জিনা ওর্তেগা। অভিনেত্রীর ইনস্টাগ্রাম থেকে
জিনা ওর্তেগা। অভিনেত্রীর ইনস্টাগ্রাম থেকে

‘সবাই রাজনৈতিকভাবে নিরাপদ থাকতে চান’

‘হলিউডের সবার মধ্যে সততার অভাব আছে, সবাই রাজনৈতিকভাবে নিরাপদ থাকতে চান। এ কারণেই আমরা সৎভাবে অনেক কিছু করতে পারি না।’ ভ্যানিটি ফেয়ার সাময়িকীর সঙ্গে এক সাক্ষাৎকারে সম্প্রতি হলিউড নিয়ে এভাবেই বলেছেন তরুণ অভিনেত্রী জিনা ওর্তেগা। এই সাক্ষাৎকার প্রকাশের পর থেকে অনেকই তাঁকে সমর্থন জানিয়েছেন, কেউ বলেছেন সাহসী।

সাম্প্রতিক এই সাক্ষাৎকারে জিনা মূলত কথা বলেন হলিউডের রাজনৈতিক দিক নিয়ে। অভিনেত্রী মনে করেন, বেশির ভাগ তারকাই নিজেদের রাজনৈতিক দৃষ্টিভঙ্গি নিয়ে ‘নিরাপদ’ অবস্থানে থাকতে চান।

জিনা ওর্তেগা। অভিনেত্রীর ইনস্টাগ্রাম থেকে

এ জন্যই হলিউডের সততার অভাব। গত এক বছরে জিনা ওর্তেগার কার্যক্রম সম্পর্কে যাঁরা খোঁজখবর রাখেন, তাঁরা সহজেই তাঁর বক্তব্যের প্রেক্ষাপট বুঝতে পারবেন। ঘটনার সূত্রপাত গত বছর যখন ‘স্ক্রিম’ ফ্র্যাঞ্চাইজি থেকে অভিনেত্রী বেরিয়ে যান।

এই সিনেমা ফ্র্যাঞ্চাইজিতে জিনা ওর্তেগার সহ-অভিনেত্রী মেলিসা বারেরাকে সিনেমা থেকে বাদ দেওয়া হয়। কারণ, মেলিসা সামাজিক যোগাযোগমাধ্যমে ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত নিয়ে নিয়মিত লিখতেন। ফিলিস্তিনে ইসরায়েলি বাহিনীর আক্রমণকে তিনি ‘গণহত্যা’ বলে অভিহিত করেন।

সিনেমার দৃশ্যে জিনা ওর্তেগা। আইএমডিবি

এরপরই ‘স্ক্রিম ৭’ থেকে বাদ পড়েন। মেলিসার বাদ পড়ার প্রতিবাদে সিনেমাটি ছেড়ে দেন জিনাও। তরুণ অভিনেত্রীর এমন প্রতিবাদে সেই সময় ভক্ত-অনুসারীদের কাছে প্রশংসিত হয়েছিলেন তিনি। হলিউডের সার্বিক পরিস্থিতি নিয়ে জিনা বলেন, ‘আমরা এমন একটি শিল্পে কাজ করি, যেখানে মন খুলে সব বলা যায় না। এভাবে আমরা সততা থেকে দূরে সরে গেছি। যদি সবাই মুক্তভাবে সব বলতে পারত, শিল্পীদের মতকে রাজনৈতিকভাবে দেখা না হতো, তাহলে ভালো হতো। যুক্তিতর্ক তো হতেই পারে।’

জিনা ওর্তেগাকে দেখা যাবে ‘বিটলজুস বিটলজুস’ সিনেমায়। ফ্যান্টাসি হরর-কমেডি ঘরানার সিনেমাটি হয়েছে ১৯৮৮ সালে মুক্তি পাওয়া ‘বিটলজুস’-এর সিকুয়েল। ৮১তম ভেনিস চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হবে সিনেমাটির।

টিম বার্টনের সিনেমাটি আগামী ৪ সেপ্টেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা। এতে জিনা ছাড়া আরও আছেন মাইকেল কিটন, ক্যাথেরিন ও’হারা। এটি ছাড়াও অভিনেত্রীর আরও চারটি সিনেমা আছে মুক্তির অপেক্ষায়।