জাতীয় নাট্যশালা মিলনায়তনে শাস্ত্রীয় সংগীত ও নৃত্য উৎসবের তৃতীয় দিনের পরিবেশনা অনুষ্ঠিত হয়েছে আজ
জাতীয় নাট্যশালা মিলনায়তনে শাস্ত্রীয় সংগীত ও নৃত্য উৎসবের তৃতীয় দিনের পরিবেশনা অনুষ্ঠিত হয়েছে আজ

সন্ধ্যায় শাস্ত্রীয় সংগীত ও নৃত্য উৎসব

শাস্ত্রীয় সংগীত ও নৃত্যের চর্চা ও প্রসার এবং নতুন প্রজন্মের শিল্পীদের সংগীতের সমৃদ্ধ এ ধারায় উদ্বুদ্ধ করার লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে চলছে ৬ দিনব্যাপী ১৬তম শাস্ত্রীয় সংগীত ও নৃত্য উৎসব। জাতীয় নাট্যশালা মিলনায়তনে ১৬তম শাস্ত্রীয় সংগীত ও নৃত্য উৎসবের তৃতীয় দিনের পরিবেশনা অনুষ্ঠিত হয়েছে আজ।

এর আগে গতকাল সোমবার সন্ধ্যায় দ্বিতীয় দিনের আয়োজনের শুরুতেই সমবেত শাস্ত্রীয় সংগীত পরিবেশন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এরপর সুইটি দাস চৌধুরীর পরিচালনায় সমবেত নৃত্য ‘মণিপুরি’ পরিবেশন করে নৃত্য সংগঠন দীক্ষা এবং ‘কত্থক’ নৃত্য পরিবেশন করে নৃত্যাঞ্চল। এরপর একক সংগীত পরিবেশন করেন করিম শাহাবুদ্দিন ও শেখর মন্ডল। ‘ভরতনাট্যম’ পরিবেশন করেন অমিত চৌধুরী ও ‘কত্থক’ নৃত্য পরিবেশন করেন স্নাতা শাহরীন। একক সংগীত পরিবেশন করেন শেখ জসিম ও সাইফুল তানকার। আবারও একক নৃত্য ‘মণিপুরি’ পরিবেশন করেন ওয়ার্দা রিহাব এবং ‘ভরতনাট্যম’ পরিবেশন করেন প্রান্তিক দেব। ধারাবাহিক পরিবেশনায় একক শাস্ত্রীয় সংগীত পরিবেশন করেন সুম্মিতা দেবনাথ সুচী। সবশেষে মুনমুন আহমেদের পরিচালনায় সমবেত নৃত্য ‘কত্থক’পরিবেশন করে রেওয়াজ পারফরম্যান্স স্কুল।

একক পরিবেশনা

আজ মঙ্গলবার তৃতীয় দিনের শুরুতে সমবেত দলীয় সংগীত পরিবেশন করে সরকারি সংগীত কলেজ। একক সংগীত পরিবেশন করেন ইয়াকুব আলী খান ও একক নৃত্য পরিবেশন করবেন মোহনা মিম ‘ভরতনাট্যম’। এরপর সমবেত নৃত্য পরিবেশন করে নৃত্যছন্দ (বেনজির সালাম) ‘ওড্যিসি’।

দলীয় পরিবেশনা

একক সংগীত পরিবেশন করে ঋতুপর্ণা চক্রবর্তী ও বিশ্বজিৎ জোদ্দার। আবারও একক ‘মণিপুরি’ নৃত্য পরিবেশন করে প্রিয়াংকা সাহা ও একক ‘কত্থক’ নৃত্য পরিবেশন করেন ফিফা চাকমা। এরপর সমবেত ‘মণিপুরি’ নৃত্য পরিবেশন করে নৃত্যম নৃত্যশীলন কেন্দ্র (তামান্না রহমান)। এরপর একক সংগীত পরিবেশন করেন টিংকু শীল ও মীরাজুল জান্নাত সোনিয়া। এরপর একক নৃত্য পরিবেশন করে মোহাম্মদ হানিফ ‘কত্থক’ এবং একক সংগীত পরিবেশন করে সৌমিতা বোস। শেষে সমবেত নৃত্য পরিবেশন করে নৃত্যবৃত্তি (গোলাম মোস্তফা ববি) ‘ভরতনাট্যম’। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।