অ্যালেক বল্ডউইন। ছবি: এএফপি
অ্যালেক বল্ডউইন। ছবি: এএফপি

আবার অভিযুক্ত বল্ডউইন!

‘রাস্ট’ ছবির শুটিং সেটে চিত্রগ্রাহক হ্যালিনা হাচিন্সের মৃত্যুর ঘটনায় অভিনেতা অ্যালেক বল্ডউইনের বিরুদ্ধে আবার অভিযোগ গঠন করা হয়েছে। গত শুক্রবার যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোর একটি আদালতের বিচারক অভিনেতাকে হত্যার দায়ে অভিযুক্ত করেন বলে জানিয়েছে এএফপি।

ওই হত্যার ঘটনায় ব্যবহৃত আগ্নেয়াস্ত্র পরীক্ষার পর নতুন তথ্য পাওয়া যায় কয়েক মাস আগে। এরপরই আবারও হত্যার দায়ে অভিযুক্ত হলেন বল্ডউইন।

গত বছরের এপ্রিলে বল্ডউইনের বিরুদ্ধে আনা হত্যার অভিযোগ খারিজ করে দিয়েছিলেন আদালত। পরে চিত্রগ্রাহকের মৃত্যুর ঘটনায় তথ্য পাওয়া যায়, নতুন করে তদন্ত ও ফরেনসিক বিশ্লেষণ শুরু হয়। নতুন অভিযোগ প্রমাণিত হলে অভিনেতার ১৮ মাস পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

২০২১ সালের ২১ অক্টোবর ‘রাস্ট’ সিনেমার শুটিং সেটে ঘটেছিল অপ্রত্যাশিত ঘটনাটি। যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোয় চলা শুটিংয়ে গোলাগুলির একটি দৃশ্যে ছিলেন অভিনেতা অ্যালেক বল্ডউইন। চিত্রনাট্য অনুযায়ী সবকিছু চলছিল। হঠাৎ ঘটল এক বিপত্তি। বল্ডউইনের হাতে থাকা প্রপসের বন্দুক থেকে বেরিয়ে এল সত্যিকারের বুলেট! সঙ্গে সঙ্গে মারা যান ছবির প্রধান চিত্রগ্রাহক হ্যালিনা হাচিন্স।

গুরুতর আহত হন ছবির পরিচালক জোল সুজা। এই ঘটনা নিয়ে স্বভাবতই তোলপাড় হয়েছে পুরো দুনিয়ায়।
ওই ঘটনার পর ‘রাস্ট’ সিনেমার শুটিং স্থগিত হয়ে যায়, ছবির ভবিষ্যৎ নিয়ে তৈরি হয় অনিশ্চয়তা। তবে মার্কিন গণমাধ্যম ভ্যারাইটি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের অন্য লোকেশনে সিনেমাটির শুটিং শেষ হয়েছে। তবে সিনেমাটির মুক্তি নিয়ে তথ্য পাওয়া যায়নি।
অ্যালেক বল্ডউইন অভিনেতা ছাড়াও ছবিটির অন্যতম প্রযোজক। নতুন করে অভিযুক্ত হওয়ার পর অভিনেতার প্রতিক্রিয়া পাওয়া যায়নি।