নাটকটি রচনা করেছেন সাধনা আহমেদ; এতে অভিনয়ও করেছেন তিনি
নাটকটি রচনা করেছেন সাধনা আহমেদ; এতে অভিনয়ও করেছেন তিনি

কাদম্বরী দেবীকে নিয়ে নাটক

‘প্রার্থিনী’ নামে এক কাব্যনাটকে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের বউদি কাদম্বরী দেবীর জীবন, ভাব, আদর্শ ও তাঁর আত্মহত্যার আগমুহূর্তের মানসিক ঘাত-প্রতিঘাত তুলে ধরছে নাটকের দল সাধনা আর্টস অ্যান্ড থিয়েটার। নাটকটি রচনা করেছেন দলপ্রধান সাধনা আহমেদ; এতে অভিনয়ও করেছেন তিনি। নাটকটি নির্দেশনা দিয়েছেন আইরিন পারভীন। শুক্রবার সন্ধ্যা সাতটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে এ নাটকের উদ্বোধনী প্রদর্শনী হবে।

নাটকের বিষয়বস্তু নিয়ে সাধনা আহমেদ জানান, কাদম্বরী দেবী আফিম পান করে আত্মহত্যা করেছিলেন। বিষয়টি বাঙালিমাত্রই জানে। যখন তিনি আফিমজল পান করতে যাবেন, সেই মুহূর্তকে নাটকের বিষয়বস্তু হিসেবে বেছে নেওয়া হয়েছে।
প্রায় এক যুগ পর সাধনা আহমেদের লেখা কোনো নাটক নির্দেশনা দিয়েছেন আইরিন পারভীন। তিনি জানান, আফিম পানের মুহূর্তে কাদম্বরী দেবীর সামনে পরাবাস্তবতার একটি চরিত্র এসে দাঁড়ায়। সেই চরিত্র কাদম্বরীকে প্রশ্ন করে, ‘কেন তুমি আত্মহত্যা করছ?’ ঠাকুরবাড়িতে আসা থেকে আফিম পানের মুহূর্ত পর্যন্ত কাদম্বরী দেবীর জীবনের স্মরণীয় স্মৃতিগুলো মনে করিয়ে দিতে থাকে। দুজনের কথোপকথন নিয়েই এ নাটক।

নাটকে কাদম্বরী চরিত্রে অভিনয় করেছেন সোনিয়া হাসান ও প্রার্থিনী চরিত্রে সাধনা আহমেদ।

নাটকে কাদম্বরী দেবী ও প্রার্থিনীর (পরাবাস্তব চরিত্র) চরিত্র রয়েছে; এর মধ্যে কাদম্বরী চরিত্রে অভিনয় করেছেন সোনিয়া হাসান ও প্রার্থিনী চরিত্রে সাধনা আহমেদ।
নাটকে ঠাকুর পরিবারে কাদম্বরীর বেড়ে ওঠা, তাঁর নিজস্ব জীবনচিন্তা, আকাঙ্ক্ষা, বঞ্চনা এবং সেকালের বাংলা ও ইউরোপের সমাজকাঠামোয় নারীর অবস্থান উঠে আসবে। একইভাবে ঔপনিবেশিক নারী ও সমকালীন নারীর সামাজিক অস্তিত্বের মধ্যে পার্থক্য, সর্বোপরিভাবে কাদম্বরীর স্বামী জ্যোতিরিন্দ্রনাথ ও দেবর রবীন্দ্রনাথের সঙ্গে তাঁর সম্পর্কের চিত্রও থাকবে নাটকে।

নাটকের আলোক পরিকল্পনায় আহমেদ ইকবাল হায়দায়, মঞ্চ পরিকল্পনায় কামালউদ্দিন কবীর, সংগীত পরিকল্পনায় তানভীর আলম, পোশাক পরিকল্পনায় আইরিন পারভীন ও রূপসজ্জায় রয়েছেন শুভাশীষ দত্ত।