কেট উইন্সলেট। রয়টার্স
কেট উইন্সলেট। রয়টার্স

পর্দায় খোলামেলা মানেই কি সাহসী, প্রশ্ন তুললেন কেট

পর্দায় খোলামেলা দৃশ্যে কোনো অভিনেত্রীকে দেখা গেলেই তাঁর নামের সঙ্গে জুড়ে দেওয়া হয় ‘সাহসী’ তকমা। অথচ পুরুষ অভিনয়শিল্পীর ক্ষেত্রে এমনটা বলা হয় না। বিষয়টি ‘বিভ্রান্তিকর’ বলে মনে করেন অস্কারজয়ী অভিনেত্রী কেট উইন্সলেট।

২৭ সেপ্টেম্বর মুক্তি পাবে এলেন কারাস অভিনীত সিনেমা ‘লি’। ছবিটিতে প্রখ্যাত আলোকচিত্রী লি মিলারের চরিত্রে অভিনয় করেছেন কেট উইন্সলেট। ছবিটিতে তাঁকে দেখা যাবে একটি নগ্ন দৃশ্যে। এ প্রসঙ্গে কথা বলতে গিয়েই ‘সাহসী’ তকমা নিয়ে নিজের মত দেন ৪৮ বছর বয়সী ব্রিটিশ অভিনেত্রী।

‘লি’ ছবির প্রচারে কেট উইন্সলেট। এএফপি

এক্সট্রা টিভিকে কেট বলেন, ‘আমরা কেন এই তকমা পুরুষ অভিনয়শিল্পীদের ক্ষেত্রে ব্যবহার করি না? সে যদি শার্টলেস হয়ে পর্দায় হাজির হয়, তাহলেও তো সাহসী বলা উচিত। এটা আসলে খুবই বিভ্রান্তিকর।’
কেট আরও বলেন, ‘পর্দায় নারীর শরীরকে কীভাবে দেখানো হয়েছে, এখনো আমাদের সব আগ্রহ এটা নিয়ে।’

লি মিলার ছিলেন মূলত ফ্যাশন আলোকচিত্রী। তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তিনি ‘ভোগ’ সাময়িকীর হয়ে যুদ্ধক্ষেত্রে কাজ করেছেন।

লি মিলারের অভিনীত চরিত্রটি নিয়ে কেট বলেন, ‘লি ছিলেন স্বাধীনচেতা এক নারী।

‘লি’ ছবির দৃশ্যে কেট উইন্সলেট। আইএমডিবি

নিজের শরীর নিয়ে তিনি আত্মবিশ্বাসী ছিলেন, সিনেমার একটি দৃশ্যে আমরা তাঁকে নগ্ন দেখতে পাব। তবে এখানে তাঁকে যৌনতার প্রতীক হিসেবে তুলে ধরা হয়নি, কারণ, সেটা সিনেমার বিষয়বস্তু নয়।’

বিভিন্ন উৎসবে প্রদর্শনীর পর এর মধ্যেই প্রশংসিত হয়েছে সিনেমাটি। বিশেষ করে ‘লি’ চরিত্রে কেট উইন্সলেটের অভিনয়ের তারিফ করেছেন সমালোচকেরা।
২০২২ সালে ক্রোয়েশিয়ায় শুরু হয় সিনেমাটির শুটিং, শেষ হয় একই বছরের ডিসেম্বরে হাঙ্গেরিতে।