‘গ্ল্যাডিয়েটর ২’ সিনেমার দৃশ্য। ছবি: আইএমডিবি
‘গ্ল্যাডিয়েটর ২’ সিনেমার দৃশ্য। ছবি: আইএমডিবি

এবার গন্ডারের সঙ্গে লড়াই

দুই যুগ আগে মুক্তি পাওয়া রিডলি স্কটের ‘গ্ল্যাডিয়েটর এখনো ভুলতে পারেননি অনেক সিনেমাপ্রেমী। অ্যাকশন আর আবেগের মিশেলে নির্মিত রাসেল ক্রো, হোয়াকিন ফিনিক্স অভিনীত ছবিটিকে এই শতকের অন্যতম সেরা সিনেমার একটি মনে করা হয়। ২৪ বছর পর রিডলি নিয়ে আসছেন সেই ছবির সিকুয়েল ‘গ্ল্যাডিয়েটর ২’।

গত মঙ্গলবার রাতে সিনেমাটির ট্রেলার মুক্তির পর চমকে গিয়েছেন অনেক দর্শক। বিশেষ করে ট্রেলারে দেখানো গন্ডারের লড়াইয়ের ঝলক নিয়ে চর্চা হচ্ছে সবচেয়ে বেশি।

‘গ্ল্যাডিয়েটর’-এর প্রথম কিস্তিতে রাসেল ক্রো, হোয়াকিন ফিনিক্সের মতো অভিনেতাদের দেখা গিয়েছিল। এবার প্রধান চরিত্রে রিডলি স্কট আস্থায় রেখেছেন এ সময়ের আলোচিত ব্রিটিশ অভিনেতা পল মেসক্যালকে। এ ছাড়া আছেন পেড্রো প্যাসক্যাল, ডেনজেল ওয়াশিংটন।

ছবিতে গন্ডারের সঙ্গে লড়তে দেখা যাবে পল মেসক্যালকে। ছবি: আইএমডিবি

মেসক্যাল অভিনয় করেছেন ‘লুসিয়াস ভেরাস’ চরিত্রে। এই ভেরাস হলেন লুসিলার ছেলে ও কমোডাসের (প্রথম কিস্তিতে এই চরিত্রে অভিনয় করেন হোয়াকিন ফিনিক্স) ভাগনে। ছবির গল্প ভেরাসকে নিয়েই। ১৫ বছর লাপাত্তা থাকার পর সে হাজির হয়, জড়িয়ে যায় গ্ল্যাডিয়েটরিয়াল লড়াইয়ের নৃশংস জগতে।

মঙ্গলবার রাতে মুক্তি পাওয়া ৩ মিনিট ১০ সেকেন্ডের ট্রেলার মুক্তির পর থেকেই ইতিবাচক প্রতিক্রিয়া পাওয়া গেছে। সমালোচক, ইউটিউবার থেকে শুরু করে সাধারণ দর্শক সিনেমার অ্যাকশন, ভিজুয়্যাল আর সংলাপের প্রশংসা করেছেন। তবে সবচেয়ে বেশি আলোচনায় রয়েছে পল মেসক্যালের সঙ্গে গন্ডারের লড়াই। নির্মাতা কাইল প্রোহাস্কা এক্সে লিখেছেন, ‘“গ্ল্যাডিয়েটর ২” মনে হচ্ছে জমে যাবে, এত দুর্দান্ত সব অ্যাকশন দৃশ্য। এ ছবির যে সিকুয়েল হবে, কেউই ভাবতে পারেনি। তবে মনে হচ্ছে, এই সিকুয়েল অন্য অনেক সিকুয়েলকে ছাড়িয়ে যাবে।’

‘গ্ল্যাডিয়েটর ২’ সিনেমার দৃশ্য। ছবি: আইএমডিবি

চলচ্চিত্রবিষয়ক মার্কিন গণমাধ্যম ডেডলাইনকে দেওয়া সাক্ষাৎকারে নির্মাতা রিডলি স্কট বলেন, ‘আমি গ্ল্যাডিয়েটর ২ বানিয়েছি, কারণ, চিত্রনাট্যের আবেগ আমাকে স্পর্শ করেছিল। এ ছাড়া সিকুয়েল করার কারণ ছিল না। কারণ, প্রথম কিস্তি সৃজনশীল কাজ হিসেবে পূর্ণাঙ্গ, কোনো আফসোসের জায়গা নেই।’

গত ২৪ বছর ‘গ্ল্যাডিয়েটর’-এর সিকুয়েল নিয়ে বেশ কয়েকবার আলাপ শোনা গেছে। তবে ‘গ্ল্যাডিয়েটর ২’-এর বিষয়টি নিশ্চিত হয় বছর তিনেক আগে। গত বছরের জানুয়ারিতে জানা যায়, প্রধান চরিত্রে দেখা যাবে পল মেসক্যালকে। তরুণ এই অভিনেতা বিবিসি ও হুলুর মিনি সিরিজ ‘নরমাল পিপল’ দিয়ে পরিচিতি পান। সে সময় তাঁকে এমন বড় বাজেটের সিনেমায় নেওয়ায় অবাক হয়েছিলেন অনেকেই। তবে ট্রেলারে তাঁর পারফরম্যান্স দেখে অনেকেই বলতে বাধ্য হয়েছেন যে নির্মাতার পছন্দ ভুল হয়নি।

‘গ্ল্যাডিয়েটর ২’-এর মতো বড় প্রকল্পে অভিনয় পল মেসক্যালের ক্যারিয়ারের গতিপথ বদলে দিতে পারে, ভালোই জানেন মেসক্যাল। এ প্রসঙ্গে চলতি বছর দ্য সানডে টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে মজা করে বলেছিলেন, ‘এই সিনেমা মুক্তির পর হয়তো রাস্তায় হাঁটা কঠিন হয়ে যাবে, অনেক মানুষ আমাকে থামাবে; এটা হবে খুবই বিরক্তিকর। আশা করি এমনটা হবে না, আগের মতো নিরুত্তাপ জীবন কাটাতে পারব।’
গত বছরের মে মাসে ছবিটির শুটিং শুরু হয় মরক্কোয়। এ ছাড়া ছবিটির শুটিং হয়েছে মালটা ও যুক্তরাজ্যে।
আগামী ২২ নভেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ‘গ্ল্যাডিয়েটর ২’।