সার্শা রোনান। ছবি: এএফপি
সার্শা রোনান। ছবি: এএফপি

নতুন পরিচয়ে, নতুন চ্যালেঞ্জ নিয়ে রোনান

অভিনেত্রী হিসেবে সার্শা রোনানের পরিচিতি দুনিয়াজুড়ে। তবে চারবারের অস্কার মনোনীত এই অভিনেত্রী এবার হাজির হয়েছেন প্রযোজক পরিচয়ে। তাঁর নতুন সিনেমা ‘দ্য আউটরান’-এর প্রিমিয়ার হয়েছে সানড্যান্স চলচ্চিত্র উৎসবে। নতুন সিনেমা নিয়ে এএফপি ও ভ্যারাইটির সঙ্গে কথা বলেছেন ২৯ বছর বয়সী আইরিশ অভিনেত্রী।

স্কটিশ সাংবাদিক ও লেখক অ্যামি লিপট্রটের লেখা স্মৃতিকথা ‘দ্য আউটরান’ প্রকাশিত হয় ২০১৬ সালে। পানাসক্তির সঙ্গে লড়াই করা এক তরুণীর গল্প নিয়ে লেখা বইটি প্রকাশের পরই ব্যাপক জনপ্রিয়তা পায়, শুধু যুক্তরাজ্যেই বিক্রি হয় এক লাখের বেশি কপি।

বছর কয়েক আগে লকডাউনের সময় বইটি হাতে আসে সার্শা রোনানের, পড়ার সময়ই ঠিক করেন, এই বই থেকে অবশ্যই সিনেমা বানাতে হবে। কেন? ১৯ জানুয়ারি সানড্যান্স উৎসবে প্রিমিয়ারের পর অভিনেত্রী এএফপিকে বলেন, ‘এটা এমন একটা গল্প, যার সঙ্গে নিজেকেও মেলাতে পেরেছি।

‘দ্য আউটরান’-এ সার্শা। আইএমডিবি

তাই বইটি নিয়ে সিনেমা বানাতে তর সইছিল না। অ্যামি (লেখক) এত দুর্দান্তভাবে নিজের সংগ্রামের কথা লিখেছেন, চমকে গিয়েছিলাম। একজন অভিনয়শিল্পী হিসেবে জানতাম, এই গল্পের পরতে পরতে অনেক ওঠানামা আছে, যা যেকোনো শিল্পীর জন্য লোভনীয়। এ ধরনের চরিত্রে অভিনয়ের জন্য কয়েক বছর ধরেই অপেক্ষায় ছিলাম।’ সিনেমাটির প্রধান চরিত্র ‘রোনা’ হিসেবে পর্দায় হাজির হয়েছেন রোনান।

সার্শা রোনানকে বরাবরই পর্দায় ঐতিহাসিক চরিত্রে দেখা গেছে। কিন্তু এ সিনেমায় তাঁকে দেখা গেছে এই সময়ের নারীর চরিত্রে, যা বেশ উপভোগ করেছেন বলে ভ্যারাইটিকে জানান অভিনেত্রী। সার্শা বলেন, ‘যখন আপনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের গল্প বলবেন, তখন সেই সময়ের ইতিহাস নিয়ে গবেষণা করতে হবে। নিজের কস্টিউমের দিকে মনোযোগী হতে হবে। কিন্তু এ সময়ের গল্প হলে সেসব ঝক্কি নেই। এটা একটা অন্য রকম স্বাধীনতা।’

তবে পর্দায় পানাসক্ত তরুণীর চরিত্রে অভিনয়ের সহজ ছিল না বলে জানান রোনান। তিনি বলেন, চরিত্রটিতে অভিনয় করতে গিয়ে নিজেই হতাশ হয়ে পড়েন। অভিনেত্রী আরও জানান, এ ছবির শুটিংয়ের সময় বিয়ন্সের ‘রেনেসাঁ’ অ্যালবাম মুক্তি পায়, যে অ্যালবামের গানগুলো তাঁকে প্রেরণা জুগিয়েছে।

সার্শা রোনান। ছবি: এএফপি

সানড্যান্সের পর ‘দ্য আউটরান’ আগামী মাসে বার্লিন চলচ্চিত্র উৎসবে মুক্তি পাবে। উৎসব ঘুরে সিনেমাটির চলতি বছরই মুক্তি পাওয়ার কথা।