টিমোথি শ্যালামে। অভিনেতার ইনস্টাগ্রাম থেকে
টিমোথি শ্যালামে। অভিনেতার ইনস্টাগ্রাম থেকে

সময়টা শ্যালামের

বয়স মোটে ২৮। এর মধ্যেই হলিউড নির্মাতাদের আস্থার নাম হয়ে ওঠে উঠেছেন টিমোথি শ্যালামে। কী বাণিজ্যিক সিনেমা, কী শৈল্পিক ঘরানা; তরুণ এই অভিনেতার পারফরম্যান্সে মুগ্ধ দর্শক, সমালোচক। ১৫ ডিসেম্বর মুক্তি পাওয়া শেষ সিনেমা ‘ওয়াঙ্কা’ দিয়েও মুগ্ধতা ছড়িয়েছেন তিনি।

২০১৭ সালে লুকা গুদানিনোর ‘কল মি বাই ইয়োর নেম’ দিয়ে শ্যালামের উত্থান। এ সিনেমায় অভিনয় দেখার পর দুঁদে সমালোচকও তাঁর ভক্ত বনে যান। অস্কার, বাফটা থেকে শুরু করে গুরুত্বপূর্ণ বিভিন্ন পুরস্কারে মনোনয়ন পান তিনি। এরপর গ্রেটা গারউইগের ‘লেডি বার্ড’, ‘লিটল উইমেন’, উডি অ্যালেনের ‘আ রেইনি ডে ইন নিউইয়র্ক’, ডিনিস ভিলেনিউভের ‘ডিউন’ দিয়ে শুধু তাঁর উত্থানই হয়েছে। মাঝখানে ‘কল মি বাই ইয়োর নেম’ নির্মাতা গুদানিনোর সঙ্গে ‘বোনস অ্যান্ড অল’ করেন।

টানা সাফল্যে শ্যালামেকে নিয়ে কাজ করতে আগ্রহী হয়ে ওঠেন প্রযোজক, পরিচালকেরা। জেমস ম্যানগোল্ড বব ডিলানের বায়োপিক আ কমপ্লিট আননোন-এর জন্য তাই বেছে নিয়েছেন শ্যালামেকেই।

টিমোথি শ্যালামে। অভিনেতার ইনস্টাগ্রাম থেকে

অভিনেতার শেষ সিনেমা ‘ওয়াঙ্কা’ ৪০০ মিলিয়ন ডলারের বেশি ব্যবসা করেছে। পল কিং পরিচালিত সিনেমাটির এই ‘উইলি ওয়াঙ্কা’ এসেছে বিখ্যাত উপন্যাস ‘চার্লি অ্যান্ড দ্য চকোলেট ফ্যাক্টরি’ থেকে। ছবিটির মুক্তির আগে ভ্যানিটি ফেয়ারকে দেওয়া এক সাক্ষাৎকারে অভিনেতা ‘ওয়াঙ্কা’ চরিত্রটিকে সবচেয়ে চ্যালেঞ্জিং বলে অবিহিত করেন। তিনি বলেন, ‘শারীরিকভাবে এতটা চ্যালেঞ্জ আগে কখনো বোধ করিনি, নাচ আর গানের ব্যাপারটাও সহজ ছিল না। অথচ জীবনভর আমি মিউজিক্যাল থিয়েটারের আশপাশেই ছিলাম, হাইস্কুলে নাচটাচও করেছি। কিন্তু এই সিনেমার ব্যাপারটা আলাদা ছিল।’

ওয়াঙ্কাসহ একের পর এক সিনেমায় টানা সাফল্য নিয়েও বেশ রোমাঞ্চিত শ্যালামে।

‘ওয়াঙ্কা’র দৃশ্য। প্রযোজনা প্রতিষ্ঠানের সৌজন্যে

তিনি বলেন, ‘আমি এখন নিজের স্বপ্নের মধ্যে বাস করছি, এ জন্য আমি সবার কাছে কৃতজ্ঞ। আমার স্বপ্ন হলো নিজের ও পরিবারের জন্য এভাবেই ভালো ভালো কাজ করে যাওয়া।’

সিনেমার সঙ্গে আলোচনা হচ্ছে শ্যালামের ব্যক্তিগত জীবন নিয়েও। কিছুদিন ধরেই কাইল জেনারের সঙ্গে তাঁর প্রেম আলোচনায়। অভিনেতার কোনো ভক্ত আবার জেনার সঙ্গে তাঁর প্রেম নিয়ে বিরক্ত, এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে রীতিমতো শ্যালামেকে ধুয়ে দিতেও ছাড়েননি। শ্যালামে অবশ্য এসব থোড়াই কেয়ার করেন, কনসার্ট থেকে ডিনার—প্রায়ই এই প্রেমিক যুগলকে একসঙ্গে পাওয়া যায়।