই সিরিজ।

এর পর থেকে তাঁর পরবর্তী কাজের জন্য অপেক্ষা করে আছেন দর্শক আর সমালোচকেরা। দুই বছর পর রাজশাহীর সেই তাওকীর আবার ফিরছেন নতুন আরেক সিরিজ নিয়ে। নাম ‘সিনপাট’।

চরকিতে খুব তাড়াতাড়ি আসতে যাচ্ছে রাজশাহীর সেই স্থানীয় ও প্রতিভাবানদের নির্মিত চরকি অরিজিনাল সিরিজ ‘সিনপাট’। গতকাল রাতে চরকির সোশ্যাল মিডিয়াতে ঘোষণা দেওয়া হয় এই সিরিজের।
একনজরে—https://fb.watch/pfm_zg4IuG/
সিনেমা নিয়ে দিল্লির এশিয়ান স্কুল অব মিডিয়া স্ট্যাডিজ থেকে পড়ালেখা করেছেন রাজশাহীর ছেলে তাওকীর।

‘সিনপাট’-এর দৃশ্য। ছবি : চরকির সৌজন্যে

রাজশাহীতে বসেই সেখানকার লোকাল ট্যালেন্ট নিয়ে নির্মাণ করছেন দুর্দান্ত সব সিরিজ। তাওকীর মানেই ভিন্ন টেস্টের কনটেন্ট। এবার তাঁর সিরিজে থাকবে আগের চেয়ে বড় চমক। ভিন্ন রকম গল্প। আরও নতুন নতুন আর্টিস্ট, এই আর্টিস্ট লিস্টেও নাকি আছে নতুন চমক। কিন্তু কী চমক? জানা যাবে কিছুদিন পরে।

সিরিজের নাম কেন ‘সিনপাট’—এমন প্রশ্নের উত্তর পরিচালক তাওকীর ইসলাম নিজেই দেন। তিনি বলেন, ‘সিরিজের নাম আসলে কী হবে, এটা নিয়ে অনেক ভেবেছি আমরা। বহু নাম প্রাথমিকভাবে মাথায় ছিল। হুট করে একদিন সিনপাট নামটা সামনে আসে। এটা মূলত আমাদের প্রটাগোনিস্ট সোহেল ভাইয়ের কাছ থেকে এসছে। শব্দটা পাবনার নগরবাড়ীর লোকাল একটা শব্দ। যেটা আমাদের কাজকে রিফলেক্ট করে।’

‘সিনপাট’-এর দৃশ্য। ছবি : চরকির সৌজন্যে

‘শাটিকাপ’ নির্মাণের পর জীবনে কী পরিবর্তন এসেছে জানতে চাইলে পরিচালক তাওকীর ইসলাম বলেন, ‘“শাটিকাপ”-এর পর পরিবর্তন বলতে অনেক নতুন বন্ধু হয়েছে। আমাদেরকে মানুষ চিনেছে। সেই সাথে বেশ কিছু কাজের সুযোগ হয়েছে।’

‘সিনপাট’-এ লোকাল অভিনয়শিল্পীদের নিয়ে কাজ করেছেন তাওকীর। কী কী সুবিধা আর অসুবিধা হয়েছে কাজ করতে গিয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘নতুন মানুষদের নিয়ে কাজ করার অভিজ্ঞতা বাচ্চাকাল থেকেই। নতুন মানুষদের নিয়ে কাজ করলে নতুন টেকনিক শেখা যায়। আবার নতুন অভিজ্ঞতাও হয়। এ ছাড়া আমাদের এবারের মূল কাস্ট যিনি তিনি একদমই নতুন। তাঁকে শেইপে নিয়ে আসতে কিছুটা সময় লেগেছে।’

নির্মাতা মোহাম্মদ তাওকীর ইসলাম। ছবি : চরকির সৌজন্যে

‘শাটিকাপ’ ও ‘সিনপাট’ দুটো দুই কাজ। তাই দুটোই আলাদা হবে। আর মূল যে জায়গায় আলাদা, সেটি দর্শকেরা বলে দেবেন—বলেন পরিচালক।