ম্যাডোনার রানির মতো ফেরা

রিও ডি জেনিরোতে গাইছেন ম্যাডোনা
ছবি: রয়টার্স

‘জীবন সুন্দর’, এক ইনস্টাগ্রাম পোস্টে লিখেছেন পপ সংগীতের ‘রানি’ ম্যাডোনা। মৃত্যুকে খুব কাছ থেকে দেখে ফিরেছেন তিনি। ফলে জীবনটা আরও অর্থবহ; যতটা পারা যায় তারিয়ে তারিয়ে উপভোগ করছেন।

ম্যাডোনা হয়তো জীবনে আর না-ও ফিরতে পারতেন। তখন ‘সেলিব্রেশন ট্যুর’-এর মহড়ায় নিজেকে সঁপে দিয়েছিলেন। এর মধ্যে গত বছরের ২৪ জুন অচেতন অবস্থায় নিউইয়র্কের বাড়িতে পড়ে ছিলেন। হাসপাতালে নেওয়ার পর কোমায় চলে গিয়েছিলেন। ভয়াবহ ব্যাকটেরিয়ার সংক্রমণে মরতে বসেছিলেন। বাধ্য হয়ে ‘সেলিব্রেশন ট্যুর’সহ সব কনসার্ট স্থগিত করা হয়েছিল।

১৯৮৫ সালের ১৩ জুলাই ফিলাডেলফিয়ার জেএফকে স্টেডিয়ামে কনসার্টে ম্যাডোনা

টানা ১০ দিনের মতো চিকিৎসা শেষে ৪ জুলাই হাসপাতাল থেকে বাড়ি ফিরেছিলেন ম্যাডোনা। জীবনে ফেরার দিনটাকে স্মরণ করেছেন ৬৫ বছর বয়সী এই গায়িকা।
৪ জুলাই এক ইনস্টাগ্রাম পোস্টে ম্যাডোনা লিখেছেন, ‘প্রাণঘাতী এক রোগের সঙ্গে লড়াই করে এক বছর আগে এই দিনে আমি বাড়ি ফিরেছিলাম। তখন অনেক চেষ্টা করে সবে দাঁড়াতে শুরু করেছিলাম। আমি অলৌকিকভাবে সেরে উঠেছি। বছরটা দুর্দান্ত কেটেছে। জীবনটাই সুন্দর।’

রানির মতো ফেরা
মৃত্যুর মুখ থেকে গানে ফেরার বছরটা আসলেই দুর্দান্ত কেটেছে ম্যাডোনার। রানির মতোই গানে ফিরেছেন তিনি। ‘সেলিব্রেশন ট্যুর’-এর কনসার্টে ঝড় তুলতে দেখা গেছে তাঁকে।

এই ট্যুরই ম্যাডোনাকে অন্য উচ্চতায় নিয়েছে। ‘সেলিব্রেশন ট্যুর’ থেকে গত বছরের মাঝামাঝি পর্যন্ত সবচেয়ে বেশি আয় করেছেন তিনি। গত বছরের নভেম্বর থেকে এই বছরের মে পর্যন্ত কনসার্টের ভিত্তিতে এই তালিকা প্রকাশ করেছে পলস্টার।
ম্যাডোনার কনসার্টে ১৭৯ মিলিয়ন ডলারের টিকিট বিক্রি হয়েছে; তালিকার শীর্ষে রয়েছেন ম্যাডোনা।

১৯৮৩ সালে পেশাদার গানের দুনিয়ায় যাত্রা শুরু করেন ম্যাডোনা। ১৯৮৪ সালে এক সাংবাদিক ম্যাডোনাকে প্রশ্ন করেছিলেন, ‘আপনার স্বপ্ন কী?’ তিনি বলেছে, ‘আমি দুনিয়াটাকে জয় করতে চাই।’

সত্যিই দুনিয়াটাকে জয় করেছেন ম্যাডোনা। নারীদের জন্য পপ সংগীতে নতুন পথ রচনা করেছেন; নিজেকে অনন্য উচ্চতায় নিয়েছেন। চার দশক আগে জুলাইয়ের ২৭ তারিখ মুক্তি পায় তাঁর প্রথম অ্যালবাম। এরপর আশি ও নব্বইয়ের দশকে তিনি হয়ে ওঠেন পপ সংগীতের ‘রানি’। তাঁর মাতাল করা গায়কি আর উদ্দাম নাচের তালে বুঁদ হয়েছিলেন সারা দুনিয়ার শ্রোতা-দর্শক।

এমনকি ৬৫ বছর বয়সে এসেও দমে যাননি। গানে চার দশক পূর্তি উপলক্ষে গত বছর শুরু হয় ম্যাডোনার ‘দ্য সেলিব্রেশন ট্যুর’ কনসার্ট। ২০২৩ সালের ১৪ অক্টোবর লন্ডনে শুরুর পর রিও ডি জেনিরোতে ঐতিহাসিক শো দিয়ে শেষ হলো আলোচিত এই কনসার্ট ট্যুর।

গাইছেন ম্যাডোনা

ঘটনাবহুল জুলাই

* ১০ জুলাই, ১৯৮৫
প্লেবয় ম্যাগাজিনে ম্যাডোনার অনাবৃত ছবি প্রকাশ করা হয়েছিল।
* ১৩ জুলাই, ১৯৮৫
ফিলাডেলফিয়ার জেএফকে স্টেডিয়ামে কনসার্টে গেয়েছেন তিনি।
* ১৫ জুলাই, ১৯৯০
একক গান ‘হাঙ্কি পাঙ্কি’ যুক্তরাষ্ট্রে প্রকাশ।
* ১৬ জুলাই, ১৯৮৫
পেন্টহাউস ম্যাগাজিনের প্রচ্ছদে ছিলেন ম্যাডোনা।
* ৯ জুলাই, ১৯৯৮
রোলিং স্টোন-এর প্রচ্ছদে ম্যাডোনা।
* ১৪ জুলাই, ২০০৩
আমেরিকান লাইফ অ্যালবামের দ্বিতীয় গান ‘হলিউড’ প্রকাশিত হয়েছিল।
* ৩ জুলাই, ২০০৬
কনফেশনস ট্যুরে ম্যাডিসন স্কয়ার গার্ডেনে সংগীত পরিবেশন করেন ম্যাডোনা।