৫০ হাজার ডলার থেকে যেভাবে ১০ কোটি ডলার পারিশ্রমিক উইলের

২০০৭ সালে এই অভিনেতা সুদর্শন ও ভালো মনের মানুষ হিসেবে বিভিন্ন ক্যাটাগরিতে জায়গা পেতেন। শান্তশিষ্ট, ধীর মেজাজের হলিউড অভিনেতা হিসেবেও খ্যাতি ছিল। সেই অভিনেতাই দুই বছর আগে অস্কার মঞ্চে উপস্থাপককে চড় কষে সমালোচনায় পড়েন। বলছি উইল স্মিথের কথা, আজ এই অভিনেতার জন্মদিন। ১৯৬৮ সালের ২৫ সেপ্টেম্বর তাঁর জন্ম। দেখে নিতে পারেন তরুণ বয়সেই মিলিয়নিয়ার হওয়া এই অভিনেতার জানা–অজানা ঘটনা।
দুই বছর আগে স্ত্রীকে নিয়ে রসিকতা করার কারণে অস্কারের মঞ্চে মার্কিন কমেডিয়ান ক্রিস রককে চড় কষেছিলেন অস্কারজয়ী অভিনেতা উইল স্মিথ। এ ঘটনার পর দীর্ঘদিন কোনো অ্যাওয়ার্ড অনুষ্ঠানে যাননি। বছরের বেশি সময় বিরতি দিয়ে ‘এমানসিপেশন’ সিনেমা নিয়ে সাবলীলভাবে সামনে আসেন। তবে এর আগে অবশ্য ভারতের আধ্যাত্মিক গুরু সঙ্গে প্রথম তাঁকে ভারতে দেখা যায়।
ছবি: আইএমডিবি
শুধু অভিনেতা নন, র‍্যাপ গান গেয়েও তিনি পরিচিত ছিলেন। পেয়েছিলেন গ্র্যামি পুরস্কার। কিশোর বয়স থেকেই তিনি গান ও অভিনয়ে সক্রিয় হন। মাত্র ২০ বছর বয়সেই তিনি মিলিয়নিয়ার হয়েছিলেন।
ফোর্বস ম্যাগাজিনের তথ্যমতে, একসময় তাঁর দাপুটে ক্যারিয়ারের জন্য বছরে আয় করতেন ৩১ মিলিয়ন ডলার। কখনো এই আয়ে হলিউডের অনেক অভিনেতাকে টপকে যাওয়ার সারিতে ছিলেন।
এই অভিনেতা ১৯৯২ সালে ‘হোয়ার দ্য ডে টেকস ইউ’ সিনেমার জন্য ৫০ হাজার ডলার পারিশ্রমিক নিয়েছিলেন। তার ২০ বছর পরেই ‘মেন ইন ব্ল্যাক’ সিনেমার জন্য সর্বাধিক ১০ কোটি ডলার পারিশ্রমিক নিয়েছিলেন। তত দিনে তিনি হলিউডের জনপ্রিয় অভিনেতাদের একজন। শুধু পারিশ্রমিকই নয় সেই সময়ে তিনি লভ্যাংশও নিতে শুরু করেন। তাঁর বেশির ভাগ সিনেমাই ছিল ব্যবসাসফল। ছবি: ইনস্টাগ্রাম
তিনি ১৯৮৬ সালে মিউজিক ভিডিও দিয়ে ক্যারিয়ার শুরু করেন। চার বছর পরে সুযোগ পান মডেল থেকে টিভি সিরিজের অভিনেতা হওয়ার। তিনি ‘আই অ্যাম লিজেন্ড’, ‘মেন ইন ব্ল্যাক’, ‘ওয়াইল্ড ওয়াইল্ড ওয়েস্ট’, ‘দ্য পারসুট অব হ্যাপিনেস’ সিনেমার জন্য বিশেষভাবে পরিচিত। ছবি: ইনস্টাগ্রাম
২০০২ সালে উইল প্রথম অস্কারে মনোনয়ন পান। পরে আরও দুটি সিনেমার জন্য মনোনয়ন পেলেও ২০ বছর পরে তিনি কিং রিচার্ড সিনেমার জন্য অস্কার ঘরে তোলেন। সেই বছরেই চড়–কাণ্ডের পরে তিনি ১০ বছরের জন্য অস্কারে নিষিদ্ধ হন। ঘটনার পরে তাঁর ক্যারিয়ারে কাজ কমে গেছে। আইএমডিবিতে একসময় শীর্ষ ৫০ অভিনেতার মধ্যে থাকা এই অভিনেতা এখন ৫০০ অভিনেতার মধ্যে আছেন।