মার্কিন অভিনেতা অ্যালেক বল্ডউইন। এএফপি
মার্কিন অভিনেতা অ্যালেক বল্ডউইন। এএফপি

আলোচিত মামলা থেকে রেহাই পেলেন অভিনেতা অ্যালেক বল্ডউন

‘রাস্ট’ ছবির শুটিং সেটে গুলির ঘটনায় মামলা থেকে অব্যাহতি পেলেন মার্কিন অভিনেতা অ্যালেক বল্ডউইন। গত শুক্রবার যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোর আদালত মামলাটি খারিজ করে দেন। বল্ডউইনের বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হয়নি। আদালতের আদেশ শোনার পর কান্নায় ভেঙে পড়েন ৬৬ বছর বয়সী অভিনেতা। খবর এএফপির

আদালতের আদেশ শোনার পর কান্নায় ভেঙে পড়েন ৬৬ বছর বয়সী অভিনেতা। এএফপি

২০২১ সালের ২১ অক্টোবর হলিউড চলচ্চিত্র ‘রাস্ট’-এর শুটিংয়ের সময় প্রপস পিস্তল থেকে গুলি করেন অভিনেতা। সাধারণত নকল গুলি থাকলেও সেদিন ছিল আসল। ওই ঘটনায় গুলিবিদ্ধ হয়ে মারা যান সিনেমাটির চিত্রগ্রাহক হ্যালিনা হাচিন্স। গুরুতর আহত হন ছবির পরিচালক জোল সুজা।

এ ঘটনা নিয়ে স্বভাবতই তোলপাড় হয়েছে পুরো দুনিয়ায়। এ ঘটনায় মামলা হয় অ্যালেক বল্ডউইনের বিরুদ্ধে। আলোচিত এ মামলা থেকে অবশেষে অব্যাহতি পেলেন অভিনেতা। মামলাটিতে দোষী প্রমাণিত হলে তাঁর ১৮ মাসের কারাদণ্ড হতে পারত।

অ্যালেক বল্ডউইন। ছবি: এএফপি

গত বছরের এপ্রিলে বল্ডউইনের বিরুদ্ধে আনা হত্যার অভিযোগ খারিজ করে দিয়েছিলেন আদালত। পরে চিত্রগ্রাহকের মৃত্যুর ঘটনায় তথ্য পাওয়া যায়, নতুন করে তদন্ত ও ফরেনসিক বিশ্লেষণ শুরু হয়। এতে নতুন তথ্য পাওয়ায় চলতি বছরের জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোর একটি আদালতে অভিনেতার বিরুদ্ধে নতুন করে অভিযোগ গঠন করা হয়। এবার সে অভিযোগও খারিজ হয়ে গেল।

বল্ডউইন খ্যাতিমান মার্কিন অভিনেতা ও প্রযোজক। শৈল্পিক থেকে বাণিজ্যিক ঘরানার ছবিতে সমানতালে অভিনয় করেছেন তিনি।

তাঁকে দেখা গেছে উডি অ্যালেন থেকে মার্টিন স্করসেজির সিনেমায়। তাঁর উল্লেখযোগ্য সিনেমার মধ্যে আছে ‘টক রেডিও’, ‘দ্য হান্ট ফর রেড অক্টোবর’, ‘অ্যালিস’, ‘টু রোম উইথ লাভ’, ‘ব্লু জেসমিন’, ‘দ্য অ্যাভিয়েটর’, ‘দ্য ডিপার্টেড’-এর মতো সিনেমায়।

এ ছাড়া বিশ্বজুড়ে জনপ্রিয় ‘মিশন: ইমপসিবল’ সিরিজের কয়েকটি ছবিতেও দেখা গেছে তাঁকে। অভিনয়ের স্বীকৃতি হিসেবে দুটি এমি অ্যাওয়ার্ড, তিনটি গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড ও সাতটি সেগ অ্যাওয়ার্ডস জিতেছেন বল্ডউইন। এ ছাড়া মনোনয়ন পেয়েছিলেন অস্কারেও।