অস্কারে যাচ্ছে বাংলাদেশের ‘বলী’

‘বলী’ সিনেমার পোস্টার ও পরিচালক ইকবাল হোসাইন চৌধুরী।ছবি: সংগৃহীত
‘বলী’ সিনেমার পোস্টার ও পরিচালক ইকবাল হোসাইন চৌধুরী।ছবি: সংগৃহীত

৯৭তম অস্কারে যাচ্ছে বাংলাদেশের সিনেমা ‘বলী: (দ্য রেসলার)’। সিনেমাটি অস্কার আয়োজনে বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করবে। এই তথ্য জানিয়েছে অস্কার বাংলাদেশ কমিটির মিডিয়া কো-অর্ডিনেটর রবিন শামস। ‘বলী’ পরিচালনা করেছেন ইকবাল হোসাইন চৌধুরী।

অস্কার বাংলাদেশ কমিটি জানায়, গত মাসে ৯৭তম অস্কারে বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম বিভাগে ছবি মনোনয়নের আহ্বান করা হয়। সেখানে ‘বলী’ সিনেমাটি জমা দেয় প্রযোজনা প্রতিষ্ঠান। গতকাল মঙ্গলবার রাতে সিনেমাটি দেখার পর বাংলাদেশ অস্কার কমিটি চূড়ান্ত করে।

‘বলী’ সিনেমার দৃশ্য। ছবি : পরিচালকের সৌজন্যে

এদিকে গত শুক্রবার বাংলাদেশে মুক্তির আগেই হঠাৎ কানাডায় মুক্তি পায় ‘বলী: (দ্য রেসলার)’। কানাডার সেন্ট্রাল পার্ক সিনেমাজের একটি প্রেক্ষাগৃহে ছবিটি এখনো চলছে। সিনেমাটি প্রচার-প্রচারণা ছাড়াই হঠাৎ করে মুক্তি পাওয়ার কারণ হিসেবে একটি সূত্র জানিয়েছিল, অস্কারের শর্ত পূরণের জন্যই কানাডায় মুক্তি পেয়েছে ‘বলী’।

মূলত অস্কারের প্রিভিউ কমিটিতে সিনেমাটি জমা দিতেই স্বল্প পরিসরে মুক্তি দেওয়ার পরিকল্পনা করে প্রযোজনা প্রতিষ্ঠান। সেই ‘বলী’ এখন অস্কারে যাচ্ছে।

শর্ত পূরণ প্রসঙ্গে অস্কার বাংলাদেশ কমিটি জানায়, অস্কারের নতুন নিয়ম অনুসরণ করেই সিনেমাটি অস্কারে পাঠানো হচ্ছে। সবই নিয়মের মধ্যে করা হয়েছে। অস্কারের অফিশিয়াল সাইটে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের বাইরে কোনো দেশে বাণিজ্যিকভাবে সাত দিন চললেই সেই সিনেমা অস্কারে জমা দেওয়া যাবে।

সেই শর্ত পূরণ করার পরও গত শুক্রবার মুক্তি পাওয়া বলী ৭ দিন চলার শর্ত পূরণ হয়নি। কীভাবে যাচ্ছে অস্কারে, এমন প্রশ্নের ব্যাখ্যা দিয়েছে বাংলাদেশ অস্কার কমিটি। তারা জানায়, শর্তটাই এমন যে ৩০ সেপ্টেম্বর থেকেও যদি ৭ দিন চলে, তাহলেও শর্ত পূরণ হবে। এসব বিষয় অস্কার কমিটিকে জানানো হয়। পরে সব দিক থেকে শর্ত পূরণ করায় সিনেমাটি পাঠানোর সিদ্ধান্ত হয়।

‘বলী’ সিনেমার নতুন পোস্টার। ছবি: সংগৃহীত

প্রতিক্রিয়া জানতে চাইলে কানাডা থেকে পরিচালক ইকবাল হোসাইন চৌধুরী বলেন, ‘বাংলাদেশের অস্কার কমিটি বলীকে গুরুত্বের সঙ্গে নিয়েছে, সে জন্য তাদের আন্তরিক ধন্যবাদ। আমরা অস্কার জিতব কি না, জানি না। হয়তো জিতব না। তবে বছরের অন্য দশটা সেরা সিনেমার চেয়ে পিছিয়ে, এটাও মনে করি না। বলীতে নাসির উদ্দিন খানের অভিনয় আমার চোখে এ বছরের সেরা। প্রিয়াম, ইতমাম, এনজেল—সবাই এককথায় অসাধারণ।’

বাংলাদেশের বলী খেলাকে কেন্দ্র করেই সিনেমার গল্প। সিনেমাটি সম্পর্কে বুসান উৎসবের নিউ কারেন্টস বিভাগের বিচারকদের পক্ষ থেকে বলা হয়েছিল, ইকবাল হোসাইন চৌধুরীর দ্য রেসলার দুর্দান্ত এক সিঙ্গেল রাউন্ড ম্যাচ, যেখানে জাদুকরিভাবে গল্প বলা হয়েছে।

এর আগে ‘বলী’ ২৮তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের নিউ কারেন্টস শাখায় সর্বোচ্চ পুরস্কার জিতে আলোচনায় আসে।

এ ছাড়া গত জুনে চীনের সাংহাই চলচ্চিত্র উৎসবে ইন্টারন্যাশনাল প্যানোরমায় অংশ নেয় ‘বলী’। এ ছাড়া শুটিংয়ের আগেই প্রশংসিত হয় ‘বলী’র গল্প ও চিত্রনাট্য। বিশ্বের প্রথম সারির চলচ্চিত্র ফান্ডের একটি হুবার্ট বলস ফান্ডের প্রাথমিক বাছাইয়ে মনোনীত হয় সিনেমার চিত্রনাট্য। ভারতের এনএফডিসি ফিল্ম বাজার কো-প্রোডাকশন মার্কেটেও নির্বাচিত হয় ‘বলী’।

নির্মাতা ইকবাল হোসাইন চৌধুরী

‘বলী’ সরকারি অনুদানের ছবি। ছবিটির প্রযোজক পিপলু আর খান। সহ–প্রযোজক হিসেবে আছেন সাইফুল আজিম ও গাউসুল আলম শাওন। প্রধান চরিত্রে অভিনয় করেছেন নাসির উদ্দিন খান। সাগরপারের এক খ্যাপাটে জেলের চরিত্রে তাঁকে দেখা গেছে। আরও অভিনয় করেছেন প্রিয়াম অর্চি, অ্যাঞ্জেল নূর, এ কে এম ইতমাম প্রমুখ।

একাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেসের আয়োজনে ২০২৫ সালের ২ মার্চ অনুষ্ঠিত হবে ৯৭তম অস্কার অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কার। বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম সেগুলোর একটি বিভাগ।