দোলা রহমান
দোলা রহমান

এই ঘরানা নিয়ে খুব একটা কাজ হয়নি

সোহানা’, ‘জোছনা’, ‘আমি দোলা’র মতো আলোচিত গানে শ্রোতাদের কাছে পরিচিতি পেয়েছেন সংগীতশিল্পী দোলা রহমান। এবার দ্বৈত কণ্ঠে ‘তোমারই মোহে’ শিরোনামে সেমি ক্ল্যাসিক্যাল ঘরানার গান প্রকাশ করলেন তিনি। শনিবার সন্ধ্যায় প্রথম আলো কার্যালয়ে গানটিসহ নানা বিষয়ে কথা বলেছেন এই সংগীতশিল্পী।

প্রশ্ন

কয়েক বছরের বিরতির পর সেমি ক্ল্যাসিক্যাল গানে ফিরলেন...

দোলা রহমান: ২০১৬ সালের দিকে আমরা সেমি ক্ল্যাসিক্যাল ঘরানার গান ‘জোছনা’ গেয়েছিলাম। গানটা শ্রোতাদের মধ্যে খুব সাড়া ফেলেছিল। এরপর মাঝখানে অন্য ঘরানার গান করলেও সেমি ক্ল্যাসিক্যাল করা হয়নি। আমার গানের নিয়মিত শ্রোতারা নানা মাধ্যমে লিখতেন, সেমি ক্ল্যাসিক্যাল ঘরানায় ফিরবেন কবে? শ্রোতাদের ভালোবাসায় গানটা করেছি।

বছর সাতেক আগে দাদা (অদিত রহমান) গানটার টিউন করেছিলেন; আমিও ছিলাম। মাঝে লিরিকটা লিখলেন রাহুল (রাকিব হাসান)। এরপর আর দেরি করিনি, রেকর্ডটা শেষ করি। গানের ভিডিও চিত্রের দৃশ্যধারণও অল্প সময়ের মধ্যেই করেছিলাম।

দোলা রহমান।
প্রশ্ন

বিভিন্ন ঘরানার গানে আপনাকে পাওয়া গেছে, তবে সেমি ক্ল্যাসিক্যাল ঘরানা নিয়ে আপনার আলাদা আগ্রহের কারণ কী?

দোলা রহমান: ছোটবেলা থেকেই সেমি ক্ল্যাসিক্যাল শিখেছি। ফলে এটা আমার কাছে একটা ভালোবাসার জায়গা। আরেকটা ব্যাপার হলো, এই ঘরানা নিয়ে বাংলাদেশে খুব একটা কাজ হয়নি। সেমি ক্ল্যাসিক্যালের প্রতি শ্রোতাদের ক্ষুধা আছে, কিন্তু গানটা পাচ্ছে না। সে কারণেই এই ঘরানায় গান করার চেষ্টা করছি। সিনেমার গানও করছি।

অদিত রহমানের সুরে ‘তোমারই মোহে’ গেয়েছেন দোলা রহমান ও শামীম হাসান
প্রশ্ন

গানে কোন শিল্পীরা আপনাকে অনুপ্রাণিত করেন?

দোলা রহমান: ছোটবেলা থেকেই মিতালী মুখার্জির গান খুব টানত। তাঁর গান আমাকে খুব অনুপ্রাণিত করেছে। সুনিধি চৌহান ও রিচা শর্মার গান ভালো লাগে। আমার গায়কি শুনে শ্রোতারা কখনো কখনো মনে করেন, ওনাদের কাছ থেকে অনুপ্রাণিত হয়ে যাচ্ছি। জেনিফার লোপেজকে আমার খুব পছন্দ, ডুয়া লিপাকে ভালোবাসি।

দোলা রহমান
প্রশ্ন

জেনিফার লোপেজ, ডুয়া লিপাসহ পশ্চিমের গায়িকারা তো মঞ্চে নিজেদের গানে নিজেরাই পারফর্ম করেন।

দোলা রহমান: ‘আমি দোলা’ গানটা যখন করি, তখন বাংলাদেশে কোনো গায়িকাকে নিজের গানে নিজের পারফর্ম করতে খুব একটা দেখিনি। আমি নিজের গানে নিজে পারফর্ম করেছি। আমরা এমন করেই কনসার্ট করতে চেয়েছি। তাপস অ্যান্ড ফ্রেন্ডসের কিছু কনসার্টে গান ও নাচ করেছি।

দোলা রহমান
প্রশ্ন

আমাদের শ্রোতারা কতটা প্রস্তুত? আপনার অভিজ্ঞতা কী বলে?

দোলা রহমান: আমাদের শ্রোতারা শতভাগ প্রস্তুত। যখন শ্রোতারা দেখছেন গায়িকা গাইছেন আবার নাচছেন; ওটা তাঁদের জন্য নতুন। তবে ভালোভাবেই গ্রহণ করেছেন। আমরা যেখানেই পারফর্ম করেছি, শ্রোতারা পছন্দ করেছেন। আমাদের সুযোগ, পরিসরটা ছোট। সেটা আরও বাড়ালে এটা নিয়ে কাজ করা যায়।

প্রশ্ন

আপনি আইন পেশায় আছেন, আবার গানও করছেন। দুইয়ের ভারসাম্য রাখছেন কীভাবে?

দোলা রহমান: সংগীত আমার ভালোবাসার জায়গা। আমার বাবাও আইন পেশায় আছেন। আর আর্থিকভাবে চিন্তামুক্ত থাকার জন্য ও বাবার উত্তরাধিকারটা ধরে রাখার জন্য আইন পেশায় আছি।

প্রশ্ন

গানে এলেন কীভাবে?

দোলা রহমান: আমার নানি, খালা খুব ভালো গান গাইতেন। আমার বাবা সবচেয়ে বড় অনুপ্রেরণা। বাবা থিয়েটার করতেন, তবলা বাজাতেন। বাবা আমাকে হারমোনিয়াম ধরিয়ে দিয়েছেন। আমার প্রথম গান রেকর্ড হয়েছিল স্কুলে পড়াকালে; দাদার (অদিত রহমান) ‘মিথ’ ব্যান্ডের একটি গান করেছিলাম।

প্রশ্ন

সামনে আপনার কী গান আসছে?

দোলা রহমান: কবি সিনেমার একটি আইটেম গান করেছি। পাশাপাশি আমাদের ‘অদিতেরিয়ানস’ প্রজেক্টের নতুন আরেকটি গান আসবে। পাশাপাশি আমার স্বপ্নের প্রজেক্ট নিয়ে কাজ করছি। শিগগিরই ঘোষণা দেব।

প্রথম আলো কার্যালয়ে দোলা রহমান
প্রশ্ন

আপনার জন্ম ও বেড়ে ওঠা কোথায়?

দোলা রহমান: নেত্রকোনায় পৈতৃক নিবাস। জন্ম ও বেড়ে ওঠা ঢাকায়।
সাক্ষাৎকার: বিনোদন প্রতিবেদক, ঢাকা