কেট উইন্সলেট
কেট উইন্সলেট

সম্মাননা পাচ্ছেন কেট

সুইজারল্যান্ডে জুরিখ চলচ্চিত্র উৎসবে গোল্ডেন আইকন অ্যাওয়ার্ডে ভূষিত হবেন অস্কারজয়ী অভিনেত্রী কেট উইন্সলেট। এ ছাড়া উৎসবে অভিনেত্রীর নতুন ছবি ‘লি’ প্রদর্শিত হবে। আগামী ৩ অক্টোবর থেকে ১৩ অক্টোবর হবে উৎসব। মার্কিন গণমাধ্যম ভারাইটি জানিয়েছে, কেটকে সম্মানিত করা হবে ৭ অক্টোবর।

‘লি’র দৃশ্যে কেট উইন্সলেট। ছবি: আইএমডিবি

এদিকে গোল্ডেন আইকন অ্যাওয়ার্ডে ভূষিত হবেন—এমন খবরে উচ্ছ্বসিত কেট উইন্সলেট। তিনি বলেন, ‘আমাকে এই পুরস্কার দেওয়ার সিদ্ধান্তের জন্য অনেক ধন্যবাদ। প্রদর্শনের জন্য আমার সিনেমা “লি”কে নির্বাচিত করার জন্যও কৃতজ্ঞতা। সিনেমার সঙ্গে যুক্ত সবার সঙ্গে খবরটি ভাগাভাগি করে নিতে চাই।’

কেট উইন্সলেটকে পুরস্কার প্রদানের কারণ ব্যাখ্যা করে জুরিখ উৎসবের আর্টিস্টিক পরিচালক ক্রিশ্চিয়ান জানজেন বলেন, ‘কেট উইন্সলেট চলচ্চিত্রের সত্যিকারের আইকন। তিনি নিজের দীর্ঘ ক্যারিয়ারে বৈচিত্র্যময় সব কাজ দিয়ে সারা দুনিয়ার দর্শকের মন জন করেছেন। এ ছাড়া তিনি অনেক ব্লকবাস্টার সিনেমারই অংশ ছিলেন।’

১৯৯৪ সালে মাত্র ১১ বছরে ‘হ্যাভেনলি ক্রিয়েচার’ দিয়ে চলচ্চিত্রে অভিষেক হয় কেটের। ১৯৯৭ সালে ‘টাইটানিক’ দিয়ে বিশ্বব্যাপী পরিচিতি পান। সিনেমাটিতে অভিনয় করে মাত্র ২২ বছর বয়সে অস্কারে মনোনীত হন। পরে ‘আইরিশ’, ‘ইটারনাল সানশাইন অব দ্য স্পটলেস মাইন্ড’, ‘লিটল চিলড্রেন’, ‘স্টিভস জবস’, ‘দ্য রিডার’ ইত্যাদি আলোচিত সিনেমায় অভিনয় করেছেন।

‘দ্য রেজিম’-এ কেট উইন্সলেট। ছবি: এইচবিও

এর মধ্যে ২০০৮ সালে ‘দ্য রিডার’-এ অভিনয়ের জন্য বাফটা ও অস্কারে সেরা অভিনেত্রীর পুরস্কার পান। ক্যারিয়ারের আরও পরের দিকে এইচবিওর সিরিজ ‘মেয়ার অব ইস্টটাউন’-এর জন্যও ব্যাপকভাবে সমাদৃত হন অভিনেত্রী।

নতুন সিনেমা ‘লি’তে কেটকে দেখা যাবে মার্কিন আলোকচিত্রী এলিজাবেথ লি মিলারের ভূমিকায়। দ্বিতীয় বিশ্বযুদ্ধে ভোগ সাময়িকীর হয়ে যুদ্ধক্ষেত্রে কাজ করেন। এ সিনেমা দিয়েই পরিচালনায় অভিষেক হচ্ছে এলেন কারাসের। সিনেমাটিতে যুদ্ধের ময়দানে লি মিলারের দুঃসাহসী ভূমিকা তুলে ধরা হবে। এতে কেট উইন্সলেট ছাড়াও অভিনয় করেছেন কেট সলোমন, ট্রয় লাম, অ্যান্ড্রু ম্যাসন প্রমুখ।

গত বছর টরন্টোর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হয় সিনেমাটির। ২৭ সেপ্টেম্বর প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ‘লি’।